কুরআন শুদ্ধ করে পড়ার নিয়ম

     কুরআন শুদ্ধ করে পড়ার নিয়ম

    কুরআন শুদ্ধ করে পড়ার নিয়ম

    আসসালামু আলাইকুম! সবাই কেমন আছেন? আশা করি অনেক অনেক ভাল আছেন। আজকে যে বিষয়টি নিয়ে আমরা কথা বলব, সেটি হচ্ছে কুরআন শুদ্ধ করে পড়ার নিয়ম এবং কোরআন শেখার ক্ষেত্রে আমাদের বর্তমান অবস্থা সম্পর্কে।

    আল্লাহ তাআলা কুরআনে বলেছেন- ورتل القران ترتيلا

    অর্থাৎ তোমরা তারতিলের সাথে কোরআন তেলাওয়াত করো। যেখানে আল্লাহ তাআলা নিজেই কুরআনকে সহিহ-শুদ্ধ ভাবে পড়ার জন্য বিশেষ তাকিদ দিয়েছেন, সেখানে আমরা বুঝতেই পারি কুরআনকে সহিহ-শুদ্ধভাবে পড়তে শিখাটা কতটা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, এই কোরআন মহা মূল্যবান আর ভীষণ ভারী এক কিতাব। কোরআনে আল্লাহতালা স্বয়ং বলেছেন যে, তিনি এই কোরআন আকাশকে দিতে চেয়েছিলেন, কিন্তু আকাশ বলেছিল এত মহামূল্যবান ভারী কিতাব আমার পক্ষে নেওয়া সম্ভব না।  তিনি এই কোরআন জমিনকে দিতে চেয়েছিলেন, পাহাড়কে দিতে চেয়েছিলেন। কিন্তু তারা সবাই একই উত্তর দিয়েছিল। পরবর্তীতে এই কিতাব আল্লাহ তা'আলা মানুষের উপর অবতীর্ণ করেন। বস্তুত এটি একটি মহা মূল্যবান এবং ভারী কিতাব। এর সম্মান মর্যাদা অনেক ঊর্ধ্বে। এ কারণেই যারা কুরআন শিখে এবং শিখায়, রাসুল সা. এর ভাষ্যমতে তারা উম্মতের মধ্যে সর্বোত্তম। হাদিসে এসেছে- خيركم من تعلم القران وعلمه

    অর্থাৎ তোমাদের মধ্যে সর্বোত্তম ঐ ব্যক্তি যে কুরআন শিখে এবং শিখায়। 

    আমরা মোটামুটি সকলেই জানি যে নামাজ ভঙ্গের যে ১৯ টি কারণ রয়েছে, তার মধ্যে সর্বপ্রথম এবং অন্যতম কারণ হচ্ছে নামাজের মধ্যে কুরআন শরীফ অশুদ্ধ পড়া। পাশাপাশি একজন মুসলিম হিসেবে আমাদের ধর্মগ্রন্থ, এই মহামূল্যবান কিতাব আল কোরআন সহীহ শুদ্ধ রূপে পড়তে পারাটা অত্যাবশ্যক। শুধুমাত্র ইসলামের সবচেয়ে বড় রুকন তথা নামাজের ক্ষেত্রেই কোরআন সহীহ শুদ্ধ রূপে পড়তে পারা দরকার ব্যাপারটা এমন নয়, বরং দৈনন্দিন জীবনের প্রতিটা পরতে পরতে সহিহ-শুদ্ধ রূপে কুরআন পড়তে পারার প্রয়োজনীয়তা অপরিসীম।

    এখন আসুন জেনে নেই কিভাবে আপনি কোরআন শুদ্ধ ভাবে পড়া শিখতে পারেন। 

    আপনি একজন উস্তাদ এর কাছে পড়া শুরু করতে পারেন। আর এখন ডিজিটাল যুগে আপনি ঘরে বসে অনলাইনে কোরআন শিখতে পারেন। আশা করা যায় কিছুদিন ক্লাস করলে 

    কুরআন শুদ্ধ করে পড়ার নিয়ম গুলো আয়ত্ত করে নিতে পারবেন।

    তাছাড়া বিভিন্ন এপস পেয়ে যাবেন play store সেখান থেকে আপনি নিজে নিজে কোরআন শিখতে পারেন। তবে অবশ্যই ভালোভাবে শিখতে হলে একজন শিক্ষকের কাছে পড়তে হবে।

    Tags: কুরআন শুদ্ধ করে পড়ার নিয়ম