ভারত সভার প্রথম সভাপতি ও সচিব কে ছিলেন | Who was the first President and Secretary of the Indian Assembly

ভারত সভার প্রথম সভাপতি কে ছিলেন, প্রথম ভারত সচিব কে

    প্রথম ভারত সচিব কে

    ভারতের সেক্রেটারি ১৮৫৭ সাল থেকে ভারতে দায়িত্বে থাকা ব্রিটিশ মন্ত্রিসভার সদস্য ছিলেন। কোম্পানির সময়কালে ব্রিটিশ পার্লামেন্ট পরোক্ষভাবে বোর্ড অফ কন্ট্রোল নামে একটি সংসদীয় সংস্থার মাধ্যমে ভারতীয় বিষয়গুলি পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করে। বোর্ড অফ কন্ট্রোল পিটসের ১৮৪৪ সালের ভারত আইন দ্বারা তৈরি করা হয়েছিল। বোর্ডের চেয়ারম্যান ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্য এবং তিনি মন্ত্রিসভার মন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন। ১৮৫৭ সালের ভারত সরকার আইন বোর্ড অফ কন্ট্রোল বাতিল করে এবং ভারতের সেক্রেটারি বোর্ডের চেয়ারম্যান হন।

    পুরানো নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যানের জন্য ভারতের সেক্রেটারি কেবল নতুন নাম ছিলেন না। ১৮৫৭ সালের ভারত সরকার আইন ব্রিটিশ মন্ত্রিসভার একজন প্রবীণ সদস্যকে ভারতীয় বিষয়গুলির জন্য দায়িত্ব দেয়। তাঁর উপাধি সা-পরিষদ ভারত সচিব। ভারতে অভিজ্ঞতা সম্পন্ন পনেরো সদস্যের একটি কাউন্সিল ভারতীয় বিষয়ক সেক্রেটারি অফ সেক্রেটারিকে সহায়তা করেছিল। ভারতের সচিব, কাউন্সিলের সদস্য এবং কাউন্সিলের কর্মীদের বেতন ও ভাতা ভারতের রাজস্ব থেকে প্রদান করা হত।

    কোম্পানির সময়কালে, কাউন্সিলের গভর্নর জেনারেল ভারতের শাসন পরিচালনার জন্য তাঁর সমস্ত ক্ষমতা প্রয়োগ করেছিলেন। সর্বশক্তিমান কলকাতা সরকার সমস্ত প্রশাসনিক উদ্যোগ গ্রহণ করেছিল এবং এগুলি নিয়ন্ত্রণ বোর্ড এবং পরিচালক আদালত কর্তৃক অনুমোদিত হয়েছিল। তবে গভর্নর জেনারেলকে এখন ভারতের সেক্রেটারি অফ স্টেট অফ সেক্রেটারির অধীনে নামিয়ে দেওয়া হয়েছে। এখন থেকে, নিয়ন্ত্রণ বোর্ড, ডিরেক্টর অফ কোর্টস এবং প্রপ্রেটার্স কোর্টের ক্ষমতাগুলি ভারতের মহাসচিবের উপর ন্যস্ত। এই ক্ষমতাগুলি ছাড়াও, তাকে গভর্নর-জেনারেল নিয়োগ ও অপসারণের ক্ষমতা দেওয়া হয়েছিল। ১৮৫৭থেকে ১৯১৯ সাল পর্যন্ত ভারতের সচিব উদ্যোগ গ্রহণ করেন এবং ভারতের সমস্ত আইন ও সংস্কারকে প্রভাবিত করেছিলেন। গভর্নর জেনারেল ভারতে গুরুত্বপূর্ণ প্রশাসনের জন্য সেক্রেটারি অফ স্টেট অফ সেক্রেটারির কাছ থেকে নির্দেশনা পেয়েছিলেন এবং কার্যকর করেছিলেন। কিন্তু ১৯১৯ সালে ভারতে প্রতিনিধি সরকার প্রবর্তন এবং প্রগতিশীল শাসনের প্রসারের ফলে ভারতীয় সচিবের ক্ষমতা আনুপাতিকভাবে হ্রাস পেয়েছিল। এগুলি ধীরে ধীরে ভারতের প্রতিনিধিত্বকারী আইনসভায় হস্তান্তর করা হয়। ১৯৩৫ সালে ভারতের বিধি আইন প্রবর্তনের পরে, ভারতের রাজ্য সেক্রেটারি শক্তিহীন প্রধান হন।

    ভারত সভার প্রথম সভাপতি কে ছিলেন

    ভারত সভার প্রথম সভাপতি কে ছিলেন?

    • সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।

    ভারতে কবে ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনের অবসান ঘটে?

    • ১৮৫৮ খ্রিস্টাব্দে।

    ভারতমাতা চিত্রটি কে অংকন করেন?

    • অবনীন্দ্রনাথ ঠাকুর।

    নিখিল ভারত ট্রেড ইউনিয়ন কংগ্রেস কবে প্রতিষ্ঠিত হয়?

    • ১৯২০ খ্রিস্টাব্দে।

     ভারত সভা কে কবে গঠন করেন?

    • ১৮৭৬ খ্রিস্টাব্দে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।

     ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের ম্যাগনাকার্টা কাকে বলা হয়?

    • ১৮৫৪ খ্রিস্টাব্দের উডের ডেসপ্যাচ কে।

    tags: ভারত সভার প্রথম সভাপতি কে ছিলেন, প্রথম ভারত সচিব কে