শবে মেরাজ | শবে মেরাজের নামাজের নিয়ম

 


মেরাজ , শবে মেরাজ, শবে মেরাজ 2021 কত তারিখে ,শবে মেরাজের নামাজের নিয়ম,শবে মেরাজের ফজিলত , শবে মেরাজের আমল,

আসসালামু আলাইকুম , আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই ভালো আছেন । আমিও ভাল আছি । আজ আপনাদের মাঝে নিয়ে আসলামমেরাজ , শবে মেরাজ, শবে মেরাজ 2024 কত তারিখে ,শবে মেরাজের নামাজের নিয়ম,শবে মেরাজের ফজিলত , শবে মেরাজের আমল,



মেরাজ 

মেরাজ এর মাধ্যমেই নামাজ মুসলমানদের জন্য অত্যাবশ্যকীয় ফরজ করা হয়,মেরাজ এর মাধ্যমে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম মুসলমানদের জন্য নামাজ অত্যাবশ্যকীয় ফরজ ইবাদত হিসেবে নিয়ে আসেযা মুসলমানদের উপর ফরয ইবাদত প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা।


শবে মেরাজ

লাইলাতুল মিরাজ বা মিরাজের রাতকে আমাদের দেশে সাধারণত শবে মেরাজ হিসেবে আখ্যায়িত করা হয়। ইসলাম ধর্মমতে, নবী হযরত মুহাম্মদ (সা.) নবুওয়াত প্রাপ্তির একাদশ বছরের (৬২০ খ্রিস্টাব্দ) রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে হযরত জিবরাইল (আ.) এর সাথে বােরাকে চড়ে পবিত্র কাবা থেকে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তম আকাশের ওপর আরশে আজিমে আল্লাহর দিদার লাভ করেন।

মুসলিমরা এবাদত-বন্দেগির মধ্য দিয়ে এ রাতটি উদযাপন করেন। ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব আছে, কেননা এ মেরাজের মাধ্যমেই ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের দ্বিতীয় স্তম্ভ অর্থাৎ নামাজ মুসলমানদের জন্য অত্যাবশ্যক (ফরজ) করা হয় এবং এ রাতেই দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ মুসলিমদের জন্য নিয়ে আসেন নবী মুহাম্মদ (সা.)।

হাদিসে বলা হয়েছে, রজব মাসের শুরু থেকে নবী করিম (সা.) মুসলমানদের বেশি বেশি নেক কাজ করার তাগিদ দিতেন। রজব ও শাবান মাসের পরেই আসে রমজান মাস। এ জন্য রাসুল (স.) মুসলমানদের বেশি বেশি একটি দোয়া পড়তে তাগিদ দেন, তা হলাে- 'আল্লাহুম্মা বারিক লানা ফি রজবা ওয়া শাবান, ওয়া বাল্লিগনা রমাদান'।



শবে মেরাজ 2024 কত তারিখে

দেশের মুসলিম সম্প্রদায়ের সদস্যরা আগামী ১১ মার্চ রাতে পালন করবে পবিত্র শবে মেরাজ।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মােকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানাে হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাে. আলতাফ হােসেন চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য পর্যালােচনা করে দেখা যায় যে বাংলাদেশের আকাশে আজ কোথাও হিজরি ১৪৪২ সালের পবিত্র রজব মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে শনিবার পবিত্র জমাদিউস সানি মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং রবিবার থেকে পবিত্র রজব মাস গণনা করা হবে।

এ পরিপ্রেক্ষিতে আগামী ২৬ রজব অর্থাৎ ১১ মার্চ দিবাগত রাতে শবে মেরাজ পালিত হবে।



শবে মেরাজের নামাজের নিয়ম

শবে মেরাজের রাতে নফল নামাজের নিয়ম এইদিন মাগরিবের নামাজের পরে গোসল করা উত্তম গোসল করে এশার ফরজ নামাজের পরে নফল নামাজ হিসাবে এই নামাজ পড়া সবচেয়ে বেশি উত্তম গোসল করলে তার গুনা এমন ভাবে মাফ হবে যেন সে কেবল ভূমিষ্ঠ হলো

1.এই নামাজ 12রাকাত কিন্তু একটি সালাম হবে! 2.প্রত্যেক 2রাকাত অন্তরে বৈঠকে আত্তাহিয়্যাতু ও দরুদ এ ইব্রাহিমা পড়ে সালাম না ফিরে উঠে পড়তে হবে,এবং আবার নিয়ত করতে হবে!


3.প্রথম রাকাতে সুরা ফাতেহার পর সুরা কাফেরুন 4.দ্বিতীয় রাকাতে সুরা ফাতেহার পর সুরা এখলাস বা

কোরানের যে কোনাে সুরা 5.শেষ রাকাতে সালাম ফিরতে হবে ।


শবে মেরাজের ফজিলত


রাসুলুল্লাহ (সা.) বলেন, এ রাতে নফল ইবাদত করবে ও দিনে রােজা পালন করবে। (ইবনে মাজাহ)। ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হলাে নামাজ; সুতরাং নফল ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হলাে নফল নামাজ। প্রতিটি নফল ইবাদতের জন্য তাজা অজু বা নতুন অজু করা মােস্তাহাব। বিশেষ ইবাদতের জন্য গােসল করাও মােস্তাহাব। ইবাদতের জন্য দিন অপেক্ষা রাত শ্রেয়তর। হজরত আলী (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেছেন, এ রাত যখন আসে, তখন তােমরা এ রাতটি ইবাদত-বন্দেগিতে কাটাও এবং দিনের বেলায় রােজা রাখাে; কেননা, এদিন সূর্যাস্তের পর আল্লাহ তাআলা দুনিয়ার আসমানে নেমে আসেন এবং আহ্বান করেন; কোনাে ক্ষমাপ্রার্থী আছ কি? আমি ক্ষমা করব; কোনাে রিজিকপ্রার্থী আছ কি? আমি রিজিক দেব; আছ কি কোনাে বিপদগ্রস্ত? আমি উদ্ধার করব। এভাবে ভাের পর্যন্ত আল্লাহ তাআলা মানুষের বিভিন্ন প্রয়ােজনের কথা উল্লেখ করে আহ্বান করতে থাকেন। (ইবনে মাজাহ, হাদিস: ১৩৮৪)।

নফল রােজা: রাসুলুল্লাহ (সা.) বলেন, মেরাজের রাতে নফল ইবাদত করাে ও দিনে রােজা পালন করাে।

(সুনানে ইবনে মাজাহ)। এ ছাড়া প্রতি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ আইয়ামে বিজ-এর নফল রােজা তাে রয়েছেই। যা আদি পিতা হজরত আদম (আ.) পালন করেছিলেন এবং আমাদের প্রিয় নবী (সা.)-ও পালন করতেন; যা মূলত সুন্নত। সুতরাং তিনটি রােজা রাখলেও শবে বরাতের রােজা এর অন্তর্ভুক্ত হয়ে যাবে।



 শবে মেরাজের আমল


শবে মেরাজের নামাজ-রােযা ও ১০০ বছরের ইবাদতের সওয়াবঃ (১) শবে মেরাজের আমলঃ (নামায ও রােযা!) দুই রাকআত বিশিষ্ট ১২ রাকাআত নামায পড়বেন।


* প্রতি রাকআতেঃ- একবার সূরা ফাতিহা,- ৩ বার/৭ বার ২১ বার সূরা ইখলাসসহ বা অন্য যেকোন সূরা পড়লে তরতীব আদায় হবে ইনশা


আল্লাহ।


* নামায শেষেঃ - ১০০ বার পড়ুনঃ সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাহু ওয়াল্লাহু আকবার। - ১০০ বার যেকোন ইস্তেগফার পড়ুনঃ আস্তাগফিরুল্লাহা রাব্বি মিন কুল্লি জাম্বিওঁ ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়া লা কুওয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম। - ১০০ বার যেকোন দরুদ শরীফ পড়ুনঃ আল্লাহুম্মা সাল্লি আলা সাইয়্যিদিনা মুহাম্মাদিম মাদানিল জুদি ওয়াল কারামি মাম্বাইল ইলমি ওয়াল হিলমি ওয়াল হিকামি ওয়া আলা আলিহী ওয়া আসহাবিহী ওয়া বারিক ওয়া সাল্লিম।


এরপর পরম দয়ালু ও ক্ষমাশীল আল্লাহ পাকের নিকট দুনিয়া ও আখিরাতের যেকোন কল্যাণকর দো'আ করুন এবং দিনে রােযা রাখুন। ইনশাআল্লাহ দো'আ কবুল হবে।


(২) ১০০ বছরের ইবাদতের সওয়াব!(শবে মেরাজের রােযা)


* হযরত সালমান ফারসী () হতে বর্ণিত, নবী করিম () ইরশাদ করেন, রজব মাসের মধ্যে এমন এক দিন ও রাত আছে, যা বড় মর্যদাবান। যেই ব্যক্তি ঐ দিনে রােজা এবং রাতে ইবাদত করবে, আল্লাহ পাক তার আমলনামায় ১০০ বছর লাগাতার রোযা রাখা এবং ১০০ বছর


রাত জেগে নামায পড়ার সওয়াব দান করবেন। আর ঐ সময়টি হল, রজব মাসের ২৭ তারিখের (শবে মেরাজের) দিন ও রাত।


Tag:মেরাজ , শবে মেরাজ, শবে মেরাজ 2024 কত তারিখে ,শবে মেরাজের নামাজের নিয়ম,শবে মেরাজের ফজিলত , শবে মেরাজের আমল,