পাকা কলার উপকারিতা | খালি পেটে কলা খেলে কি হয়

পাকা কলার উপকারিতা, সবরি কলা, রাতে কলা খাওয়ার উপকারিতা, খালি পেটে কলা খেলে কি হয়, কলা পাকানোর পদ্ধতি,

কলা ছবি

আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন আমিও ভালো আছি আজ আপনাদের মাঝে নিয়েে আসলাম  পাকা কলার উপকারিতা, সবরি কলা, রাতে কলা খাওয়ার উপকারিতা, খালি পেটে কলা খেলে কি হয়, কলা পাকানোর পদ্ধতি। আশা করি এগুলো আপনাদের অনেক ভালো লাগবে।

কলার উপকারিতা

কলা এমন একটি ফল যা আমরা কমবেশি সবাই খেয়ে থাকি কিন্তু আমরা অনেকে এর গুনাগুন সম্পর্কে জানিনা। কলা এমন একটি ফল যার অনেক গুনাগুন আছে এবং এটি আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী একটি ফল এটি একদিকে  আপনাকে করে তুলবে সুস্বাস্থ্যের অধিকারী, অন্যদিকে করে তুলবে রূপে গুণে অনন্য। কলাতে রয়েছে। ভিটামিন এ, বি সি এবং ই সহ অন্যান্য মিনরেল্স যেমন পটাশিয়াম, জিংক, আয়রন ইত্যাদি। কলাতে থাকা ভিটামিন এ প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজু করে এবং এতে থাকা এন্টিব্যাকটেরিয়াল প্রপার্টিস ব্রণ এবং মুখের বিভিন্ন দাগ দূর করতে সাহায্য করে।

সবরি কলা

বাংলাদেশের বিভিন্ন জাতের কলা রয়েছে তার মধ্যে একটি জাত এ জাতের কলা গুলো যখন পেকে যায় তখন পাকা কলার রং হয় হলুদ। শাঁস নরম বীজ শূন্য,মিষ্টি স্বাদের। খােসার রং হলুদ। প্রতি কাঁদিতে ৮৫-১২০টি কলা ধরে। কাঁদির ওজন প্রায় ১০ কেজি। সব্রি কলা অনেক পুষ্টিগুণসমৃদ্ধ এতে পটাশিয়াম  মিনারেল এবং ভিটামিন আছে যা আমাদের শরীরের অনেক উপকার করে । সবরি কলা সাধারণ জাতের কলার তুলনায় অনেক বড় হয় এবং এক এক কাঁদিতে অনেক বেশি হয়।

রাতে কলা খাওয়ার উপকারিতা

#ঘুম বাড়াতে সাহায্য করে:

যদি আপনার দীর্ঘ সময় ক্লান্ত হয়ে থাকেন এবং কিছুটা ঘুম পেতে সমস্যা হয় তবে কলা এমন একটি ফল যা আপনি রাতে খাওয়ার বিষয়টি বিবেচনা করতে পারেন। একটি বা দুটি কলা ঘুমানোর আগে খেলে আপনার ঘুমের সমস্যা দূর হবে এবং আপনাকে আরো ভালভাবে ঘুমাতে সহায়তা করবে। কারণ এটি আপনার পেশীগুলিকে শান্ত এবং স্বাচ্ছন্দ্য বোধ করে এবং এভাবে আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করে।

#গ্যাস্ট্রিক নিয়ন্ত্রণে সহায়তা করে

আপনি যদি রাতে ভারী খাবার খান, যা খুব বেশি তেল এবং মশলা দিয়ে রান্না হয়ে থাকে, তবে আপনার অম্বল বা অ্যাসিডিটিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই একটি কলা খাওয়া আপনার উপকারে আসতে পারে কারণ এটি পাকস্থলীর অ্যাসিডগুলোকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

#রক্তচাপ কমাতে সহায়তা করে

আপনি যদি উচ্চ রক্তচাপ বা হাই প্রেশারের সাথে লড়াই করে থাকেন, তবে আপনার পটাসিয়াম গ্রহণ বাড়িয়ে নেওয়া উচিত এবং আপনার সোডিয়াম গ্রহণ কমাতে হবে। কলা পটাশিয়াম সমৃদ্ধ, যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য দুর্দান্ত। দিনের বেলা যদি আপনি আপনার প্রতিদিনের পটাসিয়াম গ্রহণ করতে অক্ষম হন তবে রাতে কলা খেয়ে আপনার শরীরকে ডায়েটরি পটাসিয়ামের তাত্ক্ষণিক ডোজ দিতে পারেন।

খালি পেটে কলা খেলে কি হয়

ফল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হলেও সকালে খালি পেটে ফল খাওয়া উচিত নয় এমন একটি ফল যাতে রয়েছে  পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম। খালি পেটে কলা খেলে এটি শরীরের বিভিন্ন ভারসাম্য নষ্ট করে বিশেষ করে রক্তের ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম এর ক্ষতি করে ।যা  হৃদপিণ্ড ও রক্তের ধমনী জন্য ক্ষতিকর । তাই আমাদের সকালে খালি পেটে কলা খাওয়া উচিত নয় খাবার খাওয়ার পরে অর্থাৎ ভরা পেটে আমাদের ফল খাওয়া উচিত এটি আমাদের স্বাস্থ্যের পক্ষে অনেক বেশি উপকারী।

কলা পাকানোর পদ্ধতি

কাগজের ব্যাগ ব্যবহার:

কাগজের ব্যাগ কলা তাড়াতাড়ি পাকতে সাহায্য করে। কাগজের ব্যগের ভিতরে কলা রাখলে ইথিলিন গ্যাস উৎপন্ন হয় যা কাগজ ভেদ করে বাইরে আসতে পারে না এবং কলা পাকতে সাহায্য করে। কলা ছাড়াও অ্যাপেল, পিয়ারস, অ্যাভোকাডো, কিউই বা অ্যাপ্রিকট ইত্যাদি ফলের ইথিলিন গ্যাস নির্গত হয়। হালকা পাক ধরার পর এই সব ফল কাগজের ব্যাগে রাখলে দ্রুত পেকে যায়।  

ওভেন:

কাঁচকলা বেকিং শিটে রেখে ওভেনের মধ্যে রাখুন। কালো না হওয়া পর্যন্ত ১৫ থেকে ৩০ মিনিট অল্প তাপে রেখে দিন। একবারে তিনটের বেশী কলা রাখবেন না। কলার খোসা কালো হলে বুঝবেন কলা পেকে গেছে এবং নরম হয়ে গেছে। তারপর ওভেন থেকে বের করে ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে খেয়ে নিন।

গরম স্থানে রাখুন:

ওভেন ব্যবহার না করতে চাইলে গরম কোনও স্থানে যেমন রেফ্রিজারেটরের ওপরে কলা রেখে দিন। এর ফলে কলা তাড়াতাড়ি পেকে যাবে। কিছুক্ষণ বাদে বাদেই ফলগুলো নেড়েচেড়ে দেখে যান।


Tag: পাকা কলার উপকারিতা, সবরি কলা, রাতে কলা খাওয়ার উপকারিতা, খালি পেটে কলা খেলে কি হয়, কলা পাকানোর পদ্ধতি,