চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম

চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪


টাইম অফ বিডির পক্ষ থেকে সকল সদস্যদের জানাই আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আশা করি আপনারা সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় আমরাও ভালো আছি।

চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত ২০২৪

আমরাও যে আপনাদের মাঝে সবথেকে গুরুত্বপূর্ণ একটি বিষয় চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪ নিয়ে আলোচনা করব।

চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪

একটি আবেদনপত্রের দ্বারাও চাকরীপ্রার্থীর ব্যক্তিত্ব, যোগ্যতা, নম্রতা ইত্যাদি পরিমাপ করা হয়। তাই আপনি যদি সঠিকভাবে আবেদন লিখতে না জানেন, তাহলে আপনার জন্য চাকরি পাওয়ার সম্ভাবনা খুবই কম।চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪ 

এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম,

আপনি যদি একজন সদ্য পাশ করা তরুণ-তরুণী হয়ে থাকেন, তাহলে আপনার চাকরির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জানা উচিত।কারণ চাকারির জন্য আপনাকে বিভিন্ন প্রতিষ্ঠান সিভি এবং আবেদন পত্র সাবমিট করতে হবে।চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪  ।কিন্তু আপনি যদি এগুলো সঠিকভাবে লিখতে না জানেন, তাহলে আপনার জন্য চাকরি পাওয়ার সম্ভাবনা খুবই কম। একটি আবেদনপত্রের দ্বারাও চাকরীপ্রার্থীর ব্যক্তিত্ব, যোগ্যতা, নম্রতা ইত্যাদি পরিমাপ করা হয়।

স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম

তাই এটি গুছিয়ে এবং মার্জিত উপায়ে লিখতে জানা অবশ্যক। আজকের এই আলোচনায় আমরা জানবো, কীভাবে আপনি চাকরীর জন্য পারফেক্ট একটি আবেদন পত্র লিখতে পারেন। পাশাপাশি আমরা আপনার জন্য বিভিন্ন ক্যাটাগরির বেশ কয়েকটি চাকরীর দরখস্তের নমুনা উপস্থাপন করবো।চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪  যেগুলো দেখে আপনি নিজের জন্য প্রয়োজনীয় দরখস্তটি তৈরি করতে পারবেন। তাহলে চলুন, শুরু করি।

চাকরির দরখাস্ত লেখার নিয়ম

১. তারিখ দিয়ে শুরু করুন। আপনি আবেনটি যেদিন সাবমিট করবেন, সেদিনের তারিখ লিখুন। বেশিরভাগ চাকরীদাতা তারিখের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে দেখে থাকেন।

২. আবেদনটি কার কাছে লিখছেন? নিয়োগ বিজ্ঞপ্তি দেখে তা নিশ্চিত হয়ে নিন। চেয়ারম্যন, ম্যানেজিং ডিরেক্টর বা প্রধান নির্বাহী কর্মকর্তা যাই হোক না কেন, তার পদের নাম অবশ্যই সঠিকভাবে লিখবেন।

৩. কোন বিষয়ে আবেদন লিখছেন তা নিশ্চিত হয়ে নিন। নিয়োগ বিজ্ঞপ্তিতে বিভিন্ন পদের নাম উল্লেখ করা থাকে। তা দেখে হুবুহু পদের নাম লিখুন।

৪. আবেদনের মূল অংশটি শুরু করুন নম্রতা-ভদ্রতার সাথে। আমাদের দেশের রীতি অনুযায়ি আমরা সাধারণত “বিনীত নিবেদন, সম্মানপূর্বক নিবেদন, যথাযথ সম্মানপূর্বক নিবেদন” ইত্যাদি দিয়ে আবেদন শুরু করি। তাই এ ধরনের সম্মান প্রদর্শন পূর্বক শুরু করুন।

৫. কোন তারিখে, কোন পত্রিকায় চাকরির বিজ্ঞপ্তিটি দেখেছেন, তা উল্লেখ করুন।

৬. আবেদন যথাসম্ভব সংক্ষিপ্ত করুন। অপ্রয়োজনীয় বিষয়গুলো উপস্থাপন না করে শুধুমাত্র কাজের কথাগুলো লিখুন।

৭. আবদেনপত্রের সাথে অন্য কোন কাগজপত্র যেমন, সনদপত্র, নম্বরপত্র, প্রত্যয়নপত্র, নাগরিকত্বের সদনপত্র ইত্যাদি যুক্ত করলে তা উল্লেখ করুন।

৮. আবেদনে অতিরিক্ত গাম্ভীর্য দেখাবেন না, আবার অতিরিক্ত দুর্বলতাও দেখাবেন না। অনেকেই আবেদনে চাকরীদাতার দয়া প্রার্থনা করেন, যা একদমই পরিহার করা উচিত। কারণ আপনি আপনার যোগ্যতা দিয়ে চাকরি পাবেন, কারো দয়ায় নয়।

৯. আবেদনপত্রের সাথে একটি সিভি যুক্ত করুন। কিভাবে লিখবেন ভালো একটি সিভি? এই লেখাটি পড়ুন।

১০. চাকরীর আবেদনে প্রয়োজনীয় অন্যান্য কাগজগুলো দিতে ভুলবেন না। সাধারণত কী কী কাগজ লাগবে তা নিয়োগ বিজ্ঞপ্তিতেই উল্লেখ থাকে।

সবশেষে আদর্শ একটি আবেদন তৈরির পূর্বে অবশ্যই আপনাকে সময় নিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি পড়ে দেখা উচিত। কী ধরনের প্রাতিষ্ঠানিক যোগ্যতা চাওয়া হয়েছে, অভিজ্ঞতার সময়সীমা কেমন, কিংবা অতিরিক্ত কোন দক্ষতা লাগবে কিনা, তা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকে। তাই চাকরীদাতার এসব শর্তের সাথে আপনার যোগ্যতা ও অভিজ্ঞতা যদি মিলে যায়, কেবল তখনই আপনার আবেদনটি করা উচিত।

এবার চলুন, চাকরির জন্য বহুল প্রচলিত কিছু আবেদন পত্রের নমুনা দেখে নেই। এ আবেদনগুলো সর্বশেষ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। যা অনুসরণ করে আপনি নিজেও আপনার জন্য আদর্শ একটি আবেদন তৈরি করতে পারবেন।

স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম

১. সহকারি শিক্ষক পদের জন্য আবেদন
১৮ জুলাই, ২০২৪।
বরাবর,
প্রধান শিক্ষক
কুমিল্লা কলেজিয়েট বহুমুখি মাধ্যমিক বিদ্যালয়,
মহিচাইল, চান্দিনা, কুমিল্লা
বিষয়: সহকারি শিক্ষক পদের জন্য আবেদন।

জনাব,
যথাবিহীত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে, গত ২ জুলাই ২০২৪ তারিখে ‘দৈনিক ইত্তেফাক’ পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি মারফত জানতে পারলাম যে, আপনার শিক্ষা প্রতিষ্ঠানে একজন সহকারী শিক্ষক নিয়োগ করা হবে। উক্ত পদের একজন আগ্রহী প্রার্থী হিসেবে আমার জীবন বৃত্তান্ত ও অন্যান্য তথ্যাবলি নিম্নে লিপিবদ্ধ করা হলো।

১. নাম: মো. আরিফুর রহমান ভূঁইয়া।
২. পিতার নাম: মো. তোফাজ্জল হোসেন ভূঁইয়া।
৩. মাতার নাম: মোসাম্মৎ মাজেদা বেগম।
৪. স্থায়ী ঠিকানা: গ্রাম: আশ্রাফাবাদ, ডাকঘর ও থানা: কামরাঙ্গীরচর, জেলা: ঢাকা।
৫. বর্তমান ঠিকানা: ঐ।
৬. জন্ম তারিখ: ২২ জুন, ১৯৯৪।
৭. জাতীয়তা: বাংলাদেশী।
৮. ধর্ম: ইসলাম।
৯. বৈবাহিক অবস্থা: অবিবাহিত।
১০. শিক্ষাগত যোগ্যতা:

পরীক্ষার নাম পাসের বছর ফলাফল শাখা বোর্ড/বিশ্ববিদ্যালয়
এসএসসি ২০১১ এ+ বিজ্ঞান ঢাকা বোর্ড
এইচএসসি ২০১৩ এ বিজ্ঞান ঢাকা বোর্ড
বিএসসি (পাস) ২০১৬ ২য় বিভাগ বিজ্ঞান জাতীয় বিশ্ববিদ্যালয়
এমএসসি ২০১৭ ২য় বিভাগ রসায়ন জাতীয় বিশ্ববিদ্যালয়
১১. অভিজ্ঞতা: আমি জুলাই ২০১৭ থেকে ‘কাউনিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে’ সহকারী বিজ্ঞান শিক্ষক হিসেবে কর্মরত আছি।

অতএব, মহত্মান সমীপে আকুল আবেদন আমার শিক্ষাগত যোগ্যতা ও অবিজ্ঞতা বিবেচনাপূর্বক আমাকে সহকারী শিক্ষক পদে নিয়োগ প্রদান করে বাধিত কররেন।

বিনীত
মো: আরিফুর রহমান ভূঁইয়া।

সংযুক্তি:
১. সার্টিফিকেট ও প্রশংসাপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।
২. চারিত্রিক সার্টিফিকেট ২ কপি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)।
৩. পার্সপোট সাইজের ২ কপি সত্যায়িত ছবি।
৪. ব্যাংক ড্রাফট/ পে-অর্ডার

এনজিও চাকরি দরখাস্ত লেখার নিয়ম 

এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম,চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪ 

তারিখঃ ২৩.০৩.২০২৪
বরাবর
প্রকল্প পরিচালক আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশন
আব্দুল গনি রোড, 
ঢাকা-১০০০।

বিষয়ঃ ‘সহকারী পরিদর্শক’ পদে নিয়োগের জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, গত ০৫/০১/২০২৪ তারিখে দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম, আপনার অধীনে ‘সহকারী পরিদর্শক’ পদে কিছু সংখ্যক লোক নিয়োগ করা হবে। আমি উক্ত পদে নিয়োগ লাভে একজন আগ্রহী প্রার্থী হিসেবে মহোদয়ের সদয় বিবেচনার জন্য নিচে আমার যাবতীয় তথ্য সন্নিবেশ করলাম-

নাম : মো. সোলাইমান হোসেন
পিতার নাম : মো. আবদুস সাত্তার মন্ডল
মাতার নাম : লুৎফা পারভীন

স্থায়ী ঠিকানা : 
গ্রাম:কদমতলী
ডাকঘর:তামাই 
উপজেলা: বেলকুচি 
জেলা: সিরাজগঞ্জ। 

বর্তমান ঠিকানা : 
মানিকদি, নামাপাড়া 
ডাকঘর: ক্যান্টমেন্ট 
উপজেলা: ক্যান্টমেন্ট
জেলা: ঢাকা। 

শিক্ষাগত যোগ্যতা :
পরীক্ষার নাম শাখা/বিষয় পাশের সন ফলাফল বোর্ড/বিশ্ববিদ্যালয় 
এস.এস.সি মানবিক ২০০৪ জিপিএ ৩.৫ রাজশাহী 
এইচ.এস.সি মানবিক ২০০৬ জিপিএ ৪.০৮ কারিগরি
বি.এ (সম্মান) বাংলা ২০১১ প্রথম শ্রেণি জবি
এম.এ বাংলা ২০১২ প্রথম শ্রেণি জবি
জন্ম তারিখ : ২৮/০৯/১৯৯৬খ্রি.।
জাতীয়তা : বাংলাদেশী
মোবাইল : ০১৭১১১১১১১১
ইমেইল : smhossen21@gmail.com
ধর্ম : ইসলাম

অভিজ্ঞতা: একটি বেসরকারি সংস্থায় শাখা ব্যবস্থাপক হিসেবে ৩ বছর কাজের বাস্তব অভিজ্ঞতা।

অতএব, মহোদয় সমীপে বিনীত আরজ, উল্লিখিত তথ্য সুবিবেচনাক্রমে আমাকে ‘সহকারী পরিদর্শক’ পদে নিয়োগ দান করে আমার শ্রম ও মেধা প্রয়োগের মাধ্যমে চাকরি করার সুযোগ দানে মর্জি হয়।

নিবেদক
(মো. সোলাইমান হোসেন)
কদমতলী, বেলকুচি
সিরাজগঞ্জ

সংযুক্তিঃ
১. ছবি ২ কপি।
২. একডেমিক সকল সনদপত্রের সত্যায়ি কপি।
৩. চারিত্রিক সনদপত্র।
৪. নাগরিকত্ব সনদপত্র।
৫. ২০০ টাকার পোস্টাল অর্ডার।

Tag: চাকরির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত, ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম, কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪