কলেজের দরখাস্ত লেখার নিয়ম, দরখাস্ত লেখার নিয়ম কলেজের

Govt Education Blog
0
কলেজের দরখাস্ত লেখার নিয়ম, দরখাস্ত লেখার নিয়ম কলেজের, কলেজে আবেদন পত্র লেখার নিয়ম


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আশা করি তোমরা সবাই ভালো আছো এবং সুস্থ আছো। তোমাদের দোয়ায় আমরাও ভালো আছি।

কলেজের দরখাস্ত লেখার নিয়ম

আমরা আজ খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে তোমাদের মাঝে হাজির হয়েছি। তোমরা যারা কলেজের দরখাস্ত লেখার নিয়ম, দরখাস্ত লেখার নিয়ম কলেজের, কলেজে আবেদন পত্র লেখার নিয়ম জানো না তাদের জন্য এই পোস্টটি করা হয়েছে।

দরখাস্ত লেখার নিয়ম কলেজে 

পরীক্ষায় আসা প্রশ্নের প্রস্তুতি ছাড়াও বাস্ত জীবনের প্রয়োজনের তাগিদে কলেজে আমাদেরকে আবেদন পত্র লিখতে হয়। তাই কলেজে আবেদন পত্র লেখার নিয়ম জেনে রাখা জরুরি। আজ এ বিষয়ে পূর্ণ একটি আর্টকেল পড়বো। ফলে কলেজ জীবনে তুমি আবেদন পত্র লিখতে আর দ্বিধাগ্রস্থ হবে না। কলেজের দরখাস্ত লেখার নিয়ম, দরখাস্ত লেখার নিয়ম কলেজের, কলেজে আবেদন পত্র লেখার নিয়ম

কলেজে আবেদন পত্র লেখার নিয়ম

একটি আবেদন পত্র বেশকিছু অংশের সমন্বয়ে গঠিত হয়। তাই আবেদন লেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এই অংশগুলোর প্রতি বিশেষ নজর দিতে হয়। এগুলো হচ্ছে:

১. তারিখ: এই অংশে আবেদন পত্রটি সাবমিট করার তারিখটি লিখতে হবে। মনে রাখতে হবে, তুমি যে তারিখে আবেদন সাবমিট করবে, তারিখ যেন সেইদিন অনুযায়িই হয়।

২. বরাবর: কার নিকটে আবেদনটি করা হচ্ছে, বরাবর অংশে সাধারণত তার পদের নাম লেখা হয়। যেমন স্কুলে প্রধান শিক্ষক এবং কলেজে অধ্যক্ষ।

৩. শিক্ষাপ্রতিষ্ঠানের নাম: এই অংশে তুমি তোমার কলেজের নাম লিখবে। কলেজের নামের শেষে জায়গার নাম লিখতে ভুলবে না যেন।

৪. বিষয়: তুমি কোন বিষয়ের ওপর আবেদন করবে, তা এই অংশে সংক্ষিপ্ত একটি বাক্যে উল্লেখ করবে।

৫. সম্বোধন: আবেদন পত্র সূচনার পূর্বে যার উদ্দেশ্যে আবেদন লিখছো, তাকে সম্মানসূচক সম্বোধন করবে। আমাদের দেশের প্রেক্ষিতে আমরা সাধারণ ‘জনাব’ লিখি। তবে তুমি ইচ্ছে করলে ‘মহোদয়’ শব্দটিও লিখতে পারো।

৬. সূচনা: একটি আবেদনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ‘সূচনা’। তুমি কি বা কারা তা সম্মান প্রয়োগের মাধ্যমে বলতে হবে। যেমন: ‘যথাবিহীত সম্মানপূর্বক নিবেদন করছি’ বা ‘যথাযথ সম্মানের সাথে নিবেদন করছি’ ইত্যাদি।

৭. মূল অংশ: আবেদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মূল অংশ (Body)। এ অংশে তোমার প্রয়োজনীয় কথাগুলো অত্যন্ত গুছিয়ে এবং পরিমার্জিত ভাষায় বর্ণনা করবে। তোমার কথাগুলো খুবই পরিমার্জিতভাবে বর্ণনা করবে, যাতে করে অল্পের মধ্যে সবকিছু বোঝানো যায়। মূল অংশ অযথা দীর্ঘায়িত করবে না।

৮. অতএব অংশ: মূল অংশে লেখা বিষয়বস্তুর দ্বারা তুমি কি প্রার্থনা করছো, তা অতএব অংশে লিখবে। অতএব শব্দটির পর একটি কমা (,) দিয়ে এখানেও বাক্যটি সম্মান প্রয়োগের সাথে শুরু করতে হবে।

৯. নিবেদক: এই অংশে তুমি তোমার পূর্ণ নাম লিখবে। কিছু কিছু ক্ষেত্রে একটি আবেদন দলীয়ভাবেও লেখা হয়। তখন সবার পক্ষ থেকে একজন স্বাক্ষর দেবে।

১০. স্বাক্ষর: আবেদন পত্রটি যদি হাতে লেখা হয়, তাহলে আলাদা করে স্বাক্ষর অংশের প্রয়োজন হয় না; নিবেদকের নিচে নিজের নাম লিখলেই হয়। তবে আবেদন পত্রটি কম্পিউটারে কম্পোজ করা হলে কম্পিউটারে টাইপ করা নামের নিচে পুনরায় নিজের নাম কলম দিয়ে লিখতে হয়।

একটি নমুনা কলেজে আবেদন পত্র

প্রশ্ন: কলেজ থেকে শিক্ষা সফরে যাওয়ার অনুমতি ও আর্থিক সাহায্য চেয়ে প্রতিষ্ঠানের প্রধান বরাবর একটি আবেদন পত্র রচনা কর।
অথবা, শিক্ষা সফরের যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট একটি আবেদন পত্র লিখ।

১ জানুয়ারি, ২০২৪
বরাবর,
অধ্যক্ষ
ঢাকা আইডিয়াল স্কুল এন্ড কলেজ, ঢাকা।
বিষয়: শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন।

জনাব,

যথাবিহীত সম্মানপূর্বক নিবেদন এই যে, আমরা আপনার প্রতিষ্ঠানের মানবিক বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রী। প্রতিবছর অত্র প্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীদের নিয়ে শিক্ষা সফরের আয়োজন করা হয়। তারই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় এবারও শিক্ষা সফর আয়োজনের জন্য আপনার কাছে অনুরোধ জানাচ্ছি। আপনি অবগত আছেন, শিক্ষা সফর শিক্ষার্থীদের পুঁথিগত বিদ্যার বাইরে প্রত্যক্ষ জ্ঞানের সাথে পরিচয় করিয়ে দেয়। পাশাপাশি শিক্ষা সফর ছাত্রছাত্রীদের চিত্তবিনোদনেরও সুযোগ করে দেয়। আমাদের পরিকল্পিত শিক্ষা সফরের জন‌্য আপনার সদয় অনুমতি প্রার্থনা করছি। সেই সাথে শিক্ষা সফরের আনুসাঙ্গিক ব্যয় নির্বাহের জন্য আপনার কাছ থেকে আর্থিক সহায়তারও অনুরোধ জানাচ্ছি। শিক্ষা সফরের মোট ব্যয়ের অর্ধেক আমরা নিজেরা চাঁদার মাধ্যমে বহন করব।

অতএব, সবিনয় নিবেদন, আমাদের পরিকল্পিত শিক্ষা সফর সফল করে তোলার জন্য যাবতীয় বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আপনার কৃপা হয়।

নিবেদক,
আপনার একান্ত অনুগত
রাশেদুল ইসলাম
রোল: ১
মানবিক বিভাগের সকল শিক্ষার্থীদের পক্ষে।

Tag: কলেজের দরখাস্ত লেখার নিয়ম, দরখাস্ত লেখার নিয়ম কলেজের, কলেজে আবেদন পত্র লেখার নিয়ম

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)