শবে মেরাজের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

 
শবে মেরাজের নামাজের নিয়ম, শবে মেরাজের নামাজের নিয়ত, মেরাজের নামাজের নিয়ত, শবে মেরাজের নামাজ কয় রাকাত, শবে মেরাজের নিয়ত, মেরাজের নামাজের নিয়ম, মেরাজের নামাজ কত রাকাত, শবে মেরাজের নামাজ পড়ার নিয়ম, শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয়।

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আমার দ্বীনী ভাই ও বোনেরা আশা করি সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। প্রিয়  ভাই ও বোনেরা আজ আমি আপনাদের মাঝে নিয়ে আসলাম:- শবে মেরাজের নামাজের নিয়ম, শবে মেরাজের নামাজের নিয়ত, মেরাজের নামাজের নিয়ত, শবে মেরাজের নামাজ কয় রাকাত, শবে মেরাজের নিয়ত, মেরাজের নামাজের নিয়ম, মেরাজের নামাজ কত রাকাত, শবে মেরাজের নামাজ পড়ার নিয়ম, শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয়।আশা করি আপনারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন।

শবে মেরাজের নামাজের নিয়ম | মেরাজের নামাজের নিয়ম | শবে মেরাজের নামাজ পড়ার নিয়ম 


শবে মে’রাজ এর সংক্ষিপ্ত বিবরন রজব চাঁদের ২৭ তারিখ রাত্রে নবি কারিম (সঃ) মে’রাজ শরীফে গমন করেছিলেন। এই রাত্রে আল্লাহতালা তার অসীম কুদ্রতে মুহুরত কালের মধ্যে সপ্তম আসমান , বেহেস্ত, দোজখ ইত্যাদি এবং আরশে মোয়াল্লা আবলোকন করিয়ে পৃথিবীতে পাঠিয়ে দেন।

শবে মে’রাজ এর নামাজ পড়ার নিয়মদুই, দুই রাকাত এর নিয়তে কমপক্ষে ১২ রাকাত নফল নামাজ আদায় করতে হয়। ( এছাড়া ও আপনি বিভিন্ন নফল ইবাদাত সহ আর বেশি বেশি নফল নামাজ আদায় করতে পারেন।) তবে মনে রাখবেন এশার নামাজ আদায় করার সময় তিন রাকাত বিতির নামাজ আদায় যাবে না। এই তিন রাকাত নামাজ আদায় করবেন সকল নফল নামাজ এর পর।

শবে মেরাজের নামাজের নিয়ত   মেরাজের নামাজের নিয়ত


نويت أن أصلي يله تعا لى ركعت صلوة اليلة المعراج متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر

উচ্চারণঃ 
নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকায়াতাই ছালাতিল লাইলাতিল মিরাজ মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

বাংলায় নিয়তঃ 
লাইলাতিল মিরাজের দুই রাকাআত নামাজ আদায়ের উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়ত করলাম, আল্লাহু আকবার।


> উপরক্ত নিয়তে দুই রাকাত করে চার রাকাত পর পর মুনাজাত করতে পারেন। এই ভাবে ১২ রাকাত এর অধিক যত  রাকাত খুশি আদায় করতে পারেন।

শবে মেরাজের নামাজ কয় রাকাত মেরাজের নামাজ কত রাকাত 


মহানবী হযরত মুহাম্মদ সাঃ মেরাজে গিয়ে সারাবিশ্বের জাহানের মুসলিম দের জন্য নামাজ নিয়ে আসেন আমরা প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ পড়ার মাধ্যমে মহান আল্লাহ তায়ালর সন্তুষ্টি অর্জন করতে পারি।

এবং প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ আদায় করলে একজন ব্যক্তি সকল গুনা থেকে বিরত থাকতে পারে শবে মেরাজের নামাজ একটি নফল ইবাদত এশার ফরজ নামাজ আদায়ের পর শবে মেরাজের নফল নামাজ আদায় করতে হয় শবে মেরাজের নফল নামাজ ১২ রাকাত তবে এর বেশিও অনেকে পড়তে পারেন।

শবে মেরাজের নামাজ কীভাবে পড়তে হয় 


শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয় তা হল ১ সালাম সহকারে ২ রাকাতের অধিক পড়লে

তখন, ১ম, ৩য়, ৫ম, ৭ম, ৯ম,১১তম.... ইত্যাদি রাকাতে সানা, তা'আউয ও তাসমিয়া পড়া।

এবং,

২য়, ৪র্থ, ৬ষ্ঠ, ৮ম,১০তম,....... ইত্যাদি রাকাতে আত্তাহিয়্যাত, দূরুদ শরীফ ও দোয়া পড়া।

> শুধুমাত্র সর্বশেষ বৈঠকে

আত্তাহিয়্যাত, দূরুদ শরীফ ও দোয়া পড়ে "সালাম ফিরানাে"।



Tag: শবে মেরাজের নামাজের নিয়ম, শবে মেরাজের নামাজের নিয়ত, মেরাজের নামাজের নিয়ত, শবে মেরাজের নামাজ কয় রাকাত, শবে মেরাজের নিয়ত, মেরাজের নামাজের নিয়ম, মেরাজের নামাজ কত রাকাত, শবে মেরাজের নামাজ পড়ার নিয়ম, শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয়।