নির্বাসন সাদাত হোসাইন পিডিএফ ডাউনলোড | Nirbason Sadat Hosaain Pdf download

 


    নির্বাসন সাদাত হোসাইন pdf download

    আসসালামুআলাইকুম। আশাকরি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সকলে সুস্থ আছেন। timeofbd.com এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন।


    নির্বাসন সাদাত হোসাইনের লেখা একটি অনন্য উপন্যাস। উপন্যাসের ভিত্তি কিন্তু একটি দীর্ঘ কাহিনি। যেখানে আমাদের সুখ-দুঃখ, হাসি-কান্না, আশা-আকাঙ্ক্ষা, ঘৃণা-ভালোবাসা ইত্যাদি ঘটনা প্রাধান্য লাভ করে থাকে।নির্বাসন বইটিতেও ঠিক এসব প্রাধান্য পেয়েছে। এত বড় উপন্যাস পড়তে ধৈর্য দরকার হয়। কাহিনী যদি একটু পর পর আপনাকে চমকে দিতে না পারে,গল্পে যদি টুইস্ট না থাকে তবে আপনে সেই উপন্যাস নিশ্চয় পড়তে চাইবেন না। নির্বাসনের কাহিনী একটু পর পর আপনাকে চমকে দিবে, আপনার মনে প্রশ্ন জাগবে এর পরের পাতায় কি আছে? মোট কথা লেখক সাদাত হোসাইন এক অদ্ভুত মায়ার খেলা দেখিয়েছেন নির্বাসন বইটিতে।

    যুদ্ধের কয়েক বছর পরে স্বাধীন দেশে তখন রাজনৈতিক অস্থিরতা চলছে। রাজধানী ঢাকা উত্তাল। দফায় দফায় মিছিল মিটিং চলছে। ঢাকা মেডিকেলের ছাত্র মনসুরের বাবা আজাহার খন্দকার যিনি নবীগঞ্জের একজন সুনাম ধন্য ব্যবসায়ী, এই উত্তাল ঢাকায় ছেলের জীবনের নিরাপত্তার কথা ভেবে ছেলেকে তাদের নবীগঞ্জের বাড়িতে নিয়ে আসেন। নবীগঞ্জ থেকে গোবিন্দপুর বন্ধুর বাড়িতে গিয়ে মনসুরের পরিচয় হয় গোবিন্দপুরের স্কুল শিক্ষকের একমাত্র মেয়ে কণার সাথে। এরপর বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে 

    কনার সাথে বিয়ে হয় মনসুরের। বি‌য়ের অনেক‌দিন পর কণা বা‌পের বা‌ড়ি যায়। কিন্তু কিছু কারণে মনসুর কনার সাথে যেতে পারে না। কণা‌কে তার দেবর মঞ্জুর সা‌থে বা‌পের বা‌ড়ি‌তে পা‌ঠি‌য়ে ‌দেওয়া হয়। তার ক‌য়েক‌দিন পর মনসুরও কণার বা‌পের বা‌ড়ি‌তে যাওয়ার জন্য রওনা হয় কিন্তু সেই যাওয়া আর হয় না। হঠাৎ করে কি হয় মনসুরের? এর কিছুদিন পরে মনসুরের বাবা আজহার খন্দকার কনাদের বাড়িতে যায়। গিয়ে মনসুর কে না দেখে পাগলের মত হয়ে যায় আজহার খন্দকার।কনাও হয়ে উঠে অস্থির। কনা তার বাপের বাড়ি আসার সময় মনসুর বলেছিল তুমি মঞ্জুর সাথে যাও। আমি ২ দিন পরে আসব। কিন্তু কোথায় মনসুর? পরবর্তীতে খবর আসে লঞ্চ দুর্ঘটনায় মনসুর মারা গিয়েছে। একটি লাশ পায় তারা যার শরীরে ছিল মনসুরের জামা। তাকে মনসুর ভেবে কবর দেয় আজহার খন্দকার।মনসুরকে মৃত ভেবেই এগোতে থাকে কনার জীবন। এরপর ঘটনাক্রমে কনার বিয়ে হয়ে যায় মনসুরের ছোট ভাই মঞ্জুর সাথে।

     কিন্তু মনসুর তো জীবিত। তাহলে কোথায় গেল মনসুর? পুত্র ভেবে কাকে কবর দিল আজহার খন্দকার? কণা কি কখনো জানতে পারে মনসুর জীবিত? মনসুর কি কখনো ফিরে আসে কণার জীবনে? সুবর্নপুর বিল ছাড়িয়ে জলের বুকে জঙ্গল। তার ওপারে লস্করদের চর। লস্করদের প্রধান তোরাব আলী লস্কর। যার মেজো ছেলে ফয়জুল সাত বছর আগে সোনাপুর বাজারে ডাকাতি করতে গিয়ে গ্রামবাসীদের হাতে ধরা পরে আর ফেরত আসেনি। ফয়জুলের কিশোরী মেয়ে জোহরা কে নিয়ে দাদা তোরাব আলী অন্য জীবনের স্বপ্ন দেখেন। উনি চাননা এমন মায়াবী চেহারার মেয়ের জীবন টা লস্কর চরে কোন লস্করের সাথে কাটুক। উনি চান এই বিল ছাড়িয়ে, চর ছাড়িয়ে দূরে কোথাও নাতনিকে বিয়ে দিতে।দাদা তোরাব আলীর স্বপ্ন কি সত্য হয়? মনসুরের সাথে কি এই চরের কোনো সম্পর্ক আছে?

    জানতে হলে পড়ে ফেলুন বইটি।

    লেখক এই দুটি জীবনধারার গল্পের মধ্যে যেভাবে সমন্বয়সাধন ঘটিয়েছেন তা প্রশংসাযোগ্য।

    উপন্যাসটি পড়ে আমার সবচেয়ে বেশি খারাপ লাগে যখন কনার সাথে মঞ্জুর বিয়ে হয়ে যায়।উপন্যাসের কিছু কিছু জায়গায় অতিমাত্রায় নাটকীয়তা দেখা গিয়েছে। তাছাড়া বাকিসব ঠিক আছে।


    নির্বাসন সাদাত হোসেন pdf download

     বইয়ের বিবরণঃ


    বইয়ের নামঃ নির্বাসন

    লেখকঃ সাদাত হোসাইন

    ক্যাটাগরিঃ উপন্যাস

    প্রকাশনীঃ অন্যধারা প্রকাশনী

    File format: Pdf

    File size: 


    আপনারা চাইলে আমাদের এই সাইট থেকে সাদাত হোসাইন এর লেখা নির্বাসন উপন্যাস টি ডাউনলোড করতে পারেন।


    Download link: Click here to download


    ট্যাগঃ নির্বাসন সাদাত হোসাইন pdf download, নির্বাসন সাদাত হোসেন pdf download