লালসালু উপন্যাস pdf | লালসালু pdf download |লালসালু সৈয়দ ওয়ালীউল্লাহ


    লালসালু উপন্যাস pdf |


    প্রিয় পাঠকবৃন্দ। কেমন আছেন আপনারা। আশা করি ভাল আছেন, আমরা অনেক ভালো আছি। আজ আমরা time of BD গ্রুপের পক্ষ থেকে আপনাদের জন্য নিয়ে আসলাম লালসালু উপন্যাস এর পিডিএফ ডাউনলোড। ইদানিং আপনারা অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে লঞ্চ হল কোন সম্পর্কে খোঁজাখুঁজি করছেন। কিন্তু আপনারা সঠিক ইনফরমেশন পাচ্ছেন না। স্বার্থে আমরা লালসালু উপন্যাস নিয়ে আসলাম।আপনার মত পোস্টটি অত্যন্ত ধৈর্যসহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন ইনশাআল্লাহ আমাদের পোস্ট আপনাদের অবশ্যই ভালো লাগবে।


    লালসালু উপন্যাস PDF


    বাঙালি লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত অভিষেক উপন্যাস লালসালু। সৈয়দ ওয়ালীউল্লাহ লালসালু উপন্যাসটি রচনা করেছেন।১৯৪৮ সালে রচিত এবং প্রকাশিত উপন্যাস টি বাংলা সাহিত্য কর্ম হিসেবে বিবেচিত। এর পটভূমি ১৯৪০ কিংবা ১৯৫০ দশকের বাংলাদেশের গ্রাম সমান হলেও এর প্রভাব বা বিস্তার কালোত্তীর্ণ। মূলত গ্রামীণ সমাজের সাধারণ মানুষের সরলতাকে কেন্দ্র করে ধর্মকে ব্যবসার উপাদান রূপে ব্যবহারের একটি নগ্ন চরিত্র উপন্যাসটির মূল বিষয়।

    লালসালু PDF download |


    লালসালু উপন্যাসের প্রধান চরিত্র মজিদ। গল্পে শ্রাবণের শেষে নিরাক পড়া এক মধ্যে দেখা যায় মতব্বর নগর গ্রামে প্রবেশ করে এক ভন্ড প্রতারক যার নাম মজিদ। মাছ শিকারের সময় তারকাদের দেখে যে,মতিগঞ্জ এর সড়কের ওপর একটি অপরিচিত লোক মোনাজাতে ভঙ্গিতে পাথরের মূর্তির মত দাঁড়িয়ে আছে। তা মনে করে হয়তো এই লোকটি আল্লাহর পীর না হয় কোন বিশেষ ব্যক্তি। আল্লাহ স্বয়ং তাকে এই গ্রামে পাঠিয়েছে পরে দেখা যায় এই লোকটিই গ্রামের মাতব্বর খালেক ব্যাপারে বাড়িতে সমাবেত হয়ে গেলেন মানুষকে তিরস্কার করছে। আপনারা জাহেল, বেলেম, ইত্যাদি শব্দ। মোদাচ্ছের পীরের মাজার কি আপনারা এমন করি ফেলে রাখছেন।

    লালসালু সৈয়দ ওয়ালীউল্লাহ


    অলৌকিকতার অবতারণা করে মসজিদ নামের এই ব্যক্তি জানাই যে পীরের স্বপ্নাদেশে মাজার তদারকির জন্য তারে গ্রামে আগমন।মসজিদের তিরস্কারও স্বপ্নাদেশের বিবরণ শুনে গ্রামের মানুষ ভয়ও সংখ্যায় এমন বিস্তৃত হয়েছে তার প্রতিটি হুকুমটা পালন করে গভীর আগ্রহে।গ্রামের আনাচ-কানাচ বাঁশঝাড় সংলঙ্গ কবরটি দ্রুত পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। ঝালর ওয়ালা লালসালুতে ঢেকে দেওয়া হয় কবর। তারপর আর পিছু ফিরে তাকাতে হয় না মজিদকে। কবরটি হয় মজিদের শক্তির উৎস।মাজারের আয় দিয়ে অল্প কিছুদিনের মধ্যেই মসজিদ ঘরবাড়ি ও জমিজমার মালিক হয়ে বসে এবং তার মন ভূমির এক অনিবার্য আশঙ্কায় শক্ত-সমর্থ লম্বা চওড়া একটি বিধবা যুবতী কে বিয়ে করে ফেলে।

    প্রিয় শিক্ষার্থীরা, তোমাদের জন্যঅত্যন্ত যত্নসহকারে লালসালু উপন্যাসের PDF download link সহ নিচে দিচ্ছি। তোমরা সেখান থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করে। পড়তে পারো।




    Tag;লালসালু উপন্যাস pdf | লালসালু pdf download |লালসালু সৈয়দ ওয়ালীউল্লাহ