নামাজের তাশাহুদ আত্তাহিয়াতু

তাশাহুদ আত্তাহিয়াতু , আত্তাহিয়াতু দোয়া বাংলা, নামাজের তাশাহুদ , তাশাহুদ বাংলায়, তাশাহুদ অর্থ কি, আত্তাহিয়াতু বাংলা অর্থ ,
 
আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন । আমিও ভাল আছি আল্লাহর রহমতে । আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম,তাশাহুদ আত্তাহিয়াতু , আত্তাহিয়াতু দোয়া বাংলা, নামাজের তাশাহুদ , তাশাহুদ বাংলায়, তাশাহুদ অর্থ কি, আত্তাহিয়াতু বাংলা অর্থ ,


তাশাহুদ আত্তাহিয়াতু 

আত্তাহিয়াতু [তাশাহুদ]

– اَلتَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَن لَّاإِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ. –

আত্তাহিয়াতু দোয়া বাংলা 

তাশাহুদ সূরা প্রতি নামাজে পাঠ করতে হয়। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সূরা। তাশাহুদ পাঠ না করলে নামাজ সঠিক হয় না।দোয়া টি এখানে দেয়া হলো। আশা করি আপনারা উপকৃত হবেন।

আত্তাহিয়াতু [তাশাহুদ]

– اَلتَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَن لَّاإِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ. –

আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস্‌ সালাওয়াতু, ওয়াত্‌ তাইয়িবাতু। আস্‌সালামু ‘আলাইকা আইয়্যুহান নাবীয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আস্‌সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্‌ সালিহীন। আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্‌হাদু আননা মুহাম্মাদান আদুহু ওয়া রাসুলুহু।

নামাজের তাশাহুদ

  নামাজ শেষে, মধ্য (২ রাকাত, ৪ রাকাত ভিত্তিতে) বৈঠক আর শেষ বৈঠকে তাশাহুদে, আল্লাহর প্রশংসা করি। রাসুল (সাঃ) এর প্রতি দুরুদ পেশ করে নিজেদের জন্য দুয়া করি। দুআ মাসুরা পড়ি।নামাজে তাশাহুদ করতেই হয় না পড়লে নামাজ সঠিক হয় না। আপনাদের সুবিধার্থে বাসা হচ্ছে এখানে দেয়া হল আশা করি আপনারা উপকৃত হবেন।
তাশাহুদ :
‘আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস্ সালাওয়াতু, ওয়াত্ তাইয়িবাতু। আস্সালামু ‘আলাইকা আইয়্যুহান নাবীয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আস্সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্ সালিহীন। আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্হাদু আননা মুহাম্মাদান আদুহু ওয়া রসুলুহু।

অর্থঃ “সকল তাযীম ও সম্মান আল্লাহর জন্য, সকল সালাত আল্লাহর জন্য এবং সকল ভাল কথা ও কর্মও আল্লাহর জন্য। হে নবী! আপানার প্রতি শান্তি, আল্লাহর রহমত ও তাঁর বরকত বর্ষিত হোক। আমাদের উপরে এবং আল্লাহর নেক বান্দাদের উপরে শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন সত্য উপাস্য নেই এবং আরো সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল।”

 তাশাহুদ বাংলায় 

সকল তাযীম ও সম্মান আল্লাহর জন্য, সকল সালাত আল্লাহর জন্য এবং সকল ভাল কথা ও কর্মও আল্লাহর জন্য। হে নবী! আপানার প্রতি শান্তি, আল্লাহর রহমত ও তাঁর বরকত বর্ষিত হোক। আমাদের উপরে এবং আল্লাহর নেক বান্দাদের উপরে শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন সত্য উপাস্য নেই এবং আরো সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল।”

তাশাহুদ অর্থ কি 

"তাশাহুদ"
‘আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস্ সালাওয়াতু, ওয়াত্ তইয়িবাতু" - “সকল অভিবাদন ও সম্মান আল্লাহর জন্য, সকল সালাত আল্লাহর জন্য এবং সকল ভাল কথা ও কর্মও আল্লাহর জন্য।"
আমরা একজন আরেকজনকে অভিবাদন জানাই সালাম দেওয়ার মাধ্যমে। কিন্তু আল্লাহকে আমরা "আসসালামুয়ালাইকুম" বলতে পারি না। কারণ, আল্লাহ নিজেই "সালাম", তিনি সকল শান্তির মালিক। তাকে আমরা বলতে পারিনা, "আপনার উপর শান্তি বর্ষিত হোক!" সেজন্য তাশাহুদের প্রথম অংশ উৎসর্গ করা হয়েছে আল্লাহকে রাজকীয়ভাবে অভিবাদন করে। ইমাম শাফিঈ (রহঃ) বলেন, আপনি যখন কোনো রাজার প্রাসাদে প্রবেশ করবেন, অন্যান্য দশজনকে যেভাবে সম্বোধন করেন, সেভাবে কিন্তু রাজাকে ডাকবেন না." আল্লাহ সুবহানাতা'য়ালা হচ্ছেন রাজাদের রাজা! "‘আত্তাহিয়্যাতু লিল্লাহি ..." হচ্ছে সবচেয়ে উঁচু রাজার জন্যে সম্ভাষণ! সকল অভিবাদন, সম্মান, ভালো কথা ও কাজ কেবল মাত্র আল্লাহরই জন্যে!
"আসসালামু আলাইকা আইয়্যুহান নাবীয়্যু ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু" - ''হে নবী! আপনার প্রতি শান্তি, আল্লাহর রহমত ও তাঁর বরকত বর্ষিত হোক।"
এখানে আমরা প্রিয় রসূল (সা:) এর কাছে আমাদের সালাম ও দুয়া দিচ্ছি। আমাদের দুয়ার কিন্তু আল্লাহর রসূল (সা:) এর কোনো দরকার নেই। তিনি আমাদের ধরা ছোঁয়ার বাইরে এক মাকামে পৌঁছে গেছেন। রসূল (সা:) এর উপর দরূদ পাঠ করলে লাভটা আমাদেরই হয়। কারণ আমরা একবার রসূল (সা:) কে সালাম দিলে, আল্লাহ আমাদের জন্যে দশবার সালাম পাঠান! সুবহানাল্লাহ!!! স্বয়ং আল্লাহর পক্ষ থেকে সালাম আসাটা গাঁয়ে কাঁটা দেবার মতন একটা ব্যাপার! 
আমার মনে আছে, খাদিজা (রা:) এর জীবনী পড়ার সময় এক পর্যায়ে পড়লাম, ফেরেস্তা জিবরীল (আঃ) আল্লাহর রসূল (সা:)কে বললেন: "আমার ইচ্ছা আপনি আমার এবং মহান আল্লাহর পক্ষ থেকে হযরত খাদিজা (রাঃ)কে সালাম পৌঁছে দেবেন।" আমার পড়তে পড়তে মনে হচ্ছিল, সুবহানাল্লাহ এটা কি পড়লাম? আল্লাহর কাছ থেকে স্বয়ং সালাম পাওয়া? এ কোন লেভেলের আনন্দ আর সম্মান? আমার মতন অধম বান্দার কাছে কি কখনো আল্লাহর পক্ষ থেকে সালাম আসবে? এও কি সম্ভব? আলহামদুলিল্লাহ সম্ভব! নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, যে ব্যক্তি আমার উপর একবার দরূদ পাঠ করবে, তার বিনিময়ে আল্লাহ্ তার উপর দশবার দরুদ পাঠ করবেন। [সহীহ সুনান নাসাঈ হাদিস -১২৯৭]
সেলফ-রিফ্লেকশন: তাশাহুদের প্রথম লাইনের মাধ্যমে আমরা আল্লাহকে সাদরে সম্ভাষণ জানালাম এবং দ্বিতীয় লাইনের মাধ্যমে আল্লাহ যেন আমাদেরকে সেই সম্ভাষণের উত্তর দিলেন আমাদের দরূদ পাঠের মাধ্যমে।
"আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্ সালিহীন।" - "আমাদের উপরে এবং আল্লাহর নেক বান্দাদের উপরে শান্তি বর্ষিত হোক।"
এবার আমরা দুয়া করছি নিজেদের জন্যে এবং পরে আল্লাহর বাকি সমস্ত নেক বান্দাদের জন্যে। এখানে আল্লাহ আমাদের শিখাচ্ছেন যেন দুয়া করার সময় আমরা শুধু নিজের জন্যে না চেয়ে সবার জন্যে চাই। "সালিহীন" হচ্ছেন আল্লাহর খুব কাছের বান্দারা। যারা আল্লাহর পাঠানো অর্ডার মেনে চলার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। তাশাহুদের এই অংশটা খুব পাওয়ারফুল। আমি যদি চেষ্টা করে কোনোভাবে আল্লাহর "সলিহীন" বান্দা হতে পারি, তাহলে পৃথিবীর ১.৯ বিলিয়ন মুসলিমরা যে যখনই নামাজে তাশাহুদ পড়বে, সেটা আমার জন্যে দুয়া হিসেবে কাউন্ট হবে! সুবহানাল্লাহ!! 
গোটা বিশ্বের মুসলিমরা দিনের মধ্যে পাঁচবার করে আমার জন্যে দুয়া করবে! এর মধ্যে না জানি আল্লাহর কত ওয়ালী আছেন, আল্লাহর বন্ধু আছেন! তাদের সবার দুয়া পাওয়া যাবে যদি সালিহীন হতে পারা যায়! এটা আমাদের সবার জন্যে আল্লাহর প্রিয় বান্দা হবার জন্যে চেষ্টা করার পথে এক বিশাল ইন্সপারেশান! সলিহীন হবার অনুপ্রেরণা!
"আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্হাদু আননা মুহাম্মাদান আবদুহু ওয়া রসুলুহু।" - আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন সত্য উপাস্য নেই এবং আরো সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল।”
তাশাহুদের শেষে এসে আমরা আবারো আল্লাহর সামনে নিজেদের দাসত্ব স্বীকার করছি। যদি এমন হয়ে থাকে যে, আল্লাহর ছাড়া অন্য কাউকে খুশি করার জন্যে এতক্ষন নামাজ পড়েছি, জীবন গড়ছি স্রেফ নিজেকে নাহলে অন্য কাউকে খুশি করতে, তাহলে এখানে এসে এটা আবার মনে করিয়ে দিলো যে, নিজের ইচ্ছা-লালসা, সোসাইটি, রেপুটেশন - সবকিছুর থেকে আল্লাহ বড়! আমরা নিজেই সাক্ষ্য দেই যে, আল্লাহ ছাড়া আর কারো সামনে মাথা নত করবোনা।

আত্তাহিয়াতু বাংলা অর্থ 

আত্তাহিয়্যাতু আসলেই অনেক গুরুত্বপূর্ণ একটি প্রার্থনা। এর পেছনের গল্পটা জানার পর সত্যি আমার হৃদয়টা অনেক কোমল হয়ে গেছে..! এতবছর শুধু তাড়াহুড়ো করে পড়েই গেলাম কিন্তু অর্থ না জানায় তৃপ্তি পাইনি। এখন পড়লে ভাবনায় বাংলা অর্থে অবর্ণনীয় তৃপ্তি লাগে।
আপনি বুঝে পড়ুন, আপনার‌ও ভাল লাগবে।

তাশাহুদ বা আত্তাহিয়্যাতু আসলে আল্লাহর সাথে আমাদের মহানবী (সঃ) এর কথোপকথনের একটা অংশ, যা মিরাজ গমনের সময় হয়েছে।
----------
মহানবী (সঃ) যখন আল্লাহর সাথে কথোপকথন শুরু করেন, তখন আল্লাহকে আসসালামু আলাইকুম বলেননি..!
তাহলে কি বলেছিলেন?
কারন বান্দা মহান আল্লাহকে 'আপনার উপর শান্তি নাজিল হউক' বলতে পারেনা! কারন আল্লাহ নিজেই একমাত্র পৃথিবীর সকল শান্তি এবং রহমতের উৎপত্তিস্থল।
মহানবী (সঃ) আল্লাহকে উদেশ্য করে বলেনঃ-
আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াছ ছালাওয়াতু ওয়াত্ত্বাইয়্যিবাত, অর্থ:-যাবতীয় সম্মান, যাবতীয় উপাসনা ও যাবতীয় পবিত্র বিষয় আল্লাহর জন্য ৷
উত্তরে মহান আল্লাহ বলেনঃ-
আসসালামু আলাইকা আইয়ুহান নাবিইয়্যু ওয়া রহমাতুল্লা-হি ওয়া বারাকাতুহু,
অর্থঃ- হে নবী ! আপনার উপরে শান্তি বর্ষিত হউক এবং আল্লাহর অনুগ্রহ ও সমৃদ্ধি সমূহ নাযিল হউক।
মহানবী অতঃপর বলেনঃ-
আসসালামু আলাইনা ওয়া আলা ইবা-দিল্লাহিছ ছলিহীন, অর্থঃ-আল্লাহর সমৃদ্ধি শান্তি বর্ষিত হউক আমাদের উপরে ও আল্লাহর সৎকর্মশীল বান্দাগণের উপরে।
মহান আল্লাহ এবং মহানবীর এই কথোপকথন শুনে ফেরেস্তারা বলেনঃ-আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আননা মুহাম্মাদান আব্দুহু ওয়া রাসূলুহু।
অর্থঃ-আমরা সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই এবং সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল '।

Tag:তাশাহুদ আত্তাহিয়াতু , আত্তাহিয়াতু দোয়া বাংলা, নামাজের তাশাহুদ , তাশাহুদ বাংলায়, তাশাহুদ অর্থ কি, আত্তাহিয়াতু বাংলা অর্থ ,