গার্মেন্টস চাকরির খবর বেতন কোয়ালিটি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | প্রশিক্ষণ গাইড কোয়ালিটি গাইড | Garment Job News Salary Quality Recruitment Notification 2024 | Download Training Guide Quality Guide Book

Fahim Montasir
0

গার্মেন্টস চাকরির খবর|বেতন| কোয়লিটি| নিয়োগ বিজ্ঞতি-২০২১| প্রশিক্ষণ গাইড| কোয়ালিটি গাইড

আসসালামুলাইকুম কেমন আছেন আপনারা সবাই। আশা করি আপনারা সবাই ভালো আছেন।

আপনারা অনলাইনে অনেক সময় গার্মেন্টস চাকরির খবর, বেতন, কোয়লিটি, নিয়োগ বিজ্ঞতি-২০২৪, প্রশিক্ষণ গাইড, কোয়ালিটি গাইড,  খোঁজ করে থাকেন। তাই আমরা আপনাদের সুবিধার জন্য নিয়ে এলাম গার্মেন্টস চাকরির খবর, বেতন, কোয়লিটি, নিয়োগ বিজ্ঞতি-২০২৪, প্রশিক্ষণ গাইড, কোয়ালিটি গাইড। আশা করি আপনারা গার্মেন্টস চাকরির খবর, বেতন, কোয়লিটি, নিয়োগ বিজ্ঞতি-২০২৪, প্রশিক্ষণ গাইড, কোয়ালিটি গাইড। সম্পর্কে জেনে উপকৃত হবেন

গার্মেন্টস চাকরির খবর বেতন কোয়লিটি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | প্রশিক্ষণ গাইড কোয়ালিটি গাইড 

* বিশ্বের বর্তমান অর্থনৈতিক অবস্থায় প্রতিযোগিতামূলক চাকরির বাজারে আজকাল সাধারণ শিক্ষায় উচ্চতর ডিগ্রি নিয়েও চাকরি পাচ্ছে না দেশের অসংখ্য শিক্ষিত তরুণ-তরুণী।বাংলাদেশের পোশাকের চাহিদা রয়েছে বিশ্বজুড়ে। ফলে বেড়ে চলেছে গার্মেন্টস, বায়িং হাউজ, ফ্যাশন হাউজসহ পোশাকশিল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সংখ্যা। পাশাপাশি গার্মেন্টস, বায়িং এবং মার্চেন্ডাইজিং সম্পর্কিত প্রশিক্ষিত লোকের চাহিদাও বাড়ছে ব্যাপক।বর্তমানে বিশ্বের পোষাক চাহিদা বাড়ছে ব্যাপক আকারে।গার্মেন্টস শিল্পগুলোতে চাকরির ক্ষেতে আপনাদের নূন্যতম ডিগ্রি প্রয়োজন আর যেহেতু পেশাকশিল্পের এ পেশাটি সম্পূর্ণ টেকনিক্যাল, কাজ তাই এ সেক্টরে প্রশিক্ষণব্যতীত চাকরি পাওয়াটা বেশ দুষ্কর। তাই যত তাড়াতাড়ি সম্ভব প্রশিক্ষণ নিয়ে চাকরি পাওয়ার ভিত্তি শক্ত করাটাই হবে তরুণদের জন্য বুদ্ধিমানের কাজ।গার্মেন্টস শিল্পগুলাতে চাকরির সুবিধার জন্য বিভিন্ন কোর্স প্রয়োজন।কোর্সগুলা উল্লেখযোগ্য কিছু বিষয় হচ্ছে এক্সপোর্ট-ইমপোর্ট, বায়িং পলিসি, ইন্ডেটিং, ব্যাংক, কাস্টমস, ডিইডিও, ইপিবি, বিজিএমআই, শিপিং, এলসি, ডক্যুমেন্টশন, করেস্পন্ডেন্টস, জিএসপি, কোটা, টোটাল গার্মেন্টস প্রোডাকশন (ওভেন, নিট, স্যুয়েটার), কোয়ালিটি কন্ট্রোলিং ফ্রেবিক্স, অ্যাকসেসরিজ, টেক্সটাইল, ল্যাব টেস্ট, কস্টিং, মার্চেন্ডাইজিং প্রোডাক্যশন প্ল্যানিং, মার্কেটিং এবং ই-মেইল , ইন্টারনেটসহ পোশাকশিল্পের আনুষঙ্গিক সবকিছু।

*গার্মেন্টস চাকরির বেতন বলতে গেলে আমরা দেখতে পাই গার্মেন্টেসের বিভিন্ন সেক্টর রয়েছে এই সেক্টর গুলাতে যোগ্যতা অনুযায়ী এবং সেক্টরের কর্মচারী, অফিসার, ইনর্চাজ অফিসার, র্মাক্যারম্যান, লাইনচিস্প, গেট ম্যান, এদের সবাই বেতন একই না। এদের বেতন ভাগ ভাগ রয়েছে । শিক্ষাগত যোগ্যতা, এবং কোর্সের উপরও ভিত্তি করে বেতন প্রদান ও করে। 

*বাংলাদেশের ফ্যাক্টরিগুলো সাধারণত বায়িং হাউস  থেকে অর্ডার পেয়ে থাকে এবং কিছু ফ্যাক্টরি অবশ্য সরাসরি ক্রেতার কাছ থেকে অর্ডার পেয়ে থাকে।  একজন Qc বা কোয়ালিটি অফিসার মার্চেন্ডাইজারের কাছ থেকে পোশাকের নির্দিষ্ট মান গুলো সঠিকভাবে বুঝে নেয়। উক্ত অর্ডারের নির্দিষ্ট মানদণ্ড যেমন-পোশাকের ডিজাইন, আকার, কোয়ালিটি ও আনুষঙ্গিক জিনিস মেটানোর জন্য তারা শ্রমিকের কাজ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রন করে থাকে। তারাই মূলত পোশাকের গুণগত মান বজায় রেখে ফ্যাক্টরি শ্রমিক দ্বারা পোষাক তৈরির কাজগুলো সম্পাদন করে থাকে। কাপড়ের কোয়ালিটি সম্পর্কে একজন Qc অফিসারের অনেক সচেতন থাকতে হয়।

*বাংলাদেশ গার্মেন্টস নিয়োগ বিজ্ঞপ্তি-গার্মেন্টস চাকরি ২০২৪ প্রকাশ হয়েছে। যারা এই সেক্টরে  চাকরি প্রত্যাশী ,তাদের জন্য  নিঃসন্দেহে এই বেসরকারি চাকরির বিজ্ঞপ্তি আনন্দ বয়ে আনবে। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি শিল্পখাত গার্মেন্টস। কর্মসংস্হান সৃষ্টি এবং বেকারত্ব দূরীকরণের জন্য দিনে দিনে বাড়ছে শিল্প প্রতিষ্ঠান। এই গার্মেন্টস চাকরির জন্য অবশ্যই আপনার শিক্ষাগত যোগ্যতা এবং বড় সেক্টরে চাকরির সুযোগের জন্য আপনার প্রশিক্ষণ প্রাপ্ত অভিজ্ঞতা প্রয়োজন।

*গার্মেন্টসে চাকরির জন্য বিভিন্ন প্রশিক্ষণ কোর্স করার দরকার হয়।আর এই প্রশিক্ষণ কোর্সগুলা হচ্ছে এক্সপোর্ট-ইমপোর্ট, বায়িং পলিসি, ইন্ডেটিং, ব্যাংক, কাস্টমস, ডিইডিও, ইপিবি, বিজিএমআই, শিপিং, এলসি, ডক্যুমেন্টশন, করেস্পন্ডেন্টস, জিএসপি, কোটা, টোটাল গার্মেন্টস প্রোডাকশন (ওভেন, নিট, স্যুয়েটার), কোয়ালিটি কন্ট্রোলিং ফ্রেবিক্স, অ্যাকসেসরিজ, টেক্সটাইল, ল্যাব টেস্ট, কস্টিং, মার্চেন্ডাইজিং প্রোডাক্যশন প্ল্যানিং, মার্কেটিং এবং ই-মেইল ইত্যাদি। প্রশিক্ষণের মাধ্যমে গার্মেন্টসের একজন কর্মরত ব্যক্তি দক্ষ কারিগর হিসেবে নিয়োগ পাই।

* কোয়ালিটি গাইড পেশায় কাজ করতে হলে একজন কর্মীকে দৃঢ় ও দায়িত্বশীল মনোভাব নিয়ে কাজ করতে হবে।স্নাতক/ স্নাতকোত্তর ডিগ্রি দিয়ে একজন ব্যাক্তি QC-তে ক্যারিয়ার গড়তে পারে। তবে কোন কোন প্রতিষ্ঠান উক্ত পদের জন্যে কিছু বিশেষ বিষয়ে ডিগ্রীধারীদের প্রাধান্য দিয়ে থাকে। যেমন-রসায়ন-এ স্নাতক, টেক্সটাইল ইনযিনিয়ারিং-এ স্নাতক ইত্যাদি। কোয়ালিটি গাইড সেক্টরে কর্মরত ব্যক্তিকে সচেতনতা দিয়ে কাজ করতে হয়।
ট্যাগঃ গার্মেন্টস চাকরির খবর, বেতন, কোয়লিটি, নিয়োগ বিজ্ঞতি-২০২৪, প্রশিক্ষণ গাইড, কোয়ালিটি গাইড।




Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)