শবে মেরাজের নিয়ত | শবে মেরাজের নামাজ

Sadia
0

 

শবে মেরাজের নিয়ত, শবে মেরাজের নামাজ, শবে মেরাজের রোজা ,শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয় , শবে মেরাজের দোয়া, শবে মেরাজের ইবাদত, শবে মেরাজের নামাজের দোয়া,



আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন আশা করি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম শবে মেরাজের নিয়ত, শবে মেরাজের নামাজ, শবে মেরাজের রোজা ,শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয় , শবে মেরাজের দোয়া, শবে মেরাজের ইবাদত, শবে মেরাজের নামাজের দোয়া,


শবে মেরাজের নিয়ত

মেরাজ সকল মুসলিম ভাই ও বোনদর জন্য একটি গুরুত্বপূর্ণ রাত।মেরাজ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর একটি অলৌকিক মোজেজা মেরাজের নফল নামাজ আছে যা 12 রাকাত এর বেশিও অনেকে পড়তে পারেন দুই দুই রাকাত করে চার রাকাত পড়তে হয় এবং চার রাকাতের পর মোনাজাত করতে হয় শবে মেরাজের নামাজের নিয়ত হলো উচ্চারণঃ নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকাতই সালাতিল লাইলাতুল মিরাজ ইলাজহাতিল কাবাতিশ শারিফতি আল্লাহু আকবার।

তবে কেউ যদি আরবীতে উচ্চারণ করতে না পারেন তবে তারা বাংলায় নিয়ত করতে পারেন বাংলায় নিয়ত হচ্ছে আমি কেবলা মুখী হয়ে দুই রাকাত শবে মেরাজের  নামাজ আদায় করছি। আশা করছি সবাই মেরাজের নামাজের নিয়ত আপনাদের উপকারে আসবে।

 শবে মেরাজের নামাজ

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা হয়ে প্রথম দ্বিতীয় তৃতীয় চতুর্থ পঞ্চম ষষ্ঠ হয়ে সপ্তম আসমানে আরশে যান এবং মহান রাব্বুল আলামিনের সাথে দিদার লাভ করেন এ সময় তার সঙ্গী হোন হযরত জিব্রাইল আলাই সাল্লাম এবং মহানবী হযরত মুসা আলাই সালাম এর পূর্ববর্তী নবী রাসূলর সাথে

 প্রথম দ্বিতীয় তৃতীয় চতুর্থ পঞ্চম ষষ্ঠ আসমানে দেখা হয় এবং সবাই তাকে সালাম জানাই এভাবে মেরাজের রাত্রে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাম সকল মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে আসেন যা আদায় করলে 50 ওয়াক্তের সোয়াব হয়। শবে মেরাজে নামাজ নফল নামাজ যেটা আদায় না করলে গুনাহ হয় না কিন্তু আদায় করলে সব হয় শবে মেরাজের নামাজ 12 রাকাত কেউ ইচ্ছা করলে আরও বেশি পড়তে পারে দুই দুই রাকাত করে চার রাকাত পড়তে হয় এবং চার রাকাতের পর মোনাজাত করতে হয় এভাবে 12 রাকাত পড়তে হয়। এভাবে নামাজ পড়ে আমরা আমাদের গুনাহ হতে পবিত্র হতে পারি এবং মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারি।

 শবে মেরাজের রোজা

শবে মেরাজ রজব মাসের 27 তারিখে পালিত হয় এবং শবে মেরাজের রোজা আছে শবে মেরাজের রোজা রাখলে 60 টি রোজার সওয়াব পাওয়া যায় রোজা রাখার জন্য সেহেরী খেতে হয় এবং রবিবার রোজার নিয়ত শনিবার দিবাগত রাত্রে তথা সূর্যাস্তের পর থেকে করা যায় এবং রোজা রাখার জন্য নিয়ত টা অবশ্যই প্রয়োজন ,এভাবে নিয়ত করতে হয়।শবে মেরাজের রোজা রাখলে অনেক সওয়াব পাওয়া যায় এবং রোজা রাখার জন্য দৃঢ় চিত্তে নিয়ত করতে হয় রোজা রাখার প্রধান শর্তই হচ্ছে নিয়ত।


 শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয় 

শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয় তা হল ১ সালাম সহকারে ২ রাকাতের অধিক পড়লে

তখন, ১ম, ৩য়, ৫ম, ৭ম, ৯ম,১১তম.... ইত্যাদি রাকাতে সানা, তা'আউয ও তাসমিয়া পড়া।

এবং,

২য়, ৪র্থ, ৬ষ্ঠ, ৮ম,১০তম,....... ইত্যাদি রাকাতে আত্তাহিয়্যাত, দূরুদ শরীফ ও দোয়া পড়া।

*শুধুমাত্র সর্বশেষ বৈঠকে

আত্তাহিয়্যাত, দূরুদ শরীফ ও দোয়া পড়ে *সালাম

ফিরানাে।*

*তবে এরূপ না করলেও নামায হয়ে যাবে।*

অর্থাৎ, আজকের *(শবে মে'রাজের)* নামাজের বর্ণিত নিয়ম অনুসারে,

১২ রাকাত ১ সালামের সাথে পড়বেন এবং ২য়, ৪র্থ, ৬ষ্ঠ,৮ম, ১০ম রাকাত পর্যন্ত আত্তাহিয়্যাত পড়ে উঠে যাবেন। এরপর ১২তম রাকাতে আত্তাহিয়্যাত, দূরুদ শরীফ ও দোয়া পড়ে সালাম ফিরাবেন।


শবে মেরাজের দোয়া

শবে মেরাজের 12 রাকাত নামাজ আছে যা দুই দুই রাকাত করে পড়তে হয় এবং চার রাকাতের পর মোনাজাত করতে হয় এবং নামাজ সুরা ফাতেহা এবং সূরা ইখলাস দিয়ে পড়তে হয় এবং এই রাতে কুরআন মাজীদ তেলাওয়াত করা উত্তম এছাড়া জিকির-আজকার এগুলোর মাধ্যমে মহান আল্লাহতালা সন্তুষ্টি অর্জন করা যায় এবং নিজেকে গুনাগার হতে পবিত্র রাখা যায়। শবে মেরাজ সকল মুসলিমদের জন্য অত্যন্ত পবিত্র একটি রাত রজব মাসের 27 তারিখে এটি পালিত হয় 26 27 কিম্বা 28 তারিখ একটি রোজা রাখতে হয় একটি রোজা রাখলে  ষাট টি রোজার সওয়াব পাওয়া যায় ।মাধ্যমে মহান আল্লাহতালার কাছে ক্ষমা চাইতে পারি।


 শবে মেরাজের ইবাদত

শবে মেরাজ সকল মুসলমানদের কাছে একটি পবিত্র রাত এড়াতেই মহানবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম আমাদেরকে উপহার দিয়েছিলেন পাঁচ ওয়াক্ত নামাজ যে নামাজের মাধ্যমেই আমরা মহান রাব্বুল আলামিনের কাছে যেতে পারি নামাজের মাধ্যমে মহান আল্লাহ তায়ালা আমাদের দোয়া কবুল করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজ আমাদের উপর ফরজ শবে মেরাজ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাহু সালাম এর একটি অলৌকিক মোজেজা। শবে মেরাজের নামাজ এবং রোজা আছে এশার ফরজ নামাজ পড়ার পর 12 রাকাত শবে মেরাজের নফল নামাজ পড়তে হয় কেউ ইচ্ছা করলে এরচেয়ে বেশি ও পড়তে পারেন দুই দুই রাকাত করে পড়তে হয় এবং চার রাকাতের পর মোনাজাত করতে হয় এবং একটি রোজা রাখতে হয় একটি রোজা রাখলে ষাট টি রোজা রাখার সওয়াব হবে।


 শবে মেরাজের নামাজের দোয়া

শবে মেরাজ

রজব মাসের সাতাশ দিবাগত রাতকে 'শবে মেরাজ বলা হয়। শবে মেরাজ কথাটি আরবি থেকে এসেছে। শবে মানে রাত, মেরাজ মানে 'ঊর্ধ্ব গমন'; শবে মেরাজ অর্থ 'ঊর্ধ্ব গমনের রাত। হাদিস শরিফে যাকে অলৌকিক অসামান্য মহাপুণ্যে ঘেরা রজনী বলা হয়েছে। এ রজনী মহাপবিত্র মহিমান্বিত লাইলাতুল মে'রাজের।

এ রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম হযরত জিব্রাঈল (আ.) এর সাথে পবিত্র কাবা হতে ভূ-মধ্যসাগরের পূর্ব তীর ফিলিস্তিনে অবস্থিত পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর সিদরাতুল মুনতাহা হয়ে সত্তর হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহ তাআলার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম এর জীবনের সবচেয়ে আলােড়ন সৃষ্টিকারী ঘটনা মে'রাজ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও রাসূল হযরত মুহাম্মদ (স) ছাড়া অন্য কোনাে নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। আর এ কারণেই তিনি সর্বশ্রেষ্ঠ নবী।
 শবে মেরাজে 12 রাকাত নফল নামাজ আছে দুই দুই রাকাত করে পড়তে হয় এবং মোনাজাত করতে হয় চার রাকাতের পর ।যেকোনো সূরা মিলিয়ে নামাজ পড়তে হয়।এগুলো করতে হয় এবং মুনাজাতে করতে হয়।শবে মেরাজের নামাজের মধ্যে এই দোয়া গুলো পড়তে হয়।



Tag:শবে মেরাজের নিয়ত, শবে মেরাজের নামাজ, শবে মেরাজের রোজা ,শবে মেরাজের নামাজ কিভাবে পড়তে হয় , শবে মেরাজের দোয়া, শবে মেরাজের ইবাদত, শবে মেরাজের নামাজের দোয়া,

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)