ইসলামিক মনীষীদের সময় নিয়ে অনুপ্রেরণামূলক মোটিভেশনাল উক্তি 2024

Sadia
0


প্রেমের উক্তি ,ইসলামিক উক্তি, মনীষীদের উক্তিসময় নিয়ে কিছু উক্তি , প্রেরণামূলক উক্তি,অনুপ্রেরণামূলক উক্তি ,মোটিভেশনাল উক্তি


প্রিয় পাঠক বৃন্দ আপনাদের সবাইকে টাইম অফ বিডির পক্ষ থেকে জানাই সালাম ও শুভেচ্ছা আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন । আমিও আল্লার রহমতে অনেক ভাল আছি।আপনারা অনেকে বিভিন্ন উক্তি সম্পর্কে জানতে চেয়েছেন যে উক্তিগুলো সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন সেই বাণী গুলো নিয়েই আমরা আজকের পোস্টটি হাজির হয়েছি আশা করি পোস্টটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। যে যে বাণীগুলো এখানে আলোচনা করা হয়েছে তা হলো

প্রেমের উক্তি ,ইসলামিক উক্তি, মনীষীদের উক্তিসময় নিয়ে কিছু উক্তি , প্রেরণামূলক উক্তি,অনুপ্রেরণামূলক উক্তি ,মোটিভেশনাল উক্তি 


প্রেমের উক্তি

পৃথিবীর প্রত্যেক মানুষের জীবনে প্রেম-ভালোবাসা এগুলো থাকে প্রেম ভালোবাসা ছাড়া মানুষ বাঁচতে পারে না।আপনারা অনেকেই আমায় আমাদের অনুরোধ করেছেন প্রেমের উক্তি সম্পর্কে লিখতে তাই আমরা বিভিন্ন প্রেমের উক্তি নিয়ে আজকে আমাদের এই পোস্টটি তৈরি করেছি আশা করি আপনাদের ভালো লাগবে।

(১) ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা ... মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা - সমরেশ মজুমদার ।

(২) বিশ্বাস করুন,আমি কবি হতে আসিনি,আমি নেতা হতে আসি নি-আমি প্রেম দিতে এসেছিলাম,প্রেম পেতে এসেছিলাম-সে প্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম- কাজী নজরুল ইসলাম।

(৩) প্রেম হয় শুধু দেখা ও চোখের ভাল লাগা থেকে, রাগ থেকে প্রেম হয়, ঘৃণা থেকে প্রেম হয়, প্রেম হয় অপমান থেকে, এমনকি প্রেম হয় লজ্জা থেকেও। প্রেম আসলে লুকিয়ে আছে মানবসম্প্রদায়ের প্রতিটি ক্রোমসমে। একটু সুযোগ পেলেই সে জেগে উঠে-হুমায়ূন আহমেদ।

(৪) প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ কিন্তু বেদনা থাকে সারাটি জীবন-রবীন্দ্রনাথ ঠাকুর।

(৫) এই পৃথিবীতে প্রিয় মানুষগুলোকে ছাড়া বেঁচে থাকাটা কষ্টকর কিন্তু অসম্ভব কিছু নয়। কারো জন্য কারো জীবন থেমে থাকে না, জীবন তার মতই প্রবাহিত হবে-হুমায়ূন আহমেদ।

(৭) প্রেম মানুষকে শান্তি দেয় কিন্তু স্বস্তি দেয় না-বায়রন।

(৮) কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়- হুমায়ূন আহমেদ।

(৯) প্রেমে পড়লে বোকা বুদ্ধিমান হয়ে উঠে, বুদ্ধিমান বোকা হয়ে যায়-স্কুট হাসসুন।

(১০) মেয়েদের তৃতীয় নয়ন থাকে। এই নয়নে সে প্রেমে পড়া বিষয়টি চট করে বুঝে ফেলে- হুমায়ূন আহমেদ।

(১১) প্রেমের মধ্যে ভয় না থাকিলে রস নিবিড় হয় না-রবীন্দ্রনাথ ঠাকুর।

 ইসলামিক উক্তি 

প্রিয় পাঠকবৃন্দ আপনারা অনেকেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া ইসলামিক উক্তি গুলো খুঁজছেন তাই আপনাদের সুবিধার্থে আমরা বেশকিছু ইসলামকে উক্তি নিয়ে হাজির হয়েছি আশা করি এগুলো আপনাদের কাজে লাগবে।

(১)জান্নাতের চাবি হলো – ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নাই’ এ সাক্ষ্য দেয়া। (আহমদ)

শব্দার্থ : ‘ইলাহ’ মানে হুকুমকর্তা, আইনদাতা, আশ্রয়দাতা, ত্রাণকর্তা, উপাস্য, প্রার্থনা শ্রবণকারী।

(২)আল্লাহ সুন্দর! তিনি সৌন্দর্যকেই পছন্দ করেন। (সহীহ মুসলিম)

(৩) শ্রেষ্ঠ কথা চারটি :

ক) সুবহানাল্লাহ – আল্লাহ পবিত্র,

খ) আল হামদুলিল্লাহ – সমস্ত প্রশংসা আল্লাহর,

গ) লা–ইলাহা ইল্লাল্লাহ – আল্লাহ ছাড়া কোন ইলাহ নাই,

ঘ) আল্লাহু আকবর – আল্লাহ মহান। (সহীহ মুসলিম)

আল্লাহর অধিকার

(৪) বান্দাহর উপর আল্লাহর অধিকার হলো, তারা কেবল তাঁরই আনুগত্য ও দাসত্ব করবে এবং তাঁর সাথে কোনো অংশীদার বানাবেনা। (সহীহ বুখারী)

ঈমান

(৫) বলো : ‘আমি আল্লাহর প্রতি ঈমান এনেছি ; অতপর এ কথার উপর অটল থাকো। (সহীহ মুসলিম)

(৬) ঈমান না এনে তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবেনা। (তারগীব)

(৭) যে কেউ এই ঘোষণা দেবে : ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নাই আর মুহাম্মদ সাঃ আল্লাহর রসূল’ – আল্লাহ তাকে জাহান্নামের জন্যে নিষিদ্ধ করে দেবেন।(সহীহ বুখারী

ঈমান থাকার লক্ষণ

(৮) তুমি মুমিন হবে তখন, যখন তোমার ভালো কাজ তোমাকে আনন্দ দেবে, আর মন্দ কাজ দেবে মনোকষ্ট। (আহমদ)

ইসলাম

(৯) সব কাজের আসল কাজ হলো ‘ইসলাম’। (আহমদ)

(১০) কোনো বান্দাহ ততোক্ষণ পর্যন্ত মুসলিম হয়না, যতোক্ষণ তার মন ও যবান মুসলিম না হয়। (তাগরীব)


মনীষীদের উক্তি

বিভিন্ন মনীষীদের উক্তি আমাদের জীবনে পথ প্রদর্শক হিসেবে কাজ করে তাই এখানে বেশ কিছু মনীষীদের উক্তি তুলে ধরা হলো আশা করি এগুলো আপনাদের কাজে লাগবে।

(১) “ যারা বলে অসম্ভব, অসম্ভব তাদের দুয়ারেই বেশি হানা দেয়॥ ” --—জন সার্কল।

(২) “ আমরা ভাবি দেশে যত ছেলে পাশ হচ্ছে তত শিক্ষার বিস্তার হচ্ছে। পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়, এ সত্য স্বীকার করতে আমরা কুন্ঠিত হই॥ ” --—প্রমথ চৌধুরী।

(৩) “ তোমার বন্ধু হচ্ছে সে, যে তোমার সব খারাপ দিক জানে; তবুও তোমাকে পছন্দ করে॥ ” --—অ্যালবার্ট হুবার্ড।

(৪) “ স্কুলে যা শেখানো হয়, তার সবটুকুই ভুলে যাবার পর যা থাকে; তাই হলো শিক্ষা॥ ” --—অ্যালবার্ট আইনস্টাইন।

(৫) “ আমি আপনাকে কখনও ভালবাসতে না বলে যুদ্ধ করতে বলি। কারণ যুদ্ধে হয় আপনি বাঁচবেন না হয় মরবেন। কিন্তু ভালবাসাতে না পারবেন বাঁচতে; না মরতে॥ ”--—এডলফ হিটলার।

(৬) “ যারা কাপুরুষ তারাই ভাগ্যের দিকে চেয়ে থাকে, পুরুষ চায় নিজের শক্তির দিকে। তোমার বাহু, তোমার মাথা তোমাকে টেনে তুলবে, তোমার কপাল নয়॥ ” --—ডঃ লুৎফর রহমান।

(৭) “ বাঙালি সমালোচনা সহ্য করে না; নিজেকে কখনো সংশোধন করেনা। নিজের দোষত্রুটি সংশোধন না করে সেগুলোকে বাড়ানোকেই বাঙালি মনে করে সমালোচনার যথাযথ উত্তর॥ ” --—হুমায়ুন আজাদ।

(৮) “ কাল আমার পরীক্ষা। কিন্তু এটা আমার কাছে বিশেষ কোন ব্যাপারই না, কারন শুধুমাত্র পরীক্ষার খাতার কয়েকটা পাতাই আমার ভবিষ্যৎ নির্ধারন করতে পারেনা॥ ” --—টমাস আলভা এডিসন।

(৯) “ সবাই অনেকদিন বাঁচতে চায়, কিন্তু কেউই বুড়ো হতে চায় না॥ ” --—জোনাথন সুইফট।

(১০) “ ছেলেদের মদ্ধে বন্ধুত্ব নষ্টের অন্যতম দুইটি কারণ- টাকা এবং মেয়ে। সব সময় এই দুইটি জিনিস বন্ধুত্ব থেকে দূরে রাখতে চেষ্টা করুন॥ ”


 সময় নিয়ে কিছু উক্তি

কথায় আছে সময় এবং স্রোত কারো জন্য থেমে থাকে না সময়ের মূল্য অপরিসীম আমরা যদি সবসময় সময়কে মূল্য দেয় তাহলে আমরা জীবনে সাফল্য খুজে পাব আর তাই সময় নিয়ে কিছু উক্তি এখানে হাজির করলাম আশা করি এগুলো আপনাদের উপকারে আসবে।

আজ আপনার সামনে সময়ের মূল্য নিয়ে উক্তি গুলো তুলে ধরব, যাতে আপনি সেই সফল মানুষদের সময়ের মূল্য নিয়ে ভাবনা গুলো জানতে পারেন।  এবং সময়ের মূল্য কিভাবে দেবেন – সেই ব্যাপারে ধারণা ও উ‌ৎসাহ পান।

০১. “যার হাতে কিছুই নেই, তার হাতেও সময় আছে। এটাই আসলে সবচেয়ে বড় সম্পদ”

০২. “অতীত চলে গেছে, তাই এটা নিয়ে চিন্তা করে লাভ নেই।  ভবিষ্য‌ৎ নিয়ে ভেবেও লাভ নেই, কারণ তা এখনও আসেনি।  চিন্তা করো বর্তমান সময় নিয়ে, সেটাই তোমার ভবিষ্যতের জন্য ভালো”

০৩. “আমরা যদি সময়ের যত্ন নিই, তবে সময় আমাদের জীবনের যত্ন নেবে”

০৪. “আগের নষ্ট করা সময়ের জন্য এখন আফসোস করলে, এখনকার সময়ও নষ্ট হবে”

০৫. “সময়ের সত্যিকার মূল্য দাও।  প্রতিটি মূহুর্তকে দখল করো, উপভোগ করো।  আলস্য করো না। যে কাজ আজ করতে পারো, তা কালকের জন্য ফেলে রেখো না”

০৬. “তুমি যা কিছু খরচ করো, সময়ই তার মধ্যে সবচেয়ে দামী”

০৭. “যারা সময়কে ঠিকমত ব্যবহার করতে পারে না, তারাই আসলে সময় নিয়ে অভিযোগ করে”

০৮. “আমার সময় নেই, হল ‘আমি করতে চাইনা’ কথাটা একটু ঘুরিয়ে বলা”

০৯. “ভবিষ্যতে যাওয়ার গতি হল প্রতি ঘন্টায় ৬০ মিনিট।  কেউ কারও আগে বা পরে যাবে না।  কিন্তু কেউ সেখানে গিয়ে ভালো থাকবে; কেউ খারাপ থাকবে।  সময়ের গতিকে যে যেভাবে ব্যবহার করবে, তার ভবিষ্য‌ৎও তেমন হবে”

১০. “সময় আসবে, আবার চলে যাবে।  কিন্তু যখন সে থাকবে, তখন তার কাছ থেকে তুমি যা চাইবে, তাই পাবে”

 প্রেরণামূলক উক্তি| অনুপ্রেরণামূলক উক্তি

প্রেরণা মানুষকে উন্নয়নের শিখরে উঠতে সহায়তা করে প্রিয় একজন মানুষ কখনো জীবনে উন্নতি করতে পারে না তাই আপনাদের সবার সুবিধার্থে প্রেরণা মূলক বেশ কিছু উক্তি নিয়ে আমাদের এই পোস্টটি তৈরি করেছে আশা করি আপনাদের উপকারে আসবে।

(১)দৃঢ় বিশ্বাস, অনবরত প্রচেষ্টা এবং বিশ্বজয়ী প্রেম-জীবনযুদ্ধ এই হলো মানুষের হাতিয়ার --আল্লামা ইকবাল

(২)আমার অভিধানে "অসম্ভব" নামে কোন শব্দ নেই --নেপোলিয়ন বোনাপার্ট

(৩)নিজের লক্ষ্য ও স্বপ্নকে আপনার আত্মার সন্তান হিসেবে লালন করুন, এগুলোই আপনার চূড়ান্ত সাফল্যের নকশা হবে --নেপোলিওন হিল

(৪)সাফল্যের মূলমন্ত্র হল যা আমরা ভয় পাই তার উপর নয় বরং আমরা যা চাই তার উপর আমাদের চেতন মনকে কেন্দ্রীভূত করা --ব্রায়ান ট্রেসি

(৫)'পারিব না' একথাটি বলিও না আর, কেন পারিবে না তাহা ভাব একবার; পাঁচজনে পারে যাহা, তুমিও পারিবে তাহা, পার কি না পার কর যতন আবার একবার না পারিলে দেখ শতবার। --কালীপ্রসন্ন ঘোষ

(৬)একবার না পারিলে দেখ শতবার --প্রবাদ

(৭)এই বিশ্বে স্থায়ী কিছুই না, এমনকি আমাদের সমস্যাগুলোও না --চার্লি চ্যাপলিন

(৮)স্বপ্ন সেটা নয় যেটা মানুষ, ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরনের প্রত্যাশা, মানুষকে ঘুমাতে দেয় না। --এ পি জে আব্দুল কালাম

(৯)সূর্য আমি, ঐ দিগন্তে হারাব, অস্তমিত হব, তবু ধরনীর বুকে চিহ্ন রেখে যাব --সংগৃহীত

(১০)দুঃখ গুলোকে অনেক বড় মনে হয়, সুখ গুলোর চেয়ে। কিন্তু একটি সফলতাকে অনেক বড় মনে হয়, হাজার ব্যর্থতার চেয়ে। --সুজন মজুমদার


 মোটিভেশনাল উক্তি 

কথায় বলে, একটি সুন্দর উক্তি রত্নের চেয়েও মূল্যবান। একটি চমৎকার অনুপ্রেরণা মূলক উক্তি দুর্বলকে যোগায় শক্তি, দিশেহারাকে দেখায় পথ, অন্ধকারে জ্বালায় আলোর মশাল। হতাশা, ব্যর্থতা, গ্লানির তিক্ত অনুভূতিগুলো যখন ঘিরে ধরে তখন ঘুরে দাঁড়ানোর জন্য সম্বল হয় একটু আশা, একটুখানি সম্ভাবনার হাতছানি। জীবনের কঠিন সময়গুলোতে তোমার মনোবল ধরে রাখতে হৃদয়ে অনুপ্রেরণা যুগিয়ে যাবে ।

১. স্বপ্ন দেখতে জানলে জীবনের কাঁটাগুলোও ধরা দেয় গোলাপ হয়ে। 

২. জীবনকে ভালবাসুন। ভালবাসতে ভালবাসুন। ভালবাসায় কিছু উন্মাদনা থাকবেই। কিন্তু সব উন্মাদনায়ই কিছু আন্তরিকতা মিশে থাকে।

৩. দুঃসময়ের অন্ধকার কখনো কখনো আমাদের জীবনের সবচেয়ে উজ্জ্বল মুহূর্তটির দ্বার খুলে দেয়।

৪. কখনো হাল ছেড়ে দিও না! এখনকার এই দাঁতে দাঁত চেপে করা কষ্টগুলো তোমাকে বিজয়ীর খেতাব দেবে সারাজীবনের জন্য।

৫. সম্ভাবনা আর বিপদ হাতে হাত রেখে চলে। তাই বলে সম্ভাবনার দ্বার না খুললে কি চলবে?

৬. প্রত্যেকের জীবনের একটা গল্প আছে। অতীতে ফিরে গিয়ে গল্পের শুরুটা কখনো পরিবর্তন করা সম্ভব নয়, কিন্তু কঠোর পরিশ্রমের মাধ্যমে তুমি গল্পের শেষটা চাইলেই নতুন করে সাজিয়ে তুলতে পারো।

৭. কখনো ভেঙে পড়ো না। পৃথিবীর যা কিছু হারিয়ে যায়, অন্য কোন রূপে সেটি ঠিকই আবার ফিরে আসে জীবনে।

৮.জীবনে অনেক বিষয় আছে যেগুলো তোমার নিয়ন্ত্রণের বাইরে এবং সেগুলো নিয়ে মাথা ঘামানোরও মানে হয়না, কারণ এর বাইরেও তোমার হাতে হাজার হাজার জিনিস রয়েছে যেগুলো তুমি বিজয় করতে পারো!

৯. জীবন মানে নিরন্তর ছুটে চলা.. পদে পদে বাধা-বিপত্তি, প্রতিকূলতায় রক্তাক্ত ক্ষতবিক্ষত হওয়া, সে ক্ষত মুছে আবার প্রবল আগ্রাসে ঝাঁপিয়ে পড়া.. সংগ্রাম এবং সাফল্য – এই তো জীবন!

Tag:প্রেমের উক্তি ,ইসলামিক উক্তি, মনীষীদের উক্তিসময় নিয়ে কিছু উক্তি , প্রেরণামূলক উক্তি,অনুপ্রেরণামূলক উক্তি ,মোটিভেশনাল উক্তি 



Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)