শবে মেরাজের ওয়াজ | শবে মেরাজ 2024 কত তারিখে

Sadia
0

 

শবে মেরাজ 2020 কত তারিখে রোজা শবে মেরাজে করণীয় শবে মেরাজ কয় রাকাত শবে মেরাজের আলোচনা শবে মেরাজ 2021 শবে মেরাজের ওয়াজ শবে মেরাজ 2020 কত তারিখে

আসসালামুয়ালাইকুম , কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি । আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম শবে মেরাজ 2024 কত তারিখে রোজা, শবে মেরাজে করণীয়, শবে মেরাজ কয় রাকাত, শবে মেরাজের আলোচনা, শবে মেরাজ 2024, শবে মেরাজের ওয়াজ , শবে মেরাজ 2024 কত তারিখে,

শবে মেরাজ 2024 কত তারিখে রোজা 

আমাদের দেশে প্রচলিত হচ্ছে ২৬ রজব দিবাগত রাতে শবে মেরাজ। সে হিসাবে হিজরি ১৪৪২ সালের তথা ২০২৪ সালের শবে মেরাজের তারিখ হচ্ছে ১১ মার্চ ২০২৪ দিবাগত রাত।


তবে এই রাতটিই যে শবে মেরাজের রাত সেটি সহীহ হাদীসের দলীল দ্বারা সন্দেহাতীত ভাবে প্রমাণিত নয়। অনেকগুলাে মতের মধ্যে এটা একটা মত। শবে মেরাজ সংঘটিত হয়েছিল এতে কোনাে সন্দেহ নাই। কিন্তু ঠিক কোন মাসের কত তারিখে সংঘটিত হয়েছিল এটা নিয়ে মতভেদ আছে। যেহেতু এই রাতে বা দিনে বিশেষ কোনাে আমল রাসূল (সা) করেন নি বা এই রাতকে কেন্দ্র করে বিশেষ কোনাে ফজিলত লাভের ব্যাপারে দিক নির্দেশনা দেন নি। তাই সাহাবীগণ এই রাতের তারিখ লিপিবদ্ধ করা জরুরি মনে করেন নাই। এজন্য এ রাতের তারিখ সুনির্দিষ্ট করা সমীচিন নয়।

শবে মেরাজে করণীয় 

আমাদের দেশে ২৭ শে রজবের রজনীকে অনেকেই খুব ফযীলতপূর্ণ মনে করে। শবে মেরাজ নামক এই রাত্তিতে আজগুবি কিছু ইবাদতের কথা বয়ান করতেও শুনা যায় অনেককে। এক্ষেত্রে আমাদের নারী সমাজ অগ্রে। সন্ধায় গােসল, রাতভর ইবাদত, ভােরে সাহরী খেয়ে রােজা ইত্যাদি ইত্যাদি।


কিন্তু আমরা আসলেই শবে মেরাজ রজনী সম্পর্কে কোনাে ইবাদতের কথা কুরআন- হাদীসে তালাশ করে পাইনি। আপনারা হয়তােবা কোনাে কোনাে চটি বইয়ে পেয়েও থাকতে পারেন, তবে এগুলাে আমাদের নিকট দলীল নয়। তাই এই দিনকে কেন্দ্র করে বিশেষ কোনাে আমল করতে আমরা নারাজ। বরং এটা বিদআতের পর্যায়ে চলে যাবে।


তবে যারা রাতে নিয়মিত নফল নামাজ,তেলাওয়াত ও যিকির করেন, এবং রােজা রাখেন তারা এ আমলগুলাে চালিয়ে যেতে কোনাে অসুবিধা নেই। কিন্তু সাবধান থাকতে হবে শবে মেরাজ উপলক্ষে পৃথক কোনাে ইবাদত যেন না হয়।


সমাজে প্রচলিত এ রজনীর বাড়বাড়িকে কেন্দ্র করে, কেউ কেউ আবার এরজনীকেই অস্বীকার করে বসে এটা আরেক মুখতা। কারণ শবে মেরাজকে অস্বীকার করার কোনাে সুযােগ নেই।


এটা ইসলামি আকাঈদের তথা বিশ্বাসের প্রশ্ন। এ রাত্তির সফর সরাসরি কুরআনের আয়াত দ্বারা প্রমাণিত। তা অস্বীকার করা কুফুরী।

শবে মেরাজ কয় রাকাত

শবে মেরাজের নামাজ নফল ইবাদত এই নামাজ না পড়লে কোন গুনা নেই পড়লে সওয়াব আছে। এই নামাজ 12 রাকাত কেউ সকলের চয়ে বেশি পড়তে পারে। দুই দুই রাকাত করে পড়তে হয় চার রাকাতের পর মোনাজাত করতে হয়। এশার নামাজের পরে এই নফল নামাজ পড়তে হয়।

 শবে মেরাজের আলোচনা

শবে মেরাজ কেন ইবাদতের জন্য গুরুত্বপূর্ণ রাত নয়? কারণ শবে মেরাজ ইবাদতের বিশেষ ফযীলতের ব্যাপারে কোন হাদীস বিদ্যমান নেই। তাই শবে মেরাজের কোন গুরুত্বপূর্ণ আমল ইসলামী শরীয়তে নেই।


রজব মাসের ১ম তারিখ ও ১ম শুক্রবার, ১০ ও ১৫ এবং ২৭ তারিখ শবে মেরাজে রােযা রাখা, সালাতুর রাগায়েব নামক বিশেষ প্রকৃতির নামায পড়া সংক্রান্ত সকল হাদীসই জাল ও বানােয়াট।


قلم يصح في شهر رجب صلاة مخصوصة تختص به و الأحاديث المروية في فضل صلاة الرغائب في أول ليلة جمعة من شهر رجب کذب و باطل لا تصح و هذه الصلاة من أعيان العلماء و من ذكر ذلك العلماء بدعة عند جمهور الحفاظ أبو إسماعيل الأنصاري و أبو بكر بن من المتأخرين السمعاني و أبو الفضل بن ناصر و أبو الفرج بن الجوزي و غيرهم إنما لم يذكرها المتقدمون لأنها أحدثت بعدهم و أول ما ظهرت بعد الأربعمائة فلذلك لم يعرفها المتقدمون و لم يتكلموا فيها و أما الصيام فلم يصح في فضل صوم رجب بخصوصه شيء عن النبي صلى الله عليه و سلم و لا عن أصحابه )لطائف المعارف، ذکر ما يتعلق برجب من


(131-pKİ


অনুবাদ- মাহে রজবে বিশেষ কোন নামায প্রমাণসিদ্ধ নয়, রজবের প্রথম শুক্রবারে সালাতুর রাগায়েবের ফযীলত সম্পর্কীয় হাদীসসমূহ বাতিল, মিথ্যা ও বানােয়াট। বিজ্ঞ ওলামায়ে কিরামের মতে এটি একটি নব আবিষ্কৃত নামায

 শবে মেরাজ 2024

আমাদের দেশে প্রচলিত হচ্ছে ২৬ রজব দিবাগত রাতে শবে মেরাজ। সে হিসাবে হিজরি ১৪৪২ সালের তথা ২০২৪ সালের শবে মেরাজের তারিখ হচ্ছে ১১ মার্চ ২০২৪ দিবাগত রাত।


 শবে মেরাজের ওয়াজ 

এ রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম ফেরেশতা হযরত জিবরাঈল আঃ সালামের সঙ্গে পবিত্র কাবা হতে ভূ-মধ্যসাগরের পূর্ব তীর ফিলিস্তিনে। অবস্থিত পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর সিদরাতুল মুনতাহা হয়ে সত্তর হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহ তাআলার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন।


সে সময় তিনি অবলােকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম এর জীবনের সবচেয়ে আলােড়ন সৃষ্টিকারী ঘটনা মে'রাজ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও রাসূল হযরত মুহাম্মদ (স) ছাড়া অন্য কোন নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। আর এ কারণেই তিনি সর্বশ্রেষ্ঠ নবী।


ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় মুসলিম জাহানের সঙ্গে এদেশের ধর্মপ্রাণ মুসলমানরাও আজ কোরআনখানি, নফল নামাজ, জিকির-আসকার, ওয়াজ মাহফিল, দোয়া-দরুদ পাঠ ও বিশেষ মােনাজাতের মাধ্যমে পবিত্র শবে মেরাজ পালন করবেন।


শবে মেরাজের নফল নামাজ ও ইবাদত: রাসুলুল্লাহ (সা.) বলেন, যখন শাবানের মধ্য দিবস আসবে, তখন তােমরা রাতে নফল ইবাদত করবে ও দিনে রােজা পালন করবে। (ইবনে মাজাহ)। ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হলাে নামাজ; সুতরাং নফল ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ হলাে নফল নামাজ। প্রতিটি নফল ইবাদতের জন্য তাজা অজু বা নতুন অজু করা মােস্তাহাব। বিশেষ ইবাদতের জন্য গােসল করাও মােস্তাহাব। ইবাদতের জন্য দিন


অপেক্ষা রাত শ্রেয়তর।

শবে মেরাজ 2024 কত তারিখে

আমাদের দেশে প্রচলিত হচ্ছে ২৬ রজব দিবাগত রাতে শবে মেরাজ। সে হিসাবে হিজরি ১৪৪২ সালের তথা ২০২৪ সালের শবে মেরাজের তারিখ হচ্ছে ১১ মার্চ ২০২৪ দিবাগত রাত।


Tag:শবে মেরাজ 2024 কত তারিখে রোজা , শবে মেরাজে করণীয় , শবে মেরাজ কয় রাকাত , শবে মেরাজের আলোচনা, শবে মেরাজ 2024, শবে মেরাজের ওয়াজ , শবে মেরাজ 2024 কত তারিখে,


Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)