Latest updates of university,school, college, Admission 2024

university admission 2021 bangladesh, public university admission 2021, all public university admission information bangladesh 2021, university admission 2020-2021, university admission 2020-21 in bangladesh, dhaka university admission 2020-21, dhaka university admission circular 2020-21, all university admission circular 2020-21

    university admission 2024 bangladesh |  ইউনিভার্সিটি ভর্তি ২০২৪ বাংলাদেশ

    আসসালামু আলাইকুম,প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা কেমন আছেন ? আশা করি আপনারা সবাই ভাল আছেন।আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।বন্ধুরা আজকে আমরা আপনাদেরকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সকল তথ্য দিয়ে সহযোগিতা করবো। সুতরাং সম্পূর্ণ পোষ্টটি ভালোভাবে পড়ে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল তথ্য ভালোভাবে জেনে নিন।

    public university admission 2024 | পাবলিক ইউনিভার্সিটি ভর্তি ২০২৪

    দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় এবং মেডিকেলে ২০২৪-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চলতি মাসের ২৬ তারিখ থেকে শুরু করে জুলাইয়ের মধ্যে শেষ করা হবে এসব ভর্তি পরীক্ষা।

     আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এসব তারিখ ঠিক করা হয়েছে। পরিষদের সভাপতি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য মোহাম্মদ রফিকুল আলমসহ বৈঠকে উপস্থিত একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

    all public university admission information bangladesh 2024 | বাংলাদেশের সব ইউনিভার্সিটি ভর্তি তথ্য ২০২৪

    জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং ৫ জুন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরীক্ষা হবে ১০ জুন। প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে অনুষ্ঠেয় তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট, চুয়েট ও কুয়েট) পরীক্ষা হবে ১২ জুন। গুচ্ছ ভিত্তিতে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা হবে ২৯ মে। আর প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে তিন দিনে। এর মধ্যে মানবিক বিভাগের জন্য ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই। এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ)। উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের জন্য আলাদা তিনটি পরীক্ষা হবে। বিভাগ পরিবর্তনের জন্য আগের মতো আলাদা পরীক্ষা হবে না।

    university admission 2024-2024 | ইউনিভার্সিটি ভর্তি ২০২৪-২০২৪

     ২০২৪-২১ শিক্ষাবর্ষের অধীনে উচ্চ মাধ্যমিক প্রশংসাপত্র (এইচএসসি) ক্লাসে ভর্তির জন্য নির্দেশিকা চূড়ান্ত করেছে সরকার।

    ভর্তি নীতিমালা অনুযায়ী, তালিকাভুক্তি প্রক্রিয়াটি কেবল অনলাইনেই সম্পন্ন হবে। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দিপু মনির সভাপতিত্বে শিক্ষা মন্ত্রকের বৈঠকে এ বিষয়টি চূড়ান্ত করা হয়।

    সভায় উপস্থিত বোর্ড অব ইন্টারমিডিয়েট এবং মাধ্যমিক শিক্ষা কলেজের কলেজ পরিদর্শক হারুন-উর-রশিদ প্রথম আলোকে বলেছিলেন যে একাদশ শ্রেণির ভর্তি প্রার্থী পূর্ববর্তী বছরের মতো এসএমএস প্রক্রিয়ার পরিবর্তে অনলাইনে পাঁচ থেকে দশটি কলেজ বেছে নিতে পারেন।

    তিনি আরও জানান, এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ব্যয় হ্রাস, রিটার্ন এসএমএস পেতে দেরি করা সহ অন্যান্য বিষয়াদি বিবেচনা করে।

     নির্দেশিকা অনুসারে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া ১০ মে কলেজ ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শুরু হবে এবং তা ২৫ জুন পর্যন্ত চলবে।

    মাধ্যমিক বিদ্যালয়ের শংসাপত্রের (এসএসসি) ফলাফল এবং তার আগের বছরের মতো সমমানের পরীক্ষার ভিত্তিতে এই ভর্তি দেওয়া হবে।

    university admission 2024-21 in bangladesh | বাংলাদেশের ইউনিভার্সিটি ভর্তি ২০২৪-২০২৪

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৪-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার আসন সংখ্যায় কোন পরিবর্তন হবে না। আগের বছরগুলোতে যত আসনে শিক্ষার্থীদের ভর্তি করা হয়েছিল এবারও সেটি অনুসরণ করা হবে। এছাড়া এ বছর ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬৫০ টাকা।

    আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

    বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, এবছর ঢাকার বাইরেও বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা হবে। তাই খরচও পড়বে অনেক। শিক্ষার্থীদের কাছ থেকে আমরা মাত্র ৬৫০ টাকা নেব। বাকিটা বিশ্ববিদ্যালয়কে সাবসিডি দিতে হবে। আগামী বছর থেকে এটা বাজেটে অন্তর্ভুক্ত হলে ভর্তির আবেদন ফি আরও কমে যাবে। তখন পাঁচশ টাকারও কম হবে।

    বিভিন্ন ইউনিটে আসন সংখ্যায় কোনো পরিবর্তন আসছে কি না জানতে চাইলে তিনি বলেন, আসন সংখ্যা আগেরটাই থাকবে। আসন সংখ্যার কোনো পরিবর্তন এবার হচ্ছে না।

    dhaka university admission 2024-21 | ঢাকা ইউনিভার্সিটি ভর্তি ২০২৪-২০২৪

    গত ‘ক’ ইউনিটে আছে ১৭৯৫টি, ‘খ’ ইউনিটে আছে ২৩৬৩টি, ‘গ’ ইউনিটে আছে ১২৫০টি এবং ‘ঘ’ ইউনিটে  আছে ১৫৬০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিল।আর চারুকলা অনুষদের ‘চ’ ইউনিট আসন ছিল  মাত্র ১৩৫টি। এছাড়া ‘ঘ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের জন্য  রয়েছে ১০৯৭টি, মানবিক বিভাগের জন্য রয়েছে  ৫৩টি, ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ৪১০টি আসন নির্ধারন করা হয়েছিল।

    dhaka university admission circular 2024-21 | ঢাকা ইউনিভার্সিটি ভর্তি স্যারকুলার ২০২৪-২০২৪

    ভর্তি পরীক্ষায় এমসিকিউ ৬০ ও লিখিত ৪০
    বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারে ক, খ ,গ , ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ MCQ  নম্বরের  এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। শুধুমাত্র ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের MCQ  এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

    all university admission circular 2024-21 | সব ইউনিভার্সিটি ভর্তি স্যারকুলার ২০২৪-২০২৪

    বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের দিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান বলেন, ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে পরীক্ষার কেন্দ্র হবে।ঢাকার বাহিরে সেখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার কেন্দ্র করা হবে।যদি সেখানে স্থান সংকুলন না হলে তার আশপাশে কেন্দ্র করা হবে।

    tags: university admission 2024 bangladesh, public university admission 2024, all public university admission information bangladesh 2024, university admission 2024-2024, university admission 2024-21 in bangladesh, dhaka university admission 2024-21, dhaka university admission circular 2024-21, all university admission circular 2024-21