চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | CUET University admission circular 2024

 

চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির যােগ্যতা ২০২১, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি ফি ২০২১, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি যােগ্যতা, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির নূন্যতম যােগ্যতা, Cuet University admission, Cuet University admission 2021,  Cuet University admission circular, Cuet University admission ability 2021, Cuet University admission fees,

    চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি | Cuet University admission 2024

    প্রিয় শিক্ষার্থী বৃন্দ টাইম ওফ বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহে বারকাতুহু। কেমন আছেন আপনারা সবাই? আশা করছি আপনারা সবাই ভালো আছেন । আজকে আমাদের এই পোস্টটি তাদের জন্য যারা চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চাই।  আজকের এই পোস্টে চুয়েট বিশ্ববিদ্যালয়়় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪, চুয়েট বিশ্ববিদ্যালয়়় ভর্তির যোগ্যতা, চুয়েট বিশ্ববিদ্যালয়় ভর্তি ফি এগুলো সম্পর্কে বিশেষ ভাবে বিশ্লেষণ করা হবে।

    চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির যােগ্যতা ২০২৪ | Cuet University admission circular

    এই বছর বাংলাদেশের লাখ লাখ শিক্ষার্থী অটোপাস নিয়ে এডমিশন পরীক্ষার জন্য তৈরি হচ্ছেন এবং তারা বিভিন্ন ধরনের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন। কিন্তু তার আগেই জানা প্রয়োজন যে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কেমন প্রস্তুতি নিতে হবে । আজ আমরা আপনাদের সেই সম্পর্কে এই জানাবো । আজ আমরা তার মধ্যেই একটি বিশ্ববিদ্যালয় নিয়ে আলোচনা করব। আজ আমরা চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি 2024 নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। চুয়েট বিশ্ববিদ্যালয় এ অনেক ছাত্রছাত্রী ভর্তি হওয়ার ইচ্ছা রাখে।  কিন্তু ইচ্ছা থাকলে তা সম্ভব হয় না তার জন্য ভালোমতো চেষ্টাও করা দরকার । প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়়ে ভর্তি হওয়ার জন্য বিশেষ কিছু নিয়ম থাকে। প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ভর্তি ফি দেওয়া লাগে। ঠিক তেমনি চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি ফি রয়েছে । আজ আমরা চুুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি 2024 সম্পর্কে সকল খবর আপনাদের মাঝে শেয়ার করব। আপনারা যারা চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চাচ্ছেন আশা করছি এই পোস্টটা তাদের জন্য অনেক কার্যকরী হবে।

    চুয়েট বিশ্ববিদ্যালয় ইউনিট পদ্ধতি | CUET University unit system

    প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় ই ইউনিট পদ্ধতি থাকে। প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় ইউনিট পদ্ধতি গুলো আলাদা হয়ে থাকে। কোন কোন বিশ্ববিদ্যালয়ে দুই তিনটা ইউনিট আবার কোন কোন বিশ্ববিদ্যালয়ে ৫/৬ টা ইউনিট' থাকে। আমরা যে বিশ্ববিদ্যালয় নিয়ে আলোচনা করছি অর্থাৎ চুয়েট বিশ্ববিদ্যালয়ের মাত্র দুইটি ইউনিট রয়েছে। একটি হচ্ছে ক ইউনিট এবং আরেকটি হচ্ছে খ ইউনিট। চুয়েট বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী এই দুইটি ইউনিটই ভাগ করা হবে নিচে আমরা চুয়েট বিশ্ববিদ্যালয়ের ইউনিট পদ্ধতি বিশেষভাবে বিশ্লেষণ করলাম।

    চুয়েটে মোট ২ টি ইউনিট আছে

    ১। ক ইউনিট -ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ ও নগর অঞ্চল পরিকল্পনা বিভাগ

    ২। খ ইউনিট- ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ ও নগর অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ

    চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির নূন্যতম যোগ্যতা ২০২৪ | Cuet University admission ability 2024

    প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় ফরম তোলার জন্য এবং ভর্তি হওয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট প্রয়োজন হয়। অর্থাৎ আমরা বলতে পারি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা লাগে। ঠিক একইভাবে চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য যোগ্যতা প্রয়োজন। চুয়েট বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। চুয়েট বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসি মিলে 10 পয়েন্ট থাকতেই হবে । তা না হলে কোন ছাত্র-ছাত্রী চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে না। ভর্তি হওয়া তো পরের কথা চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য ফর্ম তুলতে পারবে নাা। এইজন্য নিজেদের এসএসসি এবং এইচএসসি রেজাল্ট এর উপর ভিত্তি করে তুমি কোন ইউনিভার্সিটি তে ভর্তি হতে পারবে আর পারবে না।

    ১। SSC GPA কমপক্ষে ৪.০০ এবং HSC ২০২৪ (২nd time নাই)

    ২। HSC তে গণিত ,পদার্থ, রসায়ন প্রত্যেকটায় কমপক্ষে ৪.০০ এবং ইংরেজিতে কমপক্ষে ৩.৫০ থাকতে হবে।



    Tag: চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির যােগ্যতা ২০২৪, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি ফি ২০২৪, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি যােগ্যতা, চুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তির নূন্যতম যােগ্যতা, চুয়েট বিশ্ববিদ্যালয় ইউনিট পদ্ধতি,  Cuet University admission, Cuet University admission 2024,  Cuet University admission circular, Cuet University admission ability 2024, Cuet University admission fees,