Current affairs may 2024 PDF download| কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২৪

Jemi
0
মে কারেন্ট অ্যাফেয়ার্স ২০২১, কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২১, কারেন্ট অ্যাফেয়ার্স মে পিডিএফ ২০২১, মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড, কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ২০২১, মে কারেন্ট আফেয়ারস পিডিএফ বাংলা, মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ বাংলা ডাউনলোড, মে কারেন্ট অ্যাফেয়ার্স ২০২১ পিডিএফ, প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২১, প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স সালতামামি, professor current affairs May 2021, May current affairs 2021, current affairs May 2021, May current affairs pdf, May current affairs pdf download, current affairs May PDF details 2021, May current affairs 2021 PDF download, May current affairs 2021 Bangla,May current affairs 2021 PDF Bangladesh,May current affairs 2021 PDF, current affairs 2021 May PDF


বিসমিল্লাহির রাহমানির রাহিম।আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি বারকাতুহু। প্রিয় বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।


কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২৪


প্রতিবারের মতো আমরা আজ আপনাদের সাথে কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২৪ নিয়ে আলোচনা করব।বর্তমানে কারেন্ট অ্যাফেয়ার্স ম্যাগাজিনটি এক অনন্য জ্ঞানের আধার। আমরা সংক্ষেপে প্রতিমাসে ঘটে যাওয়া ঘটনা সকল তথ্য ছোট্ট এই বইয়ের মধ্যে পেয়ে যায়। আমরা লক্ষ্য করছি আপনারা অনেকেই মে ২০২৪ সালের কারেন্ট অ্যাফেয়ার্স বিভিন্ন সাইটে খোঁজাখুঁজি করছেন। মূলত আপনাদের সুবিধার্থে এই আমরা আজ কারেন্ট অ্যাফেয়ার্স এর অন্তর্ভুক্ত কিছু তথ্য নিয়ে আলোচনা করব এবং শেষে পিডিএফ লিংক শেয়ার করব।


মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড


 আপনাদের সাথে আজ বাংলাদেশের খুবই জনপ্রিয় মাসিক ম্যাগাজিন কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে আলোচনা করতে যাচ্ছি। প্রতিমাসে ঘটমান নতুন বিষয় নিয়েই মূলত কারেন্ট অ্যাফেয়ার্স তৈরি করা হয়। জাতীয় আন্তর্জাতিক পর্যায়ের উভয় তথ্য সংযুক্ত করা হয় এই কারেন্ট অ্যাফেয়ার্স এর মধ্যে।


প্রফেসর'স কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২৪


প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স এর পথ চলা শুরু হয় মানব জাতিকে জ্ঞান এবং বুদ্ধিতে আরো বিকশিত করার লক্ষ্যে।জ্ঞান-বিজ্ঞানের চর্চা মানুষকে মহৎ করে তোলে। আর চিত্তকে মুক্তি দেয় এবং মানব আত্মকে জীবনবোধে বিকশিত করে। জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষিত ও মননশীল জাতিগঠনের স্বপ্ন থেকেই ১৯৯৪ সাল থেকে প্রফেসর'স প্রকাশনের পথ চলা শুরু হয়।


Professor current affairs May 2024


 জ্ঞানচর্চার অপ্রতুলতা থেকে তরুণ সমাজকে এগিয়ে নেওয়ার জন্যই মূলত তাদের এই চেষ্টা।তারপর এরই ধারাবাহিকতায় ১৯৯৬ সাল থেকে প্রথম প্রকাশিত হয় দেশের প্রফেসর'স কারেন্ট অ্যাফেয়ার্স। সাধারণ জ্ঞান ও ক্যারিয়ার এবং সাম্প্রতিক গুরুত্বপূর্ণ বিষয় সমৃদ্ধ বাংলাদেশ বিশ্বের সব খবরাখবর নিয়ে মাসিক প্রফেসর'স কারেন্ট অ্যাফেয়ার্স।


মে ২০২৪ কারেন্ট অ্যাফেয়ার্স


 বাংলাদেশের খুবই জনপ্রিয় মাসিক ম্যাগাজিন এর মধ্যে একটি হল কারেন্ট অ্যাফেয়ার্স। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সকল আপডেট তথ্য গুলো এই বইয়ের মধ্যে পাওয়া যায় অর্থাৎ এক মাসে ঘটে যাওয়া সব ঘটনায় সংক্ষিপ্ত আকারে কারেন্ট অ্যাফেয়ার্স এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। অনেক আগে থেকেই এইটা শিক্ষার্থী এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এছাড়া চাকরির জন্য ও বইটি বেশ গুরুত্বপূর্ণ। 


মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ২০২৪


কারেন্ট অ্যাফেয়ার্স এর কারণে আমাদের প্রতি মাসের আপডেট তথ্যগুলো এখন আর বিভিন্ন সাইটের বিভিন্ন পেইজে খোঁজাখুঁজি করা লাগেনা। আমরা এক কারেন্ট অ্যাফেয়ার্স এ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ঘটমান সকল আপডেট তথ্য কারেন্ট অ্যাফেয়ার্স এর মধ্যে পেয়ে যায়।


May current affairs PDF 2024


কারেন্ট অ্যাফেয়ার্স এর মধ্যে বিশ্ব সম্পর্কিত তথ্য একত্রিত করা হয়। অনেক আগে থেকেই কারেন্ট অ্যাফেয়ার্স শিক্ষার্থী ও ভর্তি পরীক্ষার্থীদের কাছে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। এবং বিশ্বস্ত মাসিক ম্যাগাজিন হিসেবে পরিচিতি লাভ করেছে। নির্ভুল তথ্য দেওয়ার কারনে এবং মাসিক আপডেট তথ্য গুলো একসাথে দেয়ার পরিপেক্ষিতে কারেন্ট অ্যাফেয়ার্স ম্যাগাজিনটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে।


PDF professor's current affairs May 2024


কারেন্ট অ্যাফেয়ার্স ম্যাগাজিনটির সহযোগিতায় যারা রয়েছেন:

সম্পাদক:

জসীমউদ্দীন

নির্বাহী সম্পাদক:

মোহাম্মদ জাহিদ মাহমুদ

এবং জাকির হোসেন খোকন

সহকারী সম্পাদক:

রেজাউল করিম মামুন

গবেষক:

গোলাম কিবরিয়া বিপু

সমন্বয়ক:

মোহাম্মদ আলাল উদ্দিন

মুহাম্মদ জহিরুল ইসলাম

মোহাম্মদ ফজলুল হক, আরিফ খান মিলন

মোহাম্মদ আরিফুল ইসলাম


May current affairs PDF 2024 Bangla

 

কারেন্ট অ্যাফেয়ার্স অন্তর্ভুক্ত বিষয় গুলো নিম্নরূপ:

১. বাংলাদেশ সম্পর্কিত

২. আন্তর্জাতিক সম্পর্কিত

৩. বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান

৪. সাধারণ জ্ঞান

৫. বিভিন্ন গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান

৬. মেডিকেল ও বিভিন্ন মেডিকেল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিভিন্ন টিপস

৭. প্রত্যেক পেইজে সংক্ষিপ্ত আকারে সারাংশ

৮. বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন তথ্য 


কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ২০২৪


বিস্তারিত বিষয় সমূহ:

১. সংবাদ সংযোগ

২. সাম্প্রতিক mcq

৩. সাম্প্রতিক প্রশ্নোত্তর

৪. COVID-19 ভ্যাকসিন রোড ম্যাপ

৫. দৃষ্টিপাত

৬. পদক পুরস্কার

৭. স্থাপত্য-স্থাপনা

৮. সচিত্র বাংলাদেশ

৯. স্বপ্নের পদ্মা সেতু

১০. বঙ্গবন্ধু ও বাংলাদেশ

১১. বিশ্ব প্রবাহ

১২. মার্কিন মুলুকে

১৩. BREXIT- পরবর্তী বাণিজ্য চুক্তি

১৪. মানব উন্নয়ন প্রতিবেদন

১৫. রিপোর্ট সমীক্ষা

১৬. মহাকাশ বিজ্ঞান

১৭. বিজ্ঞান-প্রযুক্তি

১৮. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের 50 বছর

১৯. 50 বছরে বাংলাদেশ

২০. বঙ্গবন্ধু প্রতিদিন

২১. 40 তম বিসিএস রিয়েল ভাইভা

২২. 144 অধিকার লিস্ট তম বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি ও সেলফ টেস্ট

২৩. 42 তম বিশেষ বিসিএস প্রস্তুতি

২৪. বিভিন্ন নিয়োগ পরীক্ষার টিপস

২৫. প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ মডেল টেস্ট

২৬. 17 তম শিক্ষক প্রভাষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি

২৭. বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি

২৮. বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান

২৯. বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি প্রস্তুতি

৩০. ক্যাডেট কলেজ ভর্তি 2024

৩১. ক্যাডেট কলেজ ভর্তি ২০২৪ পরামর্শ সাজেশন

৩২. টেকনিক পর্ব 52

৩৩. ক্যারিয়ার গড়ার শর্ট টেকনিক

৩৪. খেলার আসর

৩৫. বিচিত্রতা


May current affairs 2024


বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে বিশ্বের সকল লোকজন অনেক চিন্তিত কারণ দিনদিন করোনার প্রকোপ বেড়ে চলেছে। দিনদিন করোনার প্রকোপ বেড়ে চলেছে ঠিকই কিন্তু আমাদের বিশ্বের বিজ্ঞানীগণ রিসার্চ এবং গবেষণার দিক থেকে বসে নেই তারা তাদের গবেষণা চালিয়ে যাচ্ছে। তারা ভ্যাকসিন তৈরি করছে কিন্তু এর বাজারজাত মূল্য বাংলাদেশের অনেক বেশি।


মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ২০২৪


বাংলাদেশে করোনার ভ্যাকসিনের মূল্য:

13 ডিসেম্বর 2024 যুক্তরাজ্যের অক্সফোর্ড অস্টাজেনেকা তৈরি করোনা ভাইরাসের টিকা কোভিদ পেতে ভারতের শ্রীরাম ইনস্টিটিউট এর সাথে ক্রয় চুক্তি স্বাক্ষর করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর। প্রাপ্য তার নিশ্চয়তা, গুণগত মান কার্যকারিতা উপযুক্ততা তাপমাত্রা সংরক্ষন বিবেচনায় রেখে প্রথম ধাপে 3 কোটি ডোজ ভ্যাকসিন কেনা হবে। এতে সরকারের খরচ পড়বে 15 89 কোটি 43 লাখ 75 হাজার টাকা। ফলে প্রতি 10 ভ্যাকসিনের খরচ হবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬০ টাকা।


প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স সালতামামি 


বাংলা একাডেমির ফেলোশিপ:

2024 সালে দেশে নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য একজন বিশিষ্ট ব্যক্তি কেবাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ দেওয়া হয়। ফেলোশিপ প্রাপ্তরা:

১.মুক্তিযুদ্ধ: ডক্টর সারওয়ার আলী 

২. শিক্ষা: নুরুল ইসলাম নাহিদ 

৩. সমাজ দর্শন ও সাহিত্য: নূহ-উল-আলম লেনিন

৪. চিকিৎসাসেবা: অধ্যাপক ডাক্তার এ কে আজাদ খান

৫. সংস্কৃতি: লিয়াকত আলী লাকী

৬. জাদু শিল্প: জুয়েল আইচ

৭. সাংবাদিকতা: মঞ্জুরুল আহসান বুলবুল


Current affairs May 2024 pdf


2024 সালের বিজয়ী:

১. আজীবন সম্মাননা: অধ্যাপক রবার্ট ডি বুলার্ড 

২. পলিসি লিডারশিপ: ফ্রাংক বাইনিমারামা (ফিজির প্রধানমন্ত্রী) 

৩. সায়েন্স অ্যান্ড ইনোভেশন: ইয়াকুবা শাওয়াদোগো 

৪. ইনস্পিরেশন অন্ড একশন: নেনকুইম 

৫. এন্টারপ্রেনার রিয়াল ভিশন: মিনিট লুবার

 

Current affairs May 2024 PDF Bangladesh


 বর্তমানে আধুনিক প্রযুক্তি আমাদের সবকিছু সহজ করে দিয়েছে। কথায় বলে আমাদের পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। আসলে হাতে একটা এন্ড্রয়েড ফোন থাকলে পুরো বিশ্ব এখন হাতের মধ্যে আছে বলেই মনে করা হয়। প্রতিমাসে শুধু শুধু কারেন্ট অ্যাফেয়ার্স এর বই কেনার কোন মানে হয় না কারেন্ট অ্যাফেয়ার্স এর মাসিক তথ্যগুলো একসাথে পাওয়ার জন্য আপনারা কারেন্ট অ্যাফেয়ার্স এর পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।


May current affairs 2024 PDF download


মে মাসের কারেন্ট অ্যাফেয়ার্স পাবলিশ হওয়ার সাথে সাথে আমরা পিডিএফ লিংক শেয়ার করব।


 Tag: মে কারেন্ট অ্যাফেয়ার্স ২০২৪, কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২৪, কারেন্ট অ্যাফেয়ার্স মে পিডিএফ ২০২৪, মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড, কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ২০২৪, মে কারেন্ট আফেয়ারস পিডিএফ বাংলা, মে কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ বাংলা ডাউনলোড, মে কারেন্ট অ্যাফেয়ার্স ২০২৪ পিডিএফ, প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২৪, প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স সালতামামি, professor current affairs May 2024, May current affairs 2024, current affairs May 2024, May current affairs pdf, May current affairs pdf download, current affairs May PDF details 2024, May current affairs 2024 PDF download, May current affairs 2024 Bangla,May current affairs 2024 PDF Bangladesh,May current affairs 2024 PDF, current affairs 2024 May PDF

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)