Jahangirnagar University admission test all details 2024 - জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সকল আপডেট খবর|

 

Jahangirnagar University honours Admission Circular 2020-21, ju-admission.org 2020-21, Jahangirnagar University E Unit Question Bank PDF, Jahangirnagar University all Unit subject list, jahangirnagar university admission question 2020-21, jahangirnagar university admission 2020-2021, Jahangirnagar University Admission 2020-21, ju admission circular 2020-21, jahangirnagar university admission circular 2020-21, JU admission agriculture, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এর সকল ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষার তারিখ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের তারিখ, কোন ইউনিটে আবেদন করার জন্য কত পয়েন্ট থাকা লাগবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিটের পরীক্ষা দেওয়ার যোগ্যতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিটে কোন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  ইউনিট পদ্ধতি,


    Jahangirnagar University admission test all details 2024

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সকল আপডেট খবর|

    প্রিয় শিক্ষার্থীবৃন্দ টাইম অফ বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি বারকাতুহু। কেমন আছেন আপনারা সবাই? আশা করছি ভাল আছেন আলহামদুলিল্লাহ আল্লাহর দোয়ায় আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম Jahangirnagar University admission test all details 2024 - জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সকল আপডেট খবর|

    Jahangir nagar University admission exam 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা প্রস্তুতি|


    প্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনারা সবাই জানেন যে এবছর করোনা পরিস্থিতির জন্য এইচএসসি পরীক্ষা হয়নি । এইবছর এইচএসসি সকল শিক্ষার্থীকে অটো পাস দেওয়া হয়েছে অর্থাৎ তারা পরীক্ষা ছাড়াই পাস হয়ে গেছে এমনকি জানানো হয়েছে শিক্ষামন্ত্রী সবাইকে জানিয়েছেন যে এই বছর করোনার কারণে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব নয় যার কারণে সকল এইচএসসি ছাত্র-ছাত্রীদের পরীক্ষা ছাড়াই অটোপাস দেওয়া হবে তবে এই বিষয়টি কিন্তু এক দিক দিয়ে ভাল ছাত্র ছাত্রীদের জন্য খারাপ কারণ তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনেক কষ্ট করতে হবে। আর এখন ইউনিভার্সিটি তে ভর্তি হওয়ার জন্য আপনারা সবাই খুব ভালোভাবে পড়াশোনা করছেন সেটা সবাই বুঝতে পারছি। আর আপনাদের এই পড়াশুনার সুবিধার ক্ষেত্রে এর পাশাপাশি ভর্তির বিষয়ে অনেক কিছু জানা দরকার আর সেই জন্যই আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এডমিশন এর জন্য সকল প্রয়োজন তথ্য সেগুলো সম্পূর্ণ বিষয়ে আলোচনা করবো আশা করি আপনাদের কাজে লাগবে।

    আজকের আলোচ্য বিষয় 

    ১. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট সম্পর্কে স্পষ্ট ধারণা|

    ২. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কোন বিভাগের শিক্ষার্থীরা কোন বিভাগে পরীক্ষা দিতে পারবে|

    ৩. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় 2024-21 শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ|

    ৪. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পদ্ধতি|

    ৫. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিক ভিত্তিক মানবন্টন|

    ৬. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি|


    জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এর সকল ইউনিট 

    All units of Jahangirnagar University 2024

    জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি খুবই সুন্দর এবং বিখ্যাত একটি ইউনিভার্সিটি। এইচএসসি পরীক্ষার পরে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি তে ভর্তি হতে চাই অনেকেই। কিন্তু অন্যান্য সকল ইউনিভার্সিটি এর মত জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি তে ভর্তি হওয়ার নিয়ম রয়েছে। যারা এই নিয়মগুলো মেনে ভর্তি হতে পারে তারাই ভালো স্টুডেন্টট। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি তে ভর্তি হওয়ার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছেে। নিচে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এর বিভিন্ন ধরনের ইউনিট সিস্টেম এবং জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ইউনিট এর পদ্ধতি সম্পর্কে বিশেষ তথ্য দেওয়া হল ।

    1. A unit.     ( গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক )

    2. B unit      ( সমাজবিজ্ঞান অনুষদ )

    3. C unit      ( কলা ও মানবিক অনুষদ )

    4. CI unit     ( কলা ও মানবিকী অনুষদ )

    5. D unit      ( জীববিজ্ঞান অনুষদ )


    ইউনিট পরিচিতি

    ৬। E Unit [ ব্যবসায় অনুষদ] (BBA)


    ৭। F Unit [ আইন অনুষদ ] (Law & Justice)


    ৮। G Unit [ ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ] (IBA)


    ৯। H Unit [Institute of Information Technology] (IIT)


    ১০। I Unit ( বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি)

    CT


    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিটে কোন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  ইউনিট পদ্ধতি 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিভিন্ন ধরনের ইউনিট এবং শাখায় থাকে। আমরা এখন কথা বলব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শাখা নিয়ে । অর্থাৎ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান শাখা, মানবিক শাখা এবং ব্যবসায় শাখা এই তিনটি শাখা রয়েছে। এবং এগুলোর জন্য কিন্তু আলাদা আলাদা ইউনিট ভাগ করা হয়েছে যেসব ইউনিটের মধ্যে বলা হয়েছে যে কোন শাখায় পড়াশোনা করতে পারবে এবংং এক একটাা শাখার ভিতরেেযে ইউনিটগুলো রয়েছেে ওই ইউনিটের ছাত্র-ছাত্রী কোোোোন কোন বিষয়ের উপর পড়াশোনা করতেেে পারবে। নিচেের বিশেষভাবে বিশ্লেষণ করা হল যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউনিট পদ্ধতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভাগ সিস্টেম

    বিজ্ঞান শাখা : বিজ্ঞান শাখার নিজস্ব ইউনিট এ ডি এইচ। কিন্তু বিজ্ঞান শাখায় যেসব ছাত্র যারা পড়ে তাদের সবার জন্য সুখবর হচ্ছে তারা যে কোন ইউনিটে পরীক্ষা দিতে পারবে। 


    মানবিক শাখা: মানবিক শাখার নিজস্ব ইউনিট বি সি সিআই এফ। মানবিক শাখার শিক্ষার্থীরা যদি অন্য ইউনিটে পরীক্ষা দিতে চায় তাহলে তারা বি সি সি আই ই এফ জি আই ইউনিট ভর্তি পরীক্ষা দিতে পারবে। 


    ব্যবসা শাখা: কমার্স এর নিজস্ব শাখা ই, জি। কমার্স এর স্টুডেন্টরা ও যদি অন্য কোন শাখায় ভর্তি পরীক্ষা দিতে চাই তাহলে তারাও মানবিক শাখার মত বি সি আই পি এফ জি আই ইউনিটে পরীক্ষা দিতে পারবে।



    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা 

    Jahangirnagar University admission ability


    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিশেষ কিছুর যোগ্যতা প্রয়োজন হয়়। আমরা সবাই জানি যে সকল বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য নূন্যতম কিিছু যোগ্যতা প্রয়োজন হয়। তা না হলে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যায় না। ঠিক একইভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির নূন্যতম যোগ্যতা রয়েেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তির নূন্যতম যোগ্যতা না থাকলে কোন ছাত্র-ছাত্রী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে না।নিচের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির নূন্যতম যোগ্যতা দেওয়া হল। 

    এইখানে সবার জন্য সুখবর হিসেবে বলা হচ্ছে যে এই বার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বার করে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। 2016 বা 2017 সালে এসএসসি, 2018 অথবা 2024 সালের এইচএসসি তাহলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিতে পারবেন কিন্তু যদি এর নিচের কোন সালে পরীক্ষা হয়ে থাকে তাহলে পরীক্ষা দিতে পারবেন না। 

    কোন ইউনিটে আবেদন করার জন্য কত পয়েন্ট থাকা লাগবে 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিটের পরীক্ষা দেওয়ার যোগ্যতা 


    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য যে যোগ্যতা প্রয়োজন হয় তা কিন্তু পরীক্ষার রেজাল্ট্ট। অর্থাৎ এইচএসসি পরীক্ষায় যে রেজাল্ট আপনি পান তার উপর নির্ভর করে আপনার যোগ্যতা । যেহেতু এই বছর করার কারণে এইচএসসি রেজাল্ট হয়নি সবাইকে অটো পাস দেওয়া হয়েছে। সে জন্য কে কত পয়েন্ট পেয়েছে সেটি সঠিক ভাবে বলা যায় না । আর সেই কারণেই এইবছর এইচএসসি ছাত্র-ছাত্রীদের তাদের এসএসসি এবং জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি রেজাল্ট দেওয়া হবেে। আর তার ভিত্তিতেই এই বছর ফরম তোলা হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এই পয়েন্ট গুলো আমরা নিজেই বিশেষ ভাবে ব্যাখ্যা করে দিয়েছি যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কত পয়েন্ট প্রয়োজন হবে আশা করি এগুলো দেখে আপনাদের কাজে লাগবে।  এইগুলা বিভিন্ন গ্রুপ হিসেবে আলাদা অর্থাৎ বিজ্ঞান বিভাগের জন্য এবং মানবিক বিভাগের জন্য এবং ব্যবসায় বিভাগের জন্য আলাদা আলাদা পয়েন্ট প্রয়োজন হয়। 

    Group             Ssc.        HSC.       Total

    Science.         3.50.      3.50.        8.00

    Arts                3.50       3.00         7.50

    Commerce     3.00      3.50.         6.00


    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষার তারিখ 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের তারিখ

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কে কে না চেনে। আমরা জানি যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভালো অর্থাৎ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে অনেকে অনেক ধরনের কথা বলে থাকে এমনকি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে বিভিন্ন ধরনের কথা শোনা যাচ্ছে আর এই জন্য আজকে আপনাদের মাঝে সঠিক তারিখ সহ একটি পোস্ট নিয়ে আসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের তারিখ ও পরীক্ষার তারিক জানাবো। 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের তারিখ হচ্ছে আটই আগস্ট থেকে ৭ই সেপ্টেম্বর রাত বারোটা পর্যন্ত। আর জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি তে ভর্তি পরীক্ষা শুরু হবে অক্টোবর মাসের মধ্যে কিন্তু এখন করোনার পরিস্থিতির কারণে ভর্তি পরীক্ষার সঠিক কোন তারিখ জানানো যাচ্ছে না এমনকি ভর্তি পরীক্ষা অক্টোবর মাসে হবে না 2024 সালে ভর্তি পরীক্ষার তারিখ জানানো হবে এজন্য আগে আগে ভর্তি পরীক্ষার তারিখ জানতে আমাদের পোস্টটি শেয়ার করে সাথে থাকুন।


    Tag: Jahangirnagar University honours Admission Circular 2024-21, ju-admission.org 2024-21, Jahangirnagar University E Unit Question Bank PDF, Jahangirnagar University all Unit subject list, jahangirnagar university admission question 2024-21, jahangirnagar university admission 2024-2024, Jahangirnagar University Admission 2024-21, ju admission circular 2024-21, jahangirnagar university admission circular 2024-21, JU admission agriculture, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এর সকল ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষার তারিখ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের তারিখ, কোন ইউনিটে আবেদন করার জন্য কত পয়েন্ট থাকা লাগবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিটের পরীক্ষা দেওয়ার যোগ্যতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিটে কোন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  ইউনিট পদ্ধতি,