শবে বরাতের নামাজ কত রাকাত 2024, শবে বরাত নামাজ কত রাকাত 2024, শবে বরাতের নামাজ কয় রাকাত ২০২৪

শবে বরাতের নামাজ কত রাকাত 2024, শবে বরাত নামাজ কত রাকাত 2024, শবে বরাতের নামাজ কয় রাকাত ২০২৪

শবে বরাতের নামাজ কত রাকাত | শবে বরাত নামাজ কত রাকাত | শবে বরাতের নামাজ কয় রাকাত

শবে বরাতের নামাজ কত রাকাত, শবে বরাত নামাজ কত রাকাত, শবে বরাতের নামাজ কয় রাকাত যারা জানতে চান এখন দেখে নিন।

বছরে ৩৬৫ দিনের কোনোদিন যদি কোনো নফল নামাজ পড়ে থাকেন তাহলে আজকের রাতের নফল নামাজ গুলোও সেভাবেই পড়বেন। অথবা দুই রাকাত সুন্নত নামাজের মত করে।

সূরা ফাতিহার পর নির্দিষ্ট এক সূরা কয়েকবার পড়া বা এমন অন্যান্য কোনো নির্দিষ্ট নিয়মরীতি নেই। বরং যেকোনো সূরা দিয়েই পড়তে পারবেন। 

নির্দিষ্ট কোনো রাকাতের কথাও উল্লেখ নেই।

বরং নফল নামাজের মতোই স্বাভাবিক নিয়মে দু রাকাত করে অধিক পরিমাণে নামাজ পড়তে থাকা। এ রাতে মানুষ যত রাকাআত ইচ্ছা নামায পড়তে পারে, তবে এ ধারণা ভুল যে, এ রাতের বিশেষ নামায রয়েছে এবং তার বিশেষ পদ্ধতি রয়েছে। চাইলে শেষ রাতে তাহাজ্জুদ ও পড়তে পারেন। কিংবা পূর্ববর্তী কাযা নামাজ ও পড়া যাবে।

এবং এটি শবে বরাতের নামাজ হিসেবেও আখ্যায়িত নয়। বরং এই দিনের ফজিলতের প্রতি লক্ষ্য রেখে অনির্ধারিত নফল ইবাদত করা। আর সেই নফল ইবাদত বলতে নামাজ, রোজা, কুরআন তেলাওয়াত, যিকির ইত্যাদি উদ্দেশ্য।

শবে বরাতে রাত্রি জেগে ইবাদত করা এবং যেকোনো নফল আমল যাতে আগ্রহ বোধ হয় তা আদায় করা মুস্তাহাব। এ বিষয়ে কোনো আপত্তি নেই। এবং পড়তেই হবে এমন কোনো বাধ্যবাধকতা ও নেই।

আর নামাজের জন্য নিয়ত ভিন্ন কোনো বিষয় নয়।

বরং দাঁড়ানোর সময় নামাজের জন্য মনের সংকল্প বা ইচ্ছেটাই হলো নিয়ত। অর্থাৎ হে আল্লাহ্‌ আমি আপনার সন্তুষ্টির উদ্দেশ্যে দু রাকাত নফল নামাজ আদায় করছি এমনটা ভাবাই যথেষ্ট।

Tags: শবে বরাতের নামাজ কত রাকাত 2024, শবে বরাত নামাজ কত রাকাত 2024, শবে বরাতের নামাজ কয় রাকাত ২০২৪