জাতীয় শিশু দিবস ২০২৪ | ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা | বিশ্ব শিশু দিবস ২০২৪ | বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ

Govt Education Blog
0
জাতীয় শিশু দিবস ২০২৪, জাতীয় শিশু দিবস রচনা pdf, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস, বিশ্ব শিশু দিবস ২০২৪, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবস অনুচ্ছেদ, বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবসের তাৎপর্য, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা ২০২৪, জাতীয় শিশু দিবস ২০২৪ এর প্রতিপাদ্য কিছু প্রশ্ন ও উত্তর, শিশু দিবসের থিম কি, বিশ্ব শিশু দিবস পালন করা হয় কেন? শিশু অধিকার দিবস কত তারিখ? প্রথম বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়?

টাইম অফ বিডির পক্ষ থেকে টাইম অফ বিডির প্রিয় পাঠক বৃন্দদের জানাই আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আশা করি আপনারা সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় আমরাও ভালো আছি। 

জাতীয় শিশু দিবস ২০২৪, জাতীয় শিশু দিবস রচনা pdf, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস, বিশ্ব শিশু দিবস ২০২৪

প্রতিদিনের মতো আমরা আজও আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছি। আজ আমরা জাতীয় শিশু দিবস ২০২৪, জাতীয় শিশু দিবস রচনা pdf, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস, বিশ্ব শিশু দিবস ২০২৪ সালের সামগ্রিক বিষয়বস্তু নিয়ে আলোচনা করব।

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবস অনুচ্ছেদ

আপনারা যারা বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবস অনুচ্ছেদ জানতে চাচ্ছেন বা লিখে সার্চ করছেন কিন্তু সঠিক তথ্য পাচ্ছেন না তাদের জন্য আমরা এখানে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবস অনুচ্ছেদ তুলে ধরেছি।

বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবসের তাৎপর্য

আপনারা বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবসের তাৎপর্য জানার জন্য সম্পূর্ণ পোস্টটি ভালোভাবে পড়ুন এবং দেখুন। কারণ এই পোস্টটির মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবসের তাৎপর্য সম্পর্কিত সকল বিষয় জানতে পারবেন।

১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা ২০২৪, জাতীয় শিশু দিবস ২০২৪ এর প্রতিপাদ্য কিছু প্রশ্ন ও উত্তর, শিশু দিবসের থিম কি

আপনারা যারা গুগলের বিভিন্ন সাইটে ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা ২০২৪, জাতীয় শিশু দিবস ২০২৪ এর প্রতিপাদ্য কিছু প্রশ্ন ও উত্তর, শিশু দিবসের থিম কি লিখে সার্চ করছেন সেসব শিক্ষার্থীদের জানার সুবিধার্থে আমরা এখানে ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা ২০২৪, জাতীয় শিশু দিবস ২০২৪ এর প্রতিপাদ্য কিছু প্রশ্ন ও উত্তর, শিশু দিবসের থিম সম্পর্কিত সামগ্রিক বিষয়বস্তু তুলে ধরেছি। 

শিশু দিবসের থিম কি

  • প্রতিটি শিশুর জন্য একটি উন্নত ভবিষ্যত ।
  • আজকের শিশু, আগামীকালের আমাদের রক্ষক।
  • শিশুরা পৃথিবীর অধিকার নিয়ে পৃথিবীকে নীল করে তুলছে।
  • আমাদের তরুণদের উপর জলবায়ু পরিবর্তন, কোভিড-19-এর প্রভাবের উপর নজর দেওয়ার সময় 

বিশ্ব শিশু দিবস পালন করা হয় কেন?

দেশের ভবিষ্যৎ গঠনে শিশুদের গুরুত্বকে মনে করেই এই দিনটি পালিত হয়। এছাড়াও,এই দিনে শিশুদের অধিকার সম্পর্কে সব মানুষকে আরও সচেতন করার চেষ্টা করা হয়। শিশুরা যাতে সঠিক শিক্ষা পায়, দেশের সংস্কৃতি সম্পর্কে শিক্ষা পায় সে ব্যাপারেও প্রচার করা হয় এই দিনটিকে উপলক্ষ করে। পাশাপাশি শিশুদের সঠিক পুষ্টির প্রয়োজনীয়তার কথাও তুলে ধরা হয়। দেশের স্কুলগুলিতে এই দিনটিতে পড়াশুনোর পরিবর্তে নানা রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

জাতীয় শিশু দিবস তাৎপর্য, জাতীয় শিশু দিবসের তাৎপর্য

অনেকেই জানেনা জাতীয় শিশু দিবস তাৎপর্য সম্পর্কে। আপনিও যদি না জেনে থাকেন তাহলে এই পর্বটি পড়ে জেনে নিন জাতীয় শিশু দিবস তাৎপর্য সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক জাতীয় শিশু দিবস তাৎপর্য সম্পর্কে কিছু কথার বিশ্ব শিশু দিবসের তাৎপর্য গভীর ও ব্যাপক। তাই জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারাবিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার পালিত হয় বিশ্ব শিশু দিবস। এই দিবসটি পালনের উদ্দেশ্যে হচ্ছে শিশুদের কল্যাণ সাধন এবং তাদের নানা দিক দিয়ে সমস্যার সুষ্ঠু সমাধান করে তাদের মৌলিক অধিকার আদায় করা। কিন্তু পরিতাপের বিষয় বিশ্বের অধিকাংশ মানুষ এখনো বিশ্ব শিশু দিবস সম্পর্কে সচেতন নয়। এর জন্য এর কর্মসূচি এমনভাবে করতে হবে যেন জনগণের তাৎপর্য গভীরভাবে অনুধাবন করতে পারে। 

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা 

ভূমিকাঃ
প্রবীণ শিল্পীদের দরদ ভরা কন্ঠে গান হয় একটা বিষয়ের আরতি জানায় শিশুর অধিকার ? শিশুর অধিকার সবার মাঝে সোচ্চার কণ্ঠে ধ্বনিত প্রতিধ্বনিত হচ্ছে। আজকে যে শিশুর জন্ম আগামী দিনের ভবিষ্যৎ। তৃতীয় বিশ্বের দিকে তাকালেই তাদের নানা তাদের নানা করুণ চিত্র চোখের সামনে ভেসে ওঠে। কতজন টোকায় কতজন খোদা ও অপুষ্টি আর রোগের কবলে পড়ে অকালে পৃথিবী থেকে বিদায় নেয় কে রাখে তাদের খবর?

শিশু দিবসের আন্তর্জাতিক স্বীকৃতিঃ
দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকায় ও বেদনাদায়ক স্মৃতি এ দিবসটি জন্ম দেয়। দ্বিতীয় মহাযুদ্ধে এশিয়া আফ্রিকা ও ইউরোপের ফুলের মতো নিষ্পাপ শিশু মারা যায়। অনেক বড় শহর ধ্বংসস্তূপে পরিণত হয়। হাজার হাজার শিশু অসহায় হয়ে পড়ে। জাতিসংঘ কল্যাণ তহবিল (UNICEF) এই অসহায় শিশুদের কল্যাণ ও নিরাপত্তা বিধানে এগিয়ে আসে। বিশ্ববাসী মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।এদিন সামগ্রিক আলোচনার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের শিশুদের সমস্যা গুলি তুলে ধরে এবং সমাধানের পথ খুঁজে বের করবে। তাই ১৯৫৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ বিশ্বব্যাপী দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়।

শিশু দিবসের তাৎপর্যঃ
বিশ্ব শিশু দিবসের তাৎপর্য গভীর ও ব্যাপক। তাই জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারাবিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার পালিত হয় বিশ্ব শিশু দিবস। এই দিবসটি পালনের উদ্দেশ্যে হচ্ছে শিশুদের কল্যাণ সাধন এবং তাদের নানা দিক দিয়ে সমস্যার সুষ্ঠু সমাধান করে তাদের মৌলিক অধিকার আদায় করা। কিন্তু পরিতাপের বিষয় বিশ্বের অধিকাংশ মানুষ এখনো বিশ্ব শিশু দিবস সম্পর্কে সচেতন নয়। এর জন্য এর কর্মসূচি এমনভাবে করতে হবে যেন জনগণের তাৎপর্য গভীরভাবে অনুধাবন করতে পারে। কেবলমাত্র কাগজ দিয়ে কলমের শিশুদের অধিকারের কথা লিখে সুফল পাওয়া সম্ভব নয়। তাই বাস্তবে রূপ দিতে হবে।এর জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে এগিয়ে আসতে হবে আমাদের সবার। তৃতীয় বিশ্বের সন্তানদের দিকে তাকালে একটা বিষয় ধরা পড়ে বিশ্ব শিশু দিবস শিশু সনদ ইত্যাদি জানো আমাদের সন্তানের জন্যই তৈরি করা হয়েছে। কিন্তু বাস্তবে এর প্রয়োগ কতটুকু তা ভাবার বিষয়।

শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসাঃ
১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়। বঙ্গবন্ধু শিশুদের অত্যান্ত আদর করতেন ভালোবাসতেন। শিশুদের সাথে গল্প করতে না করতেন। তিনি বিশ্বাস করতেন আজকের শিশুরাই আগামী দিনের দেশ গড়ার কারিগর। আজকের তরুণ প্রজন্ম এই মহান নেতার আদর্শ থেকে দেশ গড়ার অনুপ্রেরণা লাভ করবে। যারা বাংলাদেশকে বিশ্বাস করে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে তাদের মাঝেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকবেন। জাতীয় শিশু দিবস প্রতিবছর পালিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের অর্থাৎ ১৭ জাতীয় শিশু দিবস। আজকের শিশুরাই আমাদের আগামীর ভবিষ্যৎ এজন্য শিশুদের শিক্ষা ও মানসিক বিকাশ ঘটাতে হলে তাদেরকে সেভাবে বেড়ে উঠতে দিতে হবে। 

উপসংহারঃ
বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি উন্নয়নশীল দেশ। ১৬ কোটি মানুষের। এ বিশাল জনগোষ্ঠীর ৪০% অর্থাৎ ৬ কোটিরও বেশি শিশু। তাই শিশুদের মৌলিক অধিকারগুলো ফিরিয়ে দিয়ে তাদের ভবিষ্যত নিশ্চিত করতে হবে। এর জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। আরেকটি সুষমা মন্ডিত নির্মল পৃথিবী গড়ে তুলতে হবে। আমাদের ভবিষ্যৎ বংশধরদের জন্য। জাতীয় শিশু দিবস আমরা যেন বলতে পারি-

"প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল
এ বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব আমি নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার"

Tag: জাতীয় শিশু দিবস ২০২৪, জাতীয় শিশু দিবস রচনা pdf, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস, বিশ্ব শিশু দিবস ২০২৪, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস রচনা ১০০০ শব্দ, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবস অনুচ্ছেদ, বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা, জাতীয় শিশু দিবসের তাৎপর্য, ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস রচনা ২০২৪, জাতীয় শিশু দিবস ২০২৪ এর প্রতিপাদ্য কিছু প্রশ্ন ও উত্তর, শিশু দিবসের থিম কি, বিশ্ব শিশু দিবস পালন করা হয় কেন? শিশু অধিকার দিবস কত তারিখ? প্রথম বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়? 

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)