ইমামের পিছনে ফজরের যোহরের আসরের মাগরিবের এশার নামাজের নিয়ত | ইমামের পিছনে ফরজ নামাজ পড়ার নিয়ম

Education Blog
0

    ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ম

    ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ম, ইমামের পিছনে ফরজ নামাজ পড়ার নিয়ম

    আসসালামু আলাইকুম, প্রিয় ভিজিটর আপনারা যারা ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ম জানার জন্য আমাদের ওয়েবসাইটে এসেছেন এই লেখা টি আপনাদের জন্য। 

    ইমামের পিছনে ফরজ নামাজ পড়ার নিয়ম

    ইমামের পিছনে ফরজ নামাজ পড়ার নিয়ম আপনাদের কে আজ জানাবো।আমার এই পোস্ট টি পড়ে আপনি জানতে পারবেন ইমামের পিছনে ফরজ নামাজ পড়ার নিয়ম

    1. গোসল বা ওজু বা তায়াম্মুম করে পাক-পবিত্র হবেন।
    2. সাংসারিক চিন্তা-ভাবনা ভুলে একমাত্র প্রতিপালক আল্লাহ দিকে মনোনিবেশ করে কেবলামুখী (পশ্চিমমুখী) হয়ে দাড়াবেন।
    3. নামাজের নিয়ত করিবেন (নিয়তস করা জরূরী পড়া নয়)
    4. আল্লাহ আকবার- বলে উভয় হাতের বৃদ্ধাঙ্গুল দিয়ে কান স্পর্শ করে হাত বাঁধবেন। হাত বাঁধার জন্য বাম হাতের উপর ডান হাত রেখে, ডান হাতের কনিষ্ঠ ও বৃদ্ধাঙ্গুল দ্বারা বাম হাতের কব্‌জি ধরবে এবং ডান হাতের বাকি তিনটি আঙ্গুল বাম হাতের উপর প্রসারিত থাকবে।
    5. এবার চুপে চুপে সানা (সুবহানাকা আল্লাহুম্মা ওয়াবিহাম-দিকা ওয়াতাবারাকাসমুকা ওয়াতা’আলা জাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা) পাঠ করবেন।
    6. আউ’জু বিল্লাহি মিনাস শয়তানির রাযিম। বিসমিল্লাহির রহমানির রাহিম- পাঠ করিবেন। এরপর সূরা ফাতেহা পাঠ করবেন। 
    7. এবার অন্য একটি সূরা পাঠ করবেন। তবে যদি ইমামের পিছনে নামাজ পরেন তাহলে চুপ করে থাকবেন। সূরাসমূহ নিচে দেওয়া হয়েছে।
    8. আল্লাহ আকবার বলে রুকুতে যাবেন। রুকুর সময় দু হাত হাঁটুর উপর এমনভাবে রাখবেন যেন গিরার উপর ভর পরে। মাথা, ঘাড় ও পিঠ এক বরাবর থাকবে। রুকুতে থাকা অবস্থায় তিন বার অথবা তার চেয়ে বেশি সংখ্যক বেজোর বার রুকুর তাসবীহ অর্থাৎ সূবাহানা রাব্বিয়াল আযীম- এই দোয়া পাঠ করবেন। রুকুর তাসবীহ পাঠ শেষে সোজা হয়ে দাড়াবেন।
    9. রুকুর তাসবীহ পাঠ শেষে সোজা হয়ে দাড়াবেন এবং সামি আল্লাহুলিমান হামিদা এবং রাব্বানা লাকাদ হামদ্‌- বলবেন। তবে ইমামের পিছনে নামাজ পড়লে ইমাম প্রথমে- সামি আল্লাহুলিমান হামিদা- বলবেন, এরপর আপনি শুধু -রাব্বানালাকাদ হামদ্‌- বলবেন।
    10. এবার আল্লাহ আকবার বলে সিজাদায় যাবেন। সিজদার সময় কপাল, নাক, দুই হাত, হাঁটু ও দুই পা মাটির স্থিরভাবে লেগে থাকবে। সিজদায় থাকা অবস্থায় তিন বার বা তার চেয়ে বেশি সংখ্যক বেজোর বার সিজদার তাসবীহ অর্থাৎ সূবাহানারাব্বিয়াল আলা- এই দোয়া পাঠ করবেন। এরপর সিজদা থেকে উঠে সোজা হয়ে বসবেন। এরপর আবার সিজদায় যাবেন এবং পূর্বের ন্যায় সিজদার তাসবীহ পাঠ করবেন। দ্বিতীয় সিজদা শেষ হলে সোজা হয়ে দাড়াবেন।
    11. এবার প্রথম রাকাতের নিয়মে সূরা ফাতেহা ও তার সাথে অন্য সূরা (ইমামের পিছনে হলে চুপ থাকবেন) পাঠ করবেন। এরপর রুকু ও সিজদা শেষ হলে বসুন এবং তাশাহুদ পাঠ করুন। এরপর নামাজ যদি দুই রাকাতের হয় তবে দরুদ ও দোয়া মাসুরা পাঠ করুন। আর নামাজ যদি তিন বা চার রাকাতের হয় তবে শুধু তাশাহুদ পাঠ শেষে উঠে দাড়ান এবং বাকি নামাজ শেষ করুন। এক্ষেত্রে সুন্নত নামাজ হলে বাকি রাকাতসমূহ পূর্বের ন্যায় শেষ করতে হবে। আর যদি ফরজ নামাজ হয় তাহলে শুধু সূরা ফাতেহা পাঠ করতে হবে অর্থাৎ বাকি রাকাতে সূরা ফাতেহার সাথে অন্য কোনো সূরা পাঠ করতে হবে না। শেষ রাকাতে সিজদা শেষে বসে যথাক্রমে তাশাহুদ, দরুদ ও দোয়া মাসুরা পাঠ করুন। 
    12. শেষ রাকাতে দোয়া মাসুরা পাঠ শেষ হলে প্রথমে ডান দিকে মাথা ঘুরিয়ে সালাম ফিরান অর্থাৎ বলুন – আচ্ছালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। এরপর বাম দিকে মাথা ঘুরিয়ে বলুন – আচ্ছালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। এভাবে নামাজ শেষ করুন।

    ইমামের পিছনে নামাজের নিয়ত | ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ত

    ইমামের পিছনে নামাজের নিয়ত, ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ত, ইমামের পিছনে ফজরের নামাজের নিয়ত, ইমামের পিছনে যোহরের নামাজের নিয়ত, ইমামের পিছনে আসরের নামাজের নিয়ত, ইমামের পিছনে মাগরিবের নামাজের নিয়ত, ইমামের পিছনে এশার নামাজের নিয়ত

    ইমামের পিছনে নামাজের নিয়ত, ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ত কিভাবে করবেন এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন।

    নিয়ত’ অর্থ ‘সংকল্প’। ছালাতের শুরুতে নিয়ত করা অপরিহার্য। রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, ﺇﻧَّﻤَﺎ ﺍﻟْﺄَﻋْﻤَﺎﻝُ ﺑِﺎﻟﻨِّﻴَﺎﺕِ ﻭَ ﺇِﻧَّﻤَﺎ ﻟِﻜُﻞٍّ ﺍﻣْﺮِﺀٍ ﻣَّﺎ ﻧَﻮَﻯ ... ‘সকল কাজ নিয়তের উপরে নির্ভরশীল এবং প্রত্যেক ব্যক্তি তাই-ই পাবে, যার জন্য সে নিয়ত করবে’....। [সহীহুল বুখারী, ১ম খন্ড, হা/০১] অতএব ছালাতের জন্য ওযূ করে পবিত্র হয়ে পরিচ্ছন্ন পোষাক ও দেহ-মন নিয়ে কা‘বা গৃহ পানে মুখ ফিরিয়ে মনে মনে ছালাতের দৃঢ় সংকল্প করে স্বীয় প্রভুর সন্তুষ্টি কামনায় তাঁর সম্মুখে বিনম্রচিত্তে দাঁড়িয়ে যেতে হবে। মুখে নিয়ত পাঠের প্রচলিত রেওয়াজটি দ্বীনের মধ্যে একটি নতুন সৃষ্টি। রাসূলুল্লাহ (ছাঃ)-এর ছালাতে এর কোন স্থান নেই। অনেকে ছালাত শুরুর আগেই জায়নামাযের দো‘আ মনে করে ‘ইন্নী ওয়াজ্জাহ্তু... ’ পড়েন। এই রেওয়াজটি সুন্নাতের বরখেলাফ।

    ইমামের পিছনে ফজরের নামাজের নিয়ত

    ইমামের পিছনে ফজরের নামাজের নিয়ত আরবিতে

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتَىْ صَلَوةِ الْفَجْرِ فَرْضُ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

    ইমামের পিছনে ফজরের নামাজের নিয়তের বাংলা উচ্চারণ

    নাওয়াইতু আন উসাল্লিয়া-লিল্লাহি  তা’আলা রাকা’আতাই সালাতিল ফাজরে ফারযুল্লাহি তা’আলা ইকতাদাইতু বিহা-যাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

    ইমামের পিছনে ফজরের নামাজের নিয়তের বাংলা অর্থ

    ফজরের দুই-রাক'আত ফরয নামাজ ইমামের পিছনে দাঁড়িয়ে আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

    ইমামের পিছনে যোহরের নামাজের নিয়ত

    ইমামের পিছনে যোহরের নামাজের নিয়ত আরবিতে

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

    ইমামের পিছনে যোহরের নামাজের নিয়তের বাংলা উচ্চারণ

    নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতিস ছালাতি যোহরি ফারদুল্লাহি তা’য়ালা ইকতাদাইতু বিহা-যাল ইমাম মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

    ইমামের পিছনে যোহরের নামাজের নিয়তের বাংলা অর্থ

    যোহরের চার রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে দাঁড়িয়ে আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    ইমামের পিছনে আসরের নামাজের নিয়ত

    ইমামের পিছনে আসরের নামাজের নিয়ত আরবিতে

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْعَصْرِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

    ইমামের পিছনে আসরের নামাজের নিয়তের বাংলা উচ্চারণ

    নাওয়াইতুয়ান উসাল্লিয়া-লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতিস ছালাতিল আসরি ফারদুল্লাহি তা’য়ালা ইকতাদাইতু বিহা-যাল ইমাম মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    ইমামের পিছনে আসরের নামাজের নিয়তের বাংলা অর্থ

    আছরের চার রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে দাঁড়িয়ে আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

    ইমামের পিছনে মাগরিবের নামাজের নিয়ত

    ইমামের পিছনে মাগরিবের নামাজের নিয়ত আরবিতে

    تويت أن أضلي يله تعا لي ثلث رکعت صلوة المغرب فرض الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر

    ইমামের পিছনে মাগরিবের নামাজের নিয়তের বাংলা উচ্চারণ

    নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা ছালাছা রাকাআতি ছালাতিল মাগরিবি ফারদুল্লাহি তা'আলা ইকতাদাইতু বিহা-যাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    ইমামের পিছনে মাগরিবের নামাজের নিয়তের বাংলা অর্থ

    মাগরিবের তিন রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে ইমামের পিছনে দাঁড়িয়ে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    ইমামের পিছনে এশার নামাজের নিয়ত

    ইমামের পিছনে এশার নামাজের নিয়ত আরবিতে

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْعِشَءِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

    ইমামের পিছনে এশার নামাজের নিয়তের বাংলা উচ্চারণ

    নাওয়াইতুয়ান উসাল্লিয়া-লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতিস ছালাতিল এশাই ফারদুল্লাহি তা’য়ালা ইকতাদাইতু বিহা-যাল   ইমাম মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

    ইমামের পিছনে এশার নামাজের নিয়তের বাংলা অর্থ

    এশার চার রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে ইমামের পিছনে দাঁড়িয়ে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

    Tags: ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ম, ইমামের পিছনে ফরজ নামাজ পড়ার নিয়ম, ইমামের পিছনে নামাজের নিয়ত, ইমামের পিছনে নামাজ পড়ার নিয়ত, ইমামের পিছনে ফজরের নামাজের নিয়ত, ইমামের পিছনে যোহরের নামাজের নিয়ত, ইমামের পিছনে আসরের নামাজের নিয়ত, ইমামের পিছনে মাগরিবের নামাজের নিয়ত, ইমামের পিছনে এশার নামাজের নিয়ত

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)