বাজেট ২০২৪ ২০২৪ সিগারেটের দাম

Govt Education Blog
0

    বাজেট ২০২৪ ২০২৪ সিগারেটের দাম

    বাজেট ২০২৪ ২০২৪ সিগারেটের দাম

    বাজেট ২০২৪-২০২৪ অর্থবছরের বাজেটে বাড়ানো হয়েছে সিগারেটের দাম। তামাক পণ্য নিরুৎসাহিত করতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে বিড়ি, জর্দা ও গুলের দাম আগের মতোই থাকছে।

    বৃহস্পতিবার (৯ জুন) বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। তিনি বলেন, তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহার কমাতে এবং রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

    আ হ ম মুস্তফা কামাল বলেন, সিগারেটের নিম্ন স্তরের ১০ শলাকার দাম ৪০ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্যের প্রস্তাব করছি। এছাড়া, মধ্যম স্তরের ১০ শলাকার দাম ৬৫ টাকা ও তদূর্ধ্ব, উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১১১ টাকা ও তদূর্ধ্ব, অতি উচ্চ স্তরের দশ শলাকার দাম ১৪২ টাকা ও তদূর্ধ্ব এবং এই তিনটি স্তরের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

    আগের বছর মধ্যম স্তরের ১০ শলাকার দাম ৬৩ টাকা ও তদূর্ধ্ব, উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১০২ টাকা ও তদূর্ধ্ব, অতি উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১৩৫ টাকা ও তদূর্ধ্ব এবং এই তিনটি স্তরের সম্পূরক শুল্ক ছিল ৬৫ শতাংশ।

    তবে আগের বছরের মতো যন্ত্রের সাহায্য ছাড়া হাতে তৈরি ফিল্টার-বিযুক্ত বিড়ির ২৫ শলাকার দাম ১৮ টাকা, ১২ শলাকার দাম ৯ টাকা ও ৮ শলাকার দাম ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।

    ‘এছাড়া আগের বছরের মতো প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৪০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ এবং প্রতি ১০ গ্রাম গুলের দাম ২০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।’

    Tags: বাজেট ২০২৪ ২০২৪ সিগারেটের দাম

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)