সাবরিয়া নামের অর্থ কি

Govt Education Blog
0
সাবরিয়া নামের অর্থ কি


আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ টাইম অফ বিডির প্রিয় পাঠক বৃন্দ। আশা করি আপনারা সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় আমরা ভালো আছি।

সাবরিয়া নামের অর্থ কি

বর্তমান সময়ের ব্যাপক জনপ্রিয় নাম গুলোর মধ্যে অন্যতম হলো সাবরিয়া। ইসলামি দৃষ্টিকোণ থেকে নিজেদের সন্তানের জন্য সুন্দর নাম রাখার কথা বলা হয়েছে। সাবরিয়া নামের অর্থ কি এই বিষয়ে আমরা আজকে আলোচনা করবো।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, কিয়ামতের দিন তোমাদের নিজ নিজ নাম এবং তার পিতার নামে ডাকা হইবে। সুতরাং তোমরা তোমাদের সন্তান্দের জন্যে সুন্দর অর্থবহ নাম রাখো। (আবু দাউদ)
তাহলে চলুন তাড়াতাড়ি জেনে আসি সাবরিয়া সম্পর্কিত বিস্তারিত সকল তথ্য। প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেন, “সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক” –মুসনাদে বাযযার (আলবাহরুয যাখখার), হাদিস –৮৫৪০ 

সাবরিয়া নামের অর্থ কি?

কার্যত সাবারিয়া নামটি বাংলাদেশসহ বিশ্বের নানান দেশে খুবই জনপ্রিয়। সাবরিয়া নামের অর্থ হচ্ছে সফল অথবা বিজয়ী নির্দিষ্ট করে। 
সাবরিয়া নামের আরবি অর্থ কি?
মূলত সাবরিয়া নামটি হলো আরবি শব্দ। সাবরিয়া নামের আরবি অর্থ হলো বিজয়ী। 

সাবরিয়া নামটি কি ইসলামিক নাম?
হ্যাঁ, অবশ্যই সাবরিয়া নামটি ইসলামিক নাম হিসেবে ধরে নেওয়া যায়। কারণ সাবরিয়া নামটির উৎপত্তি হয়েছিল আরবি সাহিত্য থেকে। 
অর্থাৎ যে কোন নবজাতক কন্যা সন্তানের নাম রাখার জন্য সাবরিয়া নামটি ব্যবহার করা যেতে পারে। আনকমন নাম গুলোর মধ্যে সাবরিয়া নামটি অত্যন্ত জনপ্রিয়।
সাবরিয়া নামটি কি কোরানিক নাম?
মূলত সাবারিয়া নামটি সরাসরি কুরআনে উল্লেখ নেই। কিন্তু পরোক্ষভাবে এটিকে কোরানিক নাম হিসেবে আখ্যায়িত করা যায়। আরবি সাহিত্যগুলো ঘাটাঘাটি করলে বেশ কয়েকবার এই নামটি পাওয়া যেতে পারে। 
সাবরিয়া নামের ইংরেজিতে বানান
ইংরেজিতে সাবরিয়া নামের বানান হচ্ছে Sabriya

সাবরিয়া নামের অর্থ কি

সাবরিয়া নামের অর্থ হল বিজয়ী 

Tag: সাবরিয়া নামের অর্থ কি

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)