স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত

Govt Education Blog
0
স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা টাইম অফ বিডির পক্ষ থেকে সবাইকে জানাই আসসালামুআলাইকুম রাহমাতুল্লাহে ওবারাকাতুহু। আশা করি তোমরা সবাই ভালো আছো এবং সুস্থ আছো। আলহামদুলিল্লাহ তোমাদের দোয়ায় আমরাও ভালো আছি।

স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

আজকে আপনাদেরকে জানাব কিভাবে যে কোনো বিশ্ববিদ্যালয়ের দরখাস্ত স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত লিখতে হয় এবং আপনার বিদ্যালয়ে দরখাস্ত লিখতে পারেন।দরখাস্ত সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই পোষ্টে ।

দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন

স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান, শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত ,স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত-স্কুলে ছুটির আবেদন, স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত-অসুস্থতার জন্য ছুটির আবেদন, প্রধান শিক্ষক বরাবর দরখাস্থ-ছুটির আবেদন

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত

নিচের দিকে সম্পূর্ণ দরখাস্ত লেখা হয়েছে স্কুল বরারব দরখাস্ত জন্য আপনার সেই দরখাস্তটি শুধু দেখতে পারেন বিস্তারিত না জানতে চাইলে ।স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত এখান থেকে শুরু করুন।
স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত-স্কুলে ছুটির আবেদন,হেডমাস্টর কাছে ছুটির আবেদন।

কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত

স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত-স্কুলে ছুটির আবেদন
যে কোন সমস্যার জন্য কর্তৃপক্ষের নিকট আবেদন করতে হলে বিশেষ করে উপাচার্য, হেডমাস্ট, প্রিন্সিপাল, মহাশয় ইত্যাদি নিকট আবেদন করতে হলে নিমোক্ত আবেদন নিয়ম অনুসারে আবেদন/দরখাস্থ লিখতে হবে। 

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত

বিভিন্ন কারনে আবেদন করতে হয় । উদাহারন হিসাবে যেমন আপনার , পারিবাবিক সমস্যা, আপনার ভাই বোনের বিয়ে বা অসুস্থ্য বা অন্য কোনো গুরুপত্ব কাজের জন্য সধারনত ছুটি নেওয়ার প্রয়োজন দেখা দেয়। তো এর কারনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট এটি দখাস্ত করতে হয় যার ফলে ছুটি মুঞ্জর হয়।

স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত ছুটির আবেদন

আপনাদের যদি বিস্তারিত না জানতে হয় তাহলে আপনারা নিম্নে থেকে দরখাস্ত লেখার নিয়ম রয়েছে বিদ্যালয় বরাবর সেখান থেকে আপনারা দেখতে পারেন। ব্যক্তিগত বা কোনো টিমের জন্য ।স্কুল বরাবর দরখাস্ত লিখতে হয় বিভিন্ন কারণে।স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত 

প্রধান শিক্ষক বরাবর দরখাস্ত ছুটির আবেদন

দরখাস্ত লিখতে চান অনেকেই কিন্তু লেখার নিয়ম হয়তবা জানা থাকে না কিভাবে বিদ্যালয় কর্তৃপক্ষের বরাবর লিখতে হয় ।অথবা জানলেও মনের ভেতর দ্বিধাদ্বন্দ্ব থাকে কিভাবে সুন্দর করে একটি দরখাস্ত লিখতে হয় ।স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত 
একটি দরখাস্ত করার জন্য সবচেয়ে মূল উপাদান হলো দরখাস্তের মধ্যে থাকা ভাষাগুলো । দরখাস্ত ভাষাগুলো গুরুত্বপূর্ণ দিক রয়েছে অনেক। দখাস্ত লেখার গুরুত্বের দিক দিয়ে ভাষার গুরুত্ব অনেক । বিনীত ভাষা একটি দরখাস্ত লিখা বাঞ্ছনীয় ।
যেহেতু দরখাস্ত মধ্যে আপনার বিভিন্ন সমস্যা বিষয় এবং উক্ত সম্পর্কে বা সম্বন্ধের ব্যাপারে লিখতে হবে। যথাযথভাবে দরখাস্ত লিখে এবং বিষয়গুলো উল্লেখ করেন কর্তৃপক্ষ বরাবর দরখাস্ত করতে পারলে মঞ্জুর হওয়ার সম্ভনা বেশি থাকে । 
 একটি দরখাস্ত এর মাধ্যমে আপনার যে সমস্যা সেই সমস্যার টি উল্লেখ করে ফুটিয়ে তুলে কর্তৃপক্ষ বরাবর আবেদন করতে হবে।প্রতিষ্ঠানের দায়িত্বরত বরাবর নিকট লিখবেন তখন সেটি উল্লেখ করে দিবেন।
 মূলত যে বিষয়ক নিয়ে দরখাস্ত দাখিল করতে চান সেই বিষয়টি দরখাস্ত তার মধ্যে উল্লেখ করে দিতে হবে এবং যার কাছে দরখাস্ত দেবেন তা স্পষ্ট করতে হবে। আপনার সমস্যাগুলোর বিনীত ভাষায় উল্লেখ করে দিতে হবে যাতে পাঠক পড়ে বুঝতে পারে আপনার বিষয়গুলো।

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত শুরু করতে হয় এবং কোথায় থেকে শুরু করতে শেষ করতে হয় কিভাবে ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা করর সংক্ষিপ্ত আকারে আপনার যদি না জানা প্রয়োজন না হয় তাহলে নিচে গিয়ে আপনি দরখাস্ত টি দেখুন।
প্রথমত তারিখ দিয়ে শুরু কতে হবে যে দিন লিখবেন সেইদিনের তারিখ এরপর বরাবর তারপর যার কাছে দরখাস্ত করতে চান সেই নাম ,আপনার বিদ্যালয় স্থান এর নাম, বিষয় দিয়ে তার নিচে জনাব লিখে মাঝে আপনার সমস্যা বা বিষয় বনর্না করতে হবে।
 আপনাকে বিস্তারিত আলোচনা করতে হবে যে বিষয়ে আপনার সমস্যা সে বিষয় নিয়ে বিস্তারিত লিখিতে হবে । মোটকথা আপনার যে সমস্যাগুলো সে সমস্যাগুলো সুন্দর করে লিখে দেবেন মাঝ বরাবর। অবশ্য এই পোষ্টের নিচে নীতি-নিয়ম থাকবে দরখাস্ত লেখার দেখবেন।  
দরখাস্ত লেখার পূর্বে গুরুত্বপূর্ণ কিছু নিয়ম দেখে নিন আগে। দরখাস্ত লেখার জন্য সর্বপ্রথম প্রয়োজন একটি সাদা খাতা। যার মধ্যে কোন মার্জিন বা রোলার দোয়াত কালি দ্বারা আটকানো থাকবে না। কেননা দরখাস্ত মধ্য মার্জিন দেওয়া থাকে তাহলে সেই দরখাস্ত গ্রহণযোগ্যতা পায় না।
এর জন্য সর্বপ্রথম প্রয়োজন একটি সাদা খাতা।লাইন সোজা রাখার জন্য আপনারা বাম পাসে ভাজ করে নিতে পারেন হাফ ইঞ্চি বা এক ইঞ্চি পরিমাণ। উপর থেকে নিচ পর্যন্ত লাইন সমান থাকা বাঞ্ছনীয় এবং বাম পাশে সমানভাবে থাকবে।
দরখাস্ত লাইন যেন বাঁকা না হয় সেদিকে আপনাকে খেয়াল রাখতে হবে এর জন্য আপনি বামপাশে সমানভাবে রোলার করার মত শুধু দাগ থাকবে না । প্রয়োজন বেদ আপনারা ডানপাশে ভাগ করে নিতে পারেন তবে সামান্য এক ইঞ্চি নিচে্।আধা ইঞ্চি সবচেয়ে ভালো।
এমনভাবে দরখাস্ত লিখতে হবে দরখাস্ত ভিতরের ভাষা গুলো স্পষ্ট বোঝা যায় ।দরখাস্ত এর ভেতর এমন বর্ণনা যাতে আপনি যে বিষয়গুলো নিয়ে আবেদন করতে চান সে বিষয় উক্তপাঠক যেন বুঝতে ভালো ভাবে বুঝতে পারে তা খেয়াল রাখা বাঞ্চনীয়।
এমন ভাবে আপনার দরখাস্ত লিখতে হবে যাতে দরখাস্ত দেখে পাঠক মনে করে যে আপনার দরখাস্ত মঞ্জুর করা বাঞ্ছনীয় । একটি দরখাস্ত উপর নির্ভর করে সেটি কি মঞ্জুর হবে কি হবে। এজন্য সুন্দর দরখাস্তের ভাষাগুলো বুঝতে অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখবেন। 
স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত
আমি অবশ্য দুইয়ের অধিক বিশ্ব বিদ্যালয়ের নিরকট দখাস্থ এর নিয়ম দিব। যেট ভালো লাগে সেটা দেখে লিখুন। আপনি যে কয়দিনের ছুটি কাটাতে চান তা কিন্তু সহজ ভাষায় উল্লেখ করে দিতে হবে বা কোনো কিছু চাইতে হলেও তা উল্লেখ করতে হবে ।তাহলে বিষয়টি মঞ্জর হবে।

দরখাস্থ/আবেদন

স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত-অসুস্থতার জন্য ছুটির আবেদন-প্রধান শিক্ষক বরাবর দরখাস্থ-ছুটির আবেদন
আবেদন পত্র

তারিখ:০৭/২৫/২০২৪
বরাবর,
প্রধান শিক্ষক 
মিতরা উচ্চ বিদ্যালয়
মিতরা,মানিকগঞ্জ
বিষয়: অনুপস্থিতির জন্য ছুটি আবেদন। 

জনাব,

বিনীত নিবেদন সম্মান পূর্বক এই যে , স্যার আমি আপনার স্কুলের একজন নিয়মিত ছাত্র।স্যার আমি গত ১৮ /০৭/২০২৪ ইং থেকে ২৪/০৭/২০২৪ ইং পর্যন্ত (বিষয়) অসুস্থতার কারনে স্কুরে আসতে পারিনি।

এতএব, বিনীত নিবেদন আকুল আবেদন এইযে, স্যার উক্ত দিন গুলো ছুটি মঞ্জর করে নিয়মিত ক্লাশ করার সুযোগ দানে আপনার যেন সুমর্জি হয।

বিনীত বিনবেদক
নাম:
শ্রেনি:
রোল:

প্রধান শিক্ষক কাছে ছুটির আবেদন।

তারিখ: ০৭/২৫/২০২৪
বরাবর
প্রধান শিক্ষক
মিতরা সরকারি উচ্চ বিদ্যালয়
মিতরা,মানিকগঞ্জ

বিষয় : অনুপস্থিতির কারণে ছুটি মঞ্জরের আবেদন।

শ্রদ্ধেয়/শ্রদ্ধেয়া মহাশয়/ মহাশয়া,

আমার বিনীত নিবেদন এই যে , আমি শ্রীশান/কুমিরী ..(নিজের নাম) আপনার বিদ্যায়ের … শ্রেণির ’ক’ বিভঅগের ছাত্র/ছাতী , ক্রমিক নং(রোল নং যত দেবে)। খুব জ্বরে অসুস্থ হওয়ার জন্য আমি গত ( তারিখ ) ইং থেকে (তারিখ) ইং পর্যন্ত বিদ্যালয়ে অনুপস্থি ছিলাম।
জনাব,
উক্ত ক’ দিনের ছুটি মঞ্জর করে আমাকে বিদ্যালয়ে নিয়মিত ক্লাস করার অনুমতি দিলে কৃতঙ্গ থাকব।

ইতি,
একান্ত অনুগত/ অনুগতা ছাত্র/ছাত্রী
মো: নাজমুল হোসেন
শ্রেনি:
রোল:

Tag: স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত, দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য দরখাস্ত 

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)