সূরা কদর এর আরবি ইংরেজি বাংলা অনুবাদ অর্থ উচ্চারণ সহ শানে নুযুল এবং ফজিলত Surah Kadar's Arabic English Bangla translation meaning with names of nuclear and Fazilat |

Mijan Ahmed
0
সূরা কদর এর আরবি ইংরেজি বাংলা অনুবাদ  অর্থ উচ্চারণ সহ শানে নুযুল এবং ফজিলত Surah Kadar's Arabic English Bangla translation meaning with names of nuclear and Fazilat |


সূরা কদর এর আরবি ইংরেজি বাংলা অনুবাদ  অর্থ উচ্চারণ সহ শানে নুযুল এবং ফজিলত Surah Kadar's Arabic English Bangla translation meaning with names of nuclear and Fazilat


আসসালামুয়ালাইকুম, প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন। আমি আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালই আছি। বন্ধুরা আজকে আমি আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির হয়েছি। বিষয়টি হলো সূরা কদর এর আরবি ইংরেজি বাংলা অনুবাদ  অর্থ উচ্চারণ সহ শানে নুযুল ও ফজিলত এবং বিভিন্ন বর্ণনা নিম্নে দেওয়া হয়েছে। এখান থেকে আপনারা যা যা জানতে পারবেন তা হচ্ছে সূরা কদর, লাইলাতুল কদর সূরা,সূরা কদর বাংলা উচ্চারণ,কদর সূরা,সূরা আল কদর, সুরা কদর বাংলা,ইন্না আনযালনাহু ফি লাইলাতুল কদর,সূরা কদর বাংলা,সূরা কদর বাংলা উচ্চারণ সহ,সূরা কদর ফজিলত,সূরা লাইলাতুল কদর,ইন্না আনযালনাহু ফি লাইলাতুল কদর সূরা,সূরা কদর আরবি উচ্চারণ,সূরা কদর অনুবাদ,সূরা কদর তেলাওয়াত,সূরা কদর বাংলা অনুবাদ,সূরা আল কদর বাংলা উচ্চারণ,সূরা লাইলাতুল কদর বাংলা,সূরা কদরের শানে নুযুল। নিচে সূরা কদর এর আরবি ইংরেজি বাংলা অনুবাদ  অর্থ উচ্চারণ সহ শানে নুযুল এবং ফজিলত ও আরও বিভিন্ন বর্ণনা দেওয়া হয়েছে। 


 সূরা কদর

                الله الرحمن الرحيم بسم 

            বিসমিল্লাহির রাহমানির রাহিম 

        শুরু করছি আল্লাহর নামে যিনি পরম                         করুণাময়, অতি দয়ালু 


[1] انا انزلنه في ليلة القدر

[1] ইন্না য় আন্যাল্লা-হু ফী লাইলাতিল্ ক্বাদর্।

[1] আমি একে নাযিল করেছি শবে-কদরে।

[1] Verily, We have sent it (this Qur'ân) down in the night of Al-Qadr (Decree)

 

وما أدرنك ما ليلة القدر [2]

[2]অমা য় আদ্র-কা মা-লাইলাতুল্ ক্বদর্

[2] শবে-কদর সমন্ধে আপনি কি জানেন? 

[2] And what will make you know what the night of Al-Qadr (Decree) is? 


ليلة القدر خيز من ألف شهر [3] 

[3]লাইলাতুল্ ক্বদ্রি খাইরুম্ মিন্ আল্ফি শাহ্ ৷

[3] শবে-কদর হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ।

[3] The night of Al-Qadr (Decree) is better than a thousand months (i.e. worshipping Allâh in that night is better than worshipping Him a thousand months, i.e. 83 years and 4 months)


 [4] تنزل الملئكة والروح فيها بإذن ربهم من كل أمر 

[4] তানায্যালুল্ মালা-য়িকাতু অরূহু ফীহা- বিইনি রব্বিহিম্ মিন্ কুল্লি আম্র

[4] এতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। 

[4] Therein descend the angels and the Rûh [Jibril (Gabriel)] by Allâh's Permission with all Decrees,


سلم هي حتى مطلع الفجر [5] 

[5]সালা-মুন্ হিয়া হাত্তা- মাতলাই’ল্ ফাজর্।

 [5] এটা নিরাপত্তা, যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে। 

[5] (All that night), there is Peace (and Goodness from Allâh to His believing slaves) until the appearance of dawn.


===============0===============

সূরা কদর এর শানে নুযূল   

এই সূরার মাক্কী বা মাদানী হওয়ার ব্যাপারে উলামাগণের মাঝে মতভেদ আছে। যেমন তার নাম করণেও মতভেদ রয়ে গেছে। ক্বদর্ ওঁ শব্দের অর্থ হল কদর ও মর্যাদা। এই জন্য শবেকদরের রাতকে লাইলাতুল কদর বলা হয়। এর অর্থ অনুমান ও ফায়সালা করাও হয়ে থাকে। এ রাতে পূর্ণ এক বছরের ফায়সালা করা হয়। এ জন্য একে লাইলাতুম হুকুম ও বলা হয়। এর মানে সংকীর্ণতাও হয়ে থাকে। যেহেতু এ রাতে পৃথিবীতে এত বেশী ফিরিশতা অবতরণ করেন যে, পৃথিবী সংকীর্ণ হয়ে যায়। সেহেতু ‘শবেকদর' অর্থাৎ, সংকীর্ণতার রাত্রি। অথবা এই জন্য এর নাম ‘শবেকদর' রাখা হয়েছে যে, এই রাতে যে ইবাদত করা হয় আল্লাহর নিকট তা খুবই কদর ও মর্যাদাপূর্ণ এবং তাতে বৃহৎ সওয়াবও আছে। এই রাত নির্ধারণ করার ব্যাপারেও বিরাট মতভেদ রয়েছে। (ফাতহুল ক্বাদীর) তবে হাদীসসমূহ থেকে প্রমাণ হয় যে, রমযান মাসের শেষ দশকের বিজোড় রাত্রির মধ্যে কোন এক রাত্রি ‘শবেকদর’। এ রাতকে গোপন রাখার রহস্য এই যে, যাতে লোকেরা তা অর্জন করার উদ্দেশ্যে এই ৫টি বিজোড় রাতেই আল্লাহর অধিকাধিক ইবাদতে মগ্ন হয়। 


_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_

সূরা কদর এর ফজিলত   

•➤আমিরুল মুমেনিন হযরত আলী মুরতাজা শেরে খোদা (রা.) বলেন, যে কেউ শবে কদরে সুরা কদর সাতবার পড়বেন আল্লাহ তা'আলা তাকে প্রত্যেক বালা মুসিবত থেকে রক্ষা করেন। আর সত্তর হাজার ফেরেশতা তার জান্নাত পাবার জন্য দোয়া করেন। (নুজহাতুল মাজালিস, ১ম খণ্ড, ২২৩ পৃষ্ঠা)। 

•➤সূরা কদর ৪ বার পড়লে ১ বার কোরআন শরীফ পড়ার ছওয়াব হয়।(মুসনাদে আহমেদ)

বিঃদ্রঃ কোনো ভুল হলে কমেন্টে জানাবেন সঠিক করবো ইনশাআল্লাহ। 


ট্যাগঃ সূরা কদর এর আরবি ইংরেজি বাংলা অনুবাদ অর্থ উচ্চারণ সহ শানে নুযুল এবং ফজিলত Surah Kadar's Arabic English Bangla translation meaning with names of nuclear and Fazilat |সূরা কদর, লাইলাতুল কদর সূরা,সূরা কদর বাংলা উচ্চারণ,কদর সূরা,সূরা আল কদর, সুরা কদর বাংলা,ইন্না আনযালনাহু ফি লাইলাতুল কদর ,সূরা কদর বাংলা,সূরা কদর বাংলা উচ্চারণ সহ,সূরা কদর ফজিলত,সূরা লাইলাতুল কদর ,ইন্না আনযালনাহু ফি লাইলাতুল কদর সূরা,সূরা কদর আরবি উচ্চারণ,সূরা কদর অনুবাদ,সূরা কদর তেলাওয়াত,সূরা কদর বাংলা অনুবাদ , সূরা আল কদর বাংলা উচ্চারণ,সূরা লাইলাতুল কদর বাংলা,সূরা কদরের শানে নুযুল।

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)