সূরা কাফিরুনের আরবি ইংরেজি বাংলা অনুবাদ উচ্চারণ সহ শানে নুযুল ও বিভিন্ন বর্ণনা এবং ফজিলত Shane Nuul and various descriptions and virtues with Arabic Bengali translation of Surah Kafirun |

Mijan Ahmed
0
সূরা কাফিরুনের আরবি ইংরেজি বাংলা অনুবাদ উচ্চারণ সহ শানে নুযুল ও বিভিন্ন বর্ণনা এবং ফজিলত Shane Nuul and various descriptions and virtues with Arabic Bengali translation of Surah Kafirun |


সূরা কাফিরুনের আরবি ইংরেজি বাংলা অনুবাদ উচ্চারণ সহ শানে নুযুল ও বিভিন্ন বর্ণনা এবং ফজিলত Shane Nuul and various descriptions and virtues with Arabic Bengali translation of Surah Kafirun |


আসসালামুয়ালাইকুম, প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন। আমি আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালই আছি। বন্ধুরা আজকে আমি আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির হয়েছি। বিষয়টি হলো সূরা কাফিরুনের আরবি ইংরেজি বাংলা অনুবাদ উচ্চারণ সহ শানে নুযুল ও বিভিন্ন বর্ণনা এবং ফজিলত । এখানে আপনারা যা যা পাবেনঃ সূরা কাফিরুন,সূরা কাফিরুন বাংলা উচ্চারণ সহ,সুরা কাফিরুনের শানে নুযুল ,সূরা কাফিরুন আয়াত ৬,সূরা কাফিরুন এর বাংলা তাফসীর,সূরা কাফিরুন শিক্ষা,সূরা কাফিরুন এর বাংলা উচ্চারণ,সূরা কাফিরুন এর ব্যাখ্যা।নিচে সূরা কাফিরুনের আরবি ইংরেজি বাংলা অনুবাদ উচ্চারণ সহ শানে নুযুল ও বিভিন্ন বর্ণনা এবং ফজিলত  দেওয়া হয়েছে। 


                  সূরা কাফিরুন

            بِسمِ اللَّهِ الرَّحمٰنِ الرَّحيمِ

      বিসমিল্লাহির রাহমানির রাহিম

    শুরু করছি আল্লাহর নামে যিনি পরম                        করুণাময়, অতি দয়ালু


[1] قُل يٰأَيُّهَا الكٰفِرونَ

[1] কুল্ ইয়া য় আইয়ুহাল্ কা-ফিরূনা ।

[1] বলুন, হে কাফেরকূল,

[1] Say (O Muhammad (SAW) to these Mushrikûn and Kâfirûn): "O Al-Kâfirûn (disbelievers in Allâh, in His Oneness, in His Angels, in His Books, in His Messengers, in the Day of Resurrection, and in Al-Qadar)!


[2] لا أَعبُدُ ما تَعبُدونَ

[2] লা য় আ’বুদু মা তা’বুদূনা।

[2] আমি এবাদত করিনা, তোমরা যার এবাদত কর।

[2] "I worship not that which you worship,


[3] وَلا أَنتُم عٰبِدونَ ما أَعبُدُ

[3] অলা য় আন্তুম্ ‘আ-বিদূনা মা য় আ’বুদ্।

[3] এবং তোমরাও এবাদতকারী নও, যার এবাদত আমি করি

[3] "Nor will you worship that which I worship.


[4] وَلا أَنا۠ عابِدٌ ما عَبَدتُم

[4] অলা য় আনা ‘আ-বিদুম্ মা-‘আবাততুম্।

[4] এবং আমি এবাদতকারী নই, যার এবাদত তোমরা কর।

[4] "And I shall not worship that which you are worshipping.


[5] وَلا أَنتُم عٰبِدونَ ما أَعبُدُ

[5] অলা য় আন্তুম্ ‘আ-বিদূনা মা য় আ’বুদ্।

[5] তোমরা এবাদতকারী নও, যার এবাদত আমি করি।

[5] "Nor will you worship that which I worship.


[6] لَكُم دينُكُم وَلِىَ دينِ

[6] লাকুম্ দীনুকুম্ অলিয়াদীন্।

[6] তোমাদের কর্ম ও কর্মফল তোমাদের জন্যে এবং আমার কর্ম ও কর্মফল আমার জন্যে।

[6] "To you be your religion, and to me my religion (Islâmic Monotheism)."

===============================


                        শানে নুযুল 

সহীহ হাদীস দ্বারা প্রমাণিত যে, মহানবী (সাঃ) কা'বাগৃহের তাওয়াফের পর দুই রাকআতে এবং ফজর ও মাগরেবের সুন্নত নামাযের প্রথম রাকআতে সূরা কাফিরূন ও দ্বিতীয় রাকআতে সূরা ইখলাস পাঠ করতেন। অনুরূপ তিনি কিছু সংখ্যক সাহাবা (রাঃ)-কে বলেছিলেন যে, রাত্রিকালে শয়ন করার সময় এ সূরাটি পড়ে শয়ন করলে তোমরা শিরকমুক্ত হতে পারবে। (মুসনাদে আহমদ ৫/৪৫৬, তিরমিযী ৪৩০৩নং, আবু দাঊদ ৫০৫৫নং ও মাজমাউয যাওয়ায়েদ ১০/১২১) কোন কোন বর্ণনায় এরূপ করা নবী (সাঃ)-এরও আমল ছিল বলা হয়েছে। (ইবনে কাসীর) এক হাদীসে বলা হয়েছে যে, সূরা কাফিরূন ৪ বার পাঠ করলে একবার কুরআন খতম করার সমান সওয়াব লাভ হয়। (তিরমিযী, সহীহুল জামে’ ৬৪৬৬নং)

_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_


                        ফজিলত         

 জাবের (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ সূরা কাফিরুন এবং সূরা ইখলাছ কাবা ঘরের তওয়াফ শেষের দু'রাকাআতে পাঠ করতেন। (মুসলিম) » ঘুমানোর পূর্বে সূরা কাফিরুন পাঠে রাসূল সালাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন। নবীজি বলেন, 'যখন শয্যা গ্রহণ করবে তখন পাঠ করবে 'কুল ইয়া আইয়্যূহাল কাফেরূন'- শেষ পর্যন্ত তা পাঠ করবে। কেননা উহার মধ্যে শির্ক থেকে মুক্ত হওয়ার ঘোষণা রয়েছে।' (তবরাণী শরীফ)

ফজর এবং মাগরিবের সালাতের সঙ্গে এই সূরা আদায় করাতে সাওয়াব রয়েছে। ফজরের দুই রাকায়াত সুন্নাতের প্রথম রাকায়াতে সূরা কাফিরুন এবং দ্বিতীয় রাকাআতে সূরা ইখলাছ পড়াতে ফজিলত রয়েছে। একইভাবে মাগরিবের দুই রাকাত সুন্নাত নামাজেও এই সূরা পড়ার ফজিলত রয়েছে। 

হাদিস শরীফে এসেছে হজরত ইবনু ওমর (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফজরের পূর্বের দু'রাকাআতে এবং মাগরিবের পরের দু'রাকাআতে বিশের অধিকবার বা দশের অধিকবার পাঠ করেছেন- ‘কুল ইয়া আইয়্যূহাল কাফেরূন' এবং ‘কুল হুওয়াল্লাহু আহাদ।' (আহমাদ) 

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা) এবং আনাস ইবনে মালিক (রা) বলেন, এটি কুরআনের চার ভাগের এক ভাগের সমান। (তিরমিযী)

বিঃদ্রঃ কোনো ভুল হলে কমেন্টে জানাবেন সঠিক করবো ইনশাআল্লাহ। 

ট্যাগঃ সূরা কাফিরুন,সূরা কাফিরুন বাংলা উচ্চারণ সহ,সুরা কাফিরুনের শানে নুযুল ,সূরা কাফিরুন আয়াত ৬,সূরা কাফিরুন এর বাংলা তাফসীর,সূরা কাফিরুন শিক্ষা,সূরা কাফিরুন এর বাংলা উচ্চারণ,সূরা কাফিরুন এর ব্যাখ্যা।


Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)