মাগরিবের নামাজের নিয়ম ২০২৪ | মাগরিবের নামাজ পড়ার নিয়ম | মাগরিবের নামাজ কয় রাকাত | magriber namaj koto rakat

Mijan Ahmed
0

মাগরিবের নামাজের নিয়ম ২০২৪, মাগরিবের নামাজ পড়ার নিয়ম, মাগরিবের নামাজ কয় রাকাত, magriber namaj koto rakat, মাগরিবের নামাজ কয় রাকাত, মাগরিবের নামাজের সময়, মাগরিবের নামাজের সময় কতটুকু, মাগরিবের নামাজের নিয়ত, মাগরিবের নামাজ কত রাকাত, মাগরিবের নামাজের নিয়ম, মাগরিবের আজানের সময়, মাগরিবের নামাজ, আজ মাগরিবের নামাজের সময়, মাগরিবের আজান, আজকের মাগরিবের আজানের সময়, মাগরিবের আজান কয়টায়, মাগরিবের আযান

    মাগরিবের নামাজ

    মুসলমানরা প্রতিদিন ৫ বার নামাজ আদায় করতে হয়। এই ৫ বার নামাজের মাঝে এক ওয়াক্ত নামাজ রয়েছে যার নাম হচ্ছে মাগরিবের নামাজ। এই মাগরিবের নামাজ খুবই গুরুত্বপূর্ণ। প্রকৃত মুমিনরা এবং মুত্তাকিরা খুব গুরুত্বের সাথে মাগরিবের নামাজ আদায় করে থাকেন।

    মাগরিবের নামাজের নিয়ম | মাগরিবের নামাজ পড়ার নিয়ম

    সকল নামাজের আদায় করার একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। মাগরিবের নামাজের জন্য ও নির্দিষ্ট করে নিয়ম আছে। মাগরিবের নামাজের নিয়ম, মাগরিবের নামাজ পড়ার নিয়ম হচ্ছে, প্রথমে পবিত্র হয়ে তারপর ওজু করে নিয়ে ভালো কাপড় পরে আজান হয়ে গেলেই ৩ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য নামাজে দাঁড়িয়ে যাওয়া। একা নামাজ আদায় করলে নিয়ত পড়েই নামাজ শুরু করে নিতে পারেন। ইমাম সাহেবের সাথে জামাতে নামাজ পড়লে প্রথমে ইমামের পেছন থেকে একজন আকামত ( আজান ) দিতে হবে। তারপর সূরা কুনুত পড়তে হয়, তারপর সুবহা নাকা আল্লাহুম্মা...... সূরা পড়তে হয়। তারপরে সুরা ফাতেহা পড়ে তারপরে আপনার জানা সহিহ যে কোন একটি সূরা পড়তে হবে। লম্ভা সূরা হলে এক থেকে কয়েক আয়াত পড়ে রুকুতে যাবেন। তারপর রুকু থেকে দাঁড়িয়ে সেজদায় যাবেন, তাপর এরকম করে প্রতি রাকাত আদায় করবেন। ২ রাকাত এর পর মাঝে বসতে হবে। আত্তাহিয়াতু পড়ে তারপরে উঠে পড়ে বাকি রাকাত পড়তে হয়। ফরজ নামাজের ক্ষেত্রে প্রথম ২ রাকাতের সাথে সূরা মিলিয়ে পড়া লাগে এর পরের রাকাতে শুধু সূরা ফাতেহা পড়ে তারপর রুকুতে যাবেন। 

    মাগরিবের নামাজ কয় রাকাত | magriber namaj koto rakat

    আপনারা যারা যারা জিজ্ঞাসা করেছেন মাগরিবের নামাজ কয় রাকাত, magriber namaj koto rakat তাদের জন্য বলে দিচ্ছি, মাগরিবের নামাজ মোট ৭ রাকাত। প্রথমে ফরজ হচ্ছে ৩ রাকাত তারপর সুন্নত হচ্ছে ২ রাকাত তারপর নফল হচ্ছে ২ রাকাত

    মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত আরবি

    تويت أن أضلي يله تعا لي ثلث رکعت صلوة المغرب فرض الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر 

    মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ

    উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা ছালাছা রাকাআতি ছালাতিল মাগরিবি ফারদুল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

    মাগরিবের তিন রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলায়

    বাংলায় নিয়্যতঃ মাগরিবের তিন রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    ➤বিঃদ্রঃ ইমামতি করিতে মুতাওয়াজ্জিহান এর আগে (আনা ইমামু লিমানীহাদ্বারা ওয়া মাইয়াহদ্বৃরূ) বলতে হবে আর ইমামের পিছনে নামাজ পড়িতে হলে মুতাওয়াজ্জিহান এর আগে বলতে হবে (ইকতাদাইতু বিহাযাল ইমাম) যেমন 

    উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা ছালাছা রাকাআতি ছালাতিল মাগরিবি ফারদুল্লাহি তা'আলা ইকতাদাইতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার। 

    বাংলায় নিয়্যতঃ মাগরিবের তিন রাকাত ফরয নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে এ ইমামের পিছনে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি

     نويت أن أصلي يله تعالى ركعتي صلوة المغرب سنة رشوا اله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر 

    মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি উচ্চারণ

    উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকাআতাই ছালাতিল মাগরিবি সুন্নাতু রাসুলল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

    মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলায়

    বাংলায় নিয়্যতঃ মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    মাগরিবের দুই রাকাত নফল নামাজের নিয়ত আরবি

     نويت أن أصلي يله تعالى ركعتی صلوة النقل متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر 

    মাগরিবের দুই রাকাত নফল নামাজের নিয়ত আরবি উচ্চারণ

    উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকাআতাই ছালাতিল নাফলি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার। 

    মাগরিবের দুই রাকাত নফল নামাজের নিয়ত বাংলায়

    বাংলায় নিয়্যতঃ মাগরিবের দুরাকাত নফল নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার। 

    ◑নিয়ত আরবীতে কিংবা বাংলায় মুখে উচ্চারণ করা জরুরী নয়, বরং যে কোনো ভাষায় মনে মনে নিয়ত করাই যথেষ্ট। তবে নিয়ত আরবীতে করা মুস্তাহাব।

    ◑কেহ যদি ভুলিয়া কেবলা ঠিক করিতে না পারে তবে নিজের বিবেক যেই দিকে সাক্ষ্য দেয়,সেই দিকে মুখ করিয়া নামায আদায় করিবে।

    মাগরিবের নামাজের তাসবিহ

    উচ্চারণঃ হুয়াল গাফুরুর রাহীম।

    অর্থঃ তিনি মার্জনাকারী ও করুণাময়।

    বিঃদ্রঃ-মাগরিব নামাজের শেষে ১০০ বার পাঠ করার তাসাবীহ্‌।

    মাগরিবের নামাজের সময় কতটুকু । মাগরিবের আজানের সময় । মাগরিবের আযান

    যারা জিজ্ঞাসা করতেছেন মাগরিবের নামাজের সময় কতটুকু বা মাগরিবের আজানের সময় অথবা মাগরিবের আযান আপনাদেরকে বলে রাখি, মাগরিবের আজান শুরু হয় সূর্য সম্পূর্ণরূপে অস্ত যাবার পর। কিছু সময়ের মধ্যেই নামাজ আদায় করে নেয়া ভাল। তবে সূর্যাস্তের পর হতে যতক্ষণ পর্যন্ত নিক্ষিপ্ত কোন তীরের পতিত হবার স্থান দৃষ্টিগোচর হয় অর্থাৎ গোঁধুলির রেশ বিরাজমান থাকা (পশ্চিম দিগন্তের লাল আভা অদৃশ্য হয়ে রাতের অন্ধকার ঘনিয়ে না আসা)পর্যন্ত নামাজ আদায় করে নেয়া যেতে পারে।

    বিঃদ্রঃ কোনো ভুল হলে কমেন্টে জানাবেন সঠিক করবো ইনশাআল্লাহ। 

    ট্যাগঃ মাগরিবের নামাজের নিয়ম ২০২৪, মাগরিবের নামাজ পড়ার নিয়ম, মাগরিবের নামাজ কয় রাকাত, magriber namaj koto rakat, মাগরিবের নামাজ কয় রাকাত, মাগরিবের নামাজের সময়, মাগরিবের নামাজের সময় কতটুকু, মাগরিবের নামাজের নিয়ত, মাগরিবের নামাজ কত রাকাত, মাগরিবের নামাজের নিয়ম, মাগরিবের আজানের সময়, মাগরিবের নামাজ, আজ মাগরিবের নামাজের সময়, মাগরিবের আজান, আজকের মাগরিবের আজানের সময়, মাগরিবের আজান কয়টায়, মাগরিবের আযান

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)