ডেজা ভু | ডেজা ভু কি | আমার কেন মনে হয় এই কাজটা আমি আগেও করেছি | Is Deja vu real | Is Deja vu real or just a feeling | What is Deja Vu/vu

 
ডেজা ভু | ডেজা ভু কি | আমার কেন মনে হয় এই কাজটা আমি আগেও করেছি | Is Deja vu real | Is Deja vu real or just a feeling | What is Deja Vu/vu

ডেজা ভু


আজকে আমরা খুব সুন্দর একটি বৈজ্ঞানিক রহস্য জানবো যার নাম হলো ডেজা ভু!!

 হয়তো বা অনেকেই তা জানেন আগের থেকে বা হয়তো জানেন না.

সবাই একটু ধর্য্য দিয়ে পড়বো,আশা করি একটু অভাক হবেন.... কারণ ডেজা ভু প্রায় সবার সাথে ঘটেছে

আমার সাথে প্রচুর ঘটে আর হয়তো আপনাদের সাথে ও ঘটে থাকবে🙂

ডেজা ভু: 

ডেজা ভু এই শব্দটির সঙ্গে হয়তো আমরা অনেকেই পরিচিত না। আমরা অনেকেই মনে করি অতীত আর বর্তমানের মধ্যে অনেক কিছুর মিল থাকে। আচ্ছা, আপনাদের কি কখনো কোন কাজ করতে যেয়ে এমন কিছু মনে হয়েছে যে এই কাজ আমি আগেও করেছি। আবার এমন কোন জায়গা যেখানে আপনি কোনো দিন ও যাননি অথচ আপনার ওই জায়গাতে যাওয়া মাত্র মনে হল আগেও আপনি এই জায়গাতে এসেছেন। আর এই জায়গাটিতে এসে আপনার যেমন অনুভতি হচ্ছে আগেও এই জায়গায় এসে আপনি একই অনুভূতি অনুভব করেছিলেন। কিন্তু কবে আর কিভাবে আপনি এই জায়গাতে এসেছিলেন তা কোনোভাবেই মনে করতে পারেন না।


অপরদিকে মস্তিষ্ক বার বার ইঙ্গিত করে যে এই ঘটনা আগেও ঘটেছে। এমন কি আমরা আমাদের দৈনন্দিন জীবনে এমন কিছু অনুভব করি যা আমদের মস্তিস্কে এক ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি করে থাকে। অনেক সময় অনেক জিনিস বা অনেক স্থান বা আমাদের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া অনেক মুহূর্তকে দেখে আমাদের মনে হয় এমন স্থানে আগেও এসেছি বা এমন কাজ আমি আগেও করেছি বা এমন ভাবেই একই মানুষের সঙ্গে আমি আগেও হুবহু কথা বলেছি। আশেপাশের সব কিছু সব মানুষ আগেও এমনই ছিল। এটি আমাদেরকে এমন একটি অনুভতিকে অনুভব করায় যার ফলে আমরা মনে করি অতীত আর বর্তমানে আমরা একই কাজ করে থাকি। আসলে এটি হল এক ধরনের অনুভতি। কোনো জায়গায় যেয়ে তা পরিচিত মনে হওয়া বা কোন কিছু দেখলে তা আগেও দেখেছি এমনটা মনে হওয়া কে বলা হয় ডেজা ভু। আর এই সকল অনুভুতির কারণে আমরা নিজেদের অস্তিত্ব নিয়ে অনেক সময় বিভ্রান্তির মধ্যে পরে যাই।


অনেকেই আবার মনে করে তারা কি আসলেই ঠিক ভাবছেন নাকি তাদের মস্তিষ্কে কোন সমস্যা দেখা দিয়েছে। আর যে সকল মানুষ আধ্যাত্মিক শক্তিতে বিশ্বাসী তারা মনে করেন তাদের ঈশ্বর তাদের ভবিষ্যৎ নিয়ে কোনো ইঙ্গিত দিচ্ছে বা অতীতে ঘটে যাওয়া কোনো ভুলকে শুধরে নেয়ার সুযোগ করে দিচ্ছে। শুনতে খুব চমকপ্রদ লাগলেও আসলেই কি ডেজা ভু? তবে বিজ্ঞানীরা আজও বলতে পারেনি আমাদের অবচেতন মন যা ভাবে তা কি আসলেই আমাদের অতীত জীবনের ফেলে আসা কোন স্মৃতি যা আমরা আজও ভুলতে পারিনি। নাকি এটা এমন কিছু যা বর্তমানে ঘটে যাওয়া ঘটনা।


তবে এ ব্যাপারে বিজ্ঞানীরা কিছু গবেষণা আর কিছু মতামত দাঁড় করিয়েছেন যা থেকে আমরা অনেকটাই ধারনা করতে পারি ডেজা ভু নিয়ে। এক দল বিজ্ঞানী যেমন এটিকে অতীত জীবন বা পূর্ব জন্ম বলেই নিশ্চিত করেছেন ঠিক তেমনই আর এক দল বিজ্ঞানীরা বলেছেন এটি মানুষের অবচেতন মনে শোনা কোনো গল্প বা অনেক সময় মানুষ নিজের মনের মধ্যে একটা জায়গা বা কোনো ঘটনাকে নিজের মত করে ইমেজিন করে নেয়া। আর এর ফলেই আমরা ডেজা ভুকে অনুভব করে থাকি।


৮-৯ বছরের বাচ্চাদের মধ্যে এই ধরনের অনুভূতি খুব কম লক্ষ্য করা যায়। অপরদিকে ১৫-২৫ বছর এর মধ্যে এই ধরনের অনুভূতি খুব বেশি পরিমাণে লক্ষ্য করা যায়। ২০০৪ সালে একদল  বিজ্ঞানী এই বিষয়টি নিয়ে গবেষণা করেছিলেন এবং তাদের মতে পৃথিবীর প্রায় ৬৫% মানুষ এই ডেজা ভুকে অনুভব করে থাকেন। আবার অনেকেই মনে করেন যে এই ধরনের অনুভুতিগুলো হলো আমাদের আগের জনমের কিছু ঘটনা। যা আমাদের ব্রেনের মধ্যে একটি জায়গায় স্টোর হয়ে থাকে। হঠাৎ সেই স্মৃতিগুলোর উদ্ভব হয় আমাদের অসচেতন মনের মধ্যে। তখন আমাদের সচেতন মন এর স্মৃতিগুলো সম্পর্কে কিছু বলতে পারে না। তখন আমরা মনে করি এই ঘটনাটি আমাদের সঙ্গে আগেও ঘটেছে। কিন্তু আজও বিজ্ঞানীরা এর কোনো সঠিক কারণ দেখাতে পারেনি।

আপনাদের কি এমন হয়েছে কি মনে হয়🤔

Tag:ডেজা ভু, ডেজা ভু কি, আমার কেন মনে হয় এই কাজটা আমি আগেও করেছি, Is Deja vu real, Is Deja vu real or just a feeling, What is Deja Vu/vu