কিশোরগঞ্জ জেলার মানচিত্র | কিশোরগঞ্জ জেলার ভৌগোলিক সীমানা । কিশোরগঞ্জ জেলার কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান

 

কিশোরগঞ্জ জেলার মানচিত্র ,  কিশোরগঞ্জ জেলার ভৌগোলিক সীমানা , কিশোরগঞ্জ জেলার কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান

    কিশোরগঞ্জ জেলার মানচিত্র

    আসসালামুআলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আপনারা কেমন আছেন আশা করি অবশ্যই ভালো আছেন। আজ আমরা আপনাদের মাঝে নিয়ে আসলাম কিশোরগঞ্জ জেলার মানচিত্র সম্পর্কিত কিছু তথ্য । আশাকরি আমাদের এই তথ্যটি আপনার অবশ্যই ভালো লাগবে। প্লিজ, আমাদের পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন।


    কিশোরগঞ্জ জেলার ভৌগোলিক সীমানা

    কিশোরগঞ্জের ভৌগোলিক আয়তন প্রায় ২,৬৮৯ বর্গ কিলোমিটার। এই আয়তনে ১৩টি উপজেলা রয়েছে।

    কিশোরগঞ্জ জেলার উত্তরে নেত্রকোণা জেলা ও উত্তর-পশ্চিমে ময়মনসিংহ জেলা, দক্ষিণে নরসিংদী জেলা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা, পূর্বে সুনামগঞ্জ জেলা ও হবিগঞ্জ জেলা, পশ্চিমে ময়মনসিংহ জেলা ও গাজীপুর জেলা।

    কিশোরগঞ্জ জেলার কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান 

    শোলাকিয়া ঈদগাহ ময়দান

    কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে অবস্থিত বাংলাদেশ তথা উপমহাদেশের সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দান। প্রতিবছর এ ময়দানে ঈদ-উল-ফিতর ও ঈদুল আযহা নামাজের জামাত অনুষ্ঠিত হয়।বর্তমানে এখানে একসঙ্গে তিন লক্ষাধিক মুসল্লি জামাতে নামাজ আদায় করেন

    চন্দ্রাবতী মন্দির

    চন্দ্রাবতীর শিবমন্দির ষোড়শ শতাব্দীতে নির্মিত প্রথম বাঙালি মহিলা কবি স্মৃতিবিজরিত শিবমন্দির। এটি কিশোরগঞ্জ শহর থেকে ৬ কিলোমিটার দূরে মাইজখাপন ইউনিয়নের কাচারীপাড়া গ্রামে ফুলেশ্বরী নদীর তীরে অবস্থিত।

    সৈয়দ নজরুল ইসলাম সেতু

    সড়কপথে ভৈরব ও আশুগঞ্জের মধ্যে অবাধ যোগাযোগের জন্য মেঘনা নদীর উপর নির্মিত নান্দ্যনিক এক সেতুর নাম সৈয়দ নজরুল ইসলাম সেতু

    জঙ্গলবাড়ি দূর্গ

    জঙ্গলবাড়ি দুর্গ ছিল বার ভূঁইয়াদের প্রধান ঈসা খাঁর দ্বিতীয় রাজধানী। এটি কিশোরগঞ্জ শহর থেকে ৬ কিলোমিটার দূরে করিমগঞ্জ উপজেলার কাদিরজঙ্গল ইউনিয়নের জঙ্গলবাড়ি গ্রামে অবস্থিত।


    Tag:কিশোরগঞ্জ জেলার মানচিত্র ,  কিশোরগঞ্জ জেলার ভৌগোলিক সীমানা , কিশোরগঞ্জ জেলার কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান