bill gates havard university speech । বিল গেটস এর ভাষণ হাভার্ড ইউনিভার্সিটি তে

Md. Mehrab Islam
0

harvard university speech bill gates,  bill gates harvard university speech, bill gates harvard university speech in bangla

 

harvard university speech bill gates।  bill gates harvard university speech।  bill gates harvard university speech in bangla

আসসালামুয়ালাইকুম কেমন আছেন সবাই, আশা করি সবাই ভালো আছেন,  আজকে আপনাদের সাথে শেয়ার করবো হাভার্ড ইউনিভার্সিটি তে  ভাষন এর একাংশ

বিল গেটস একজন আমেরিকান ব্যবসায়িক চৌম্বক, বিনিয়োগকারী, লেখক, সমাজসেবী এবং মানবতাবাদী।  মাইক্রোসফ্ট কর্পোরেশনের মূল প্রতিষ্ঠাতা হিসাবে তিনি সবচেয়ে বেশি পরিচিত।
মিঃ গেটস এর প্রথম বক্তব্য [ভারব্যাটিম ট্রান্সক্রিপ্ট] এর নীচে 7 ই জুন,  2007 সালে হার্ভার্ডে বিতরণ করা শুরু হয়েছিল।
রাষ্ট্রপতি বোক, প্রাক্তন রাষ্ট্রপতি রুডেনস্টাইন, আগত রাষ্ট্রপতি ফাউস্ট, হার্ভার্ড কর্পোরেশনের সদস্য এবং তদারককারী বোর্ড।  অনুষদের সদস্য, পিতা-মাতা এবং বিশেষত স্নাতকদের।
আমি এটি বলার জন্য 30 বছরেরও বেশি সময় অপেক্ষা করেছি: "বাবা, আমি সবসময় আপনাকে বলেছিলাম যে আমি ফিরে এসে আমার ডিগ্রি অর্জন করব” "
আমি এই সম্মানের জন্য হার্ভার্ডকে ধন্যবাদ জানাতে চাই।  আমি পরের বছর আমার চাকরি পরিবর্তন করব এবং অবশেষে আমার রেজ্যুমে কলেজ ডিগ্রি পেয়ে ভাল লাগবে।
আমি আপনার ডিগ্রীতে আরও বেশি সরাসরি রুট নেওয়ার জন্য স্নাতকদের প্রশংসা করি।
আমার পক্ষ থেকে, আমি কেবল খুশি যে ক্রিমসন আমাকে হার্ভার্ডের সবচেয়ে সফল ড্রপ আউট বলেছেন।
আমি অনুমান করি যে এটি আমাকে আমার নিজস্ব বিশেষ শ্রেণির ভ্যালিডিকোটোরিয়ান করে তোলে।  ব্যর্থ সকলের মধ্যে আমি সেরাটা করেছি।
তবে আমি সেই ব্যক্তি হিসাবেও স্বীকৃতি পেতে চাই যে স্টিভ বাল্মারকে বিজনেস স্কুল থেকে বাদ দিতে পেরেছে।
আমি খারাপ প্রভাব ’  এজন্য আমাকে আপনার গ্র্যাজুয়েশনে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।
যদি আমি আপনার অভিমুখী ভাষায় কথা বলি তবে আজ আপনার খুব কম লোকই এখানে থাকতে পারে।
হার্ভার্ড আমার জন্য একটি অসাধারণ অভিজ্ঞতা ছিল।  একাডেমিক জীবন ছিল আকর্ষণীয়।
আমি এমন অনেক ক্লাসে বসে থাকতাম যার জন্য আমি সাইন আপও করিনি।  এবং ছাত্রাবাস জীবন ছিল ভয়ঙ্কর।  আমি কুরিয়ার হাউজে র‌্যাডক্লিফে থাকতাম।
আমার ডর্ম রুমে সর্বদা প্রচুর লোকেরা গভীর রাতে জিনিস নিয়ে আলোচনা করত, কারণ প্রত্যেকেই জানত যে আমি সকালে ওঠার বিষয়ে চিন্তা করি না।
এভাবেই আমি অসামাজিক গ্রুপের নেতা হতে পেরেছি।  এই সমস্ত সামাজিক লোকদের আমাদের প্রত্যাখ্যানকে বৈধতার উপায় হিসাবে আমরা একে অপরকে আটকে রেখেছি
র‌্যাডক্লিফ ছিল একটি দুর্দান্ত জায়গা।  সেখানে আরও বেশি মহিলা ছিল এবং বেশিরভাগ ছেলেরা গণিত-বিজ্ঞানের ধরণের ছিল।  সংমিশ্রণটি আমাকে সর্বোত্তম প্রতিকূলতার প্রস্তাব দেয়, যদি আপনি জানেন তবে আমার অর্থ কী।
আমি এখানেই দুঃখের বিষয়টি শিখেছি যে আপনার প্রতিকূলতাকে উন্নতি করা আপনার সাফল্যের গ্যারান্টি দেয় না।
হার্ভার্ডের আমার সবচেয়ে বড় স্মৃতিটি  197৫ সালের জানুয়ারিতে এসেছিল I যখন আমি কুরিয়ার হাউস থেকে নিউ মেক্সিকো এর আলবুকার্কের একটি সংস্থাকে কল দিয়েছিলাম যা বিশ্বের প্রথম ব্যক্তিগত কম্পিউটার তৈরি শুরু করেছিল।  আমি তাদের সফ্টওয়্যার বিক্রি করার প্রস্তাব দিয়েছিলাম।
আমি ভীত ছিলাম তারা বুঝতে পারবে যে আমি একটি ছাত্রাবাসে কেবল একজন ছাত্র এবং আমার সাথে ঝুলিয়েছি।  পরিবর্তে তারা বলেছিল, আমরা বেশ প্রস্তুত নই, এক মাসে আমাদের সাথে দেখা করুন।  যা ভাল জিনিস ছিল কারণ আমরা এখনও সফ্টওয়্যারটি লিখিনি।
সেই মুহূর্ত থেকে আমি অতিরিক্ত ক্রেডিট প্রকল্পে দিনরাত কাজ করেছি যা আমার কলেজের শিক্ষার শেষ এবং মাইক্রোসফ্টের সাথে একটি উল্লেখযোগ্য যাত্রার সূচনা করেছিল।
হার্ভার্ডের উপরে আমি যা মনে করি, তা ছিল এত শক্তি এবং বুদ্ধির মাঝে।  এটি উদ্দীপক, ভয় দেখানো, কখনও কখনও নিরুৎসাহজনক তবে সর্বদা চ্যালেঞ্জিং হতে পারে।
এটি একটি আশ্চর্যজনক সুযোগ ছিল এবং যদিও আমি তাড়াতাড়ি চলে গিয়েছিলাম, হার্ভার্ডে আমার বছরগুলিতে, আমার যে বন্ধুত্ব হয়েছিল এবং আমি যে ধারণাগুলি নিয়ে কাজ করেছি সেগুলি দ্বারা আমার রূপান্তরিত হয়েছিল
তবে সিরিয়াসলি ফিরে ফিরে দেখে আমার একটা বড় আফসোস হয়।
আমি বিশ্বের ভয়ঙ্কর বৈষম্য সম্পর্কে সত্যিকারের সচেতনতা ছাড়াই হার্ভার্ড ছেড়ে চলে এসেছি, স্বাস্থ্য ও সম্পদের বিভিন্ন বৈষম্য, এবং সুযোগকে হতাশ করে যা লক্ষ লক্ষ মানুষকে হতাশার জীবনে নিন্দা করে।
অর্থনীতি এবং রাজনীতিতে নতুন ধারণা সম্পর্কে আমি হার্ভার্ডে এখানে অনেক কিছু শিখেছি।  বিজ্ঞানগুলিতে যে অগ্রগতি হচ্ছে তাতে আমি বড় এক্সপোজার পেয়েছি।
তবে মানবতার সর্বাধিক অগ্রগতি তার আবিষ্কারগুলিতে নয়, তবে কীভাবে সেই আবিষ্কারগুলি বৈষম্য হ্রাস করতে প্রয়োগ করা হয়।
গণতন্ত্র, শক্তিশালী জনশিক্ষা, মানসম্পন্ন স্বাস্থ্যসেবা বা বিস্তৃত অর্থনৈতিক সুযোগের মধ্য দিয়ে হোক, অসমতা হ্রাস করা সর্বোচ্চ মানবিক অর্জন 
আমি এদেশে শিক্ষাগত সুযোগগুলি থেকে প্রতারণা করে কয়েক মিলিয়ন যুবককে সম্পর্কে সামান্য জেনে ক্যাম্পাস ছেড়ে চলে এসেছি।
এবং আমি উন্নয়নশীল দেশগুলিতে লক্ষ লক্ষ মানুষকে অবর্ণনীয় দারিদ্র্য এবং রোগে জীবন কাটাতে কিছুই জানতাম না।  এটি জানতে কয়েক দশক সময় লেগেছিল।
আপনারা স্নাতকদের আলাদা সময়ে হার্ভার্ডে এসেছিলেন।  আপনি যে ক্লাসগুলি আগে এসেছিলেন তার চেয়ে বিশ্বের অসমতা সম্পর্কে আরও জানেন।

Tag: harvard university speech bill gates,  bill gates harvard university speech, bill gates harvard university speech in bangla

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)