আলেকজান্ডারের ভারত আক্রমণের সময় মগধের রাজা কে ছিলেন | Who was the king of Magadha when Alexander invaded India?

আলেকজান্ডারের ভারত আক্রমণের সময় মগধের রাজা কে ছিলেন

    আলেকজান্ডারের ভারত আক্রমণের সময় মগধের রাজা কে ছিলেন

    দ্য গ্রেট আলেকজান্ডারের ভারতীয় প্রচার শুরু হয়েছিল খ্রিস্টপূর্ব ৩২৭ সালে। পারস্যের আখেমেনিড সাম্রাজ্য জয় করার পরে, ম্যাসেডোনিয়ার রাজা আলেকজান্ডার বর্তমান আফগানিস্তান এবং পাকিস্তানে ভারতীয় উপমহাদেশে একটি প্রচারণা চালিয়েছিলেন, যার একটি অংশ সিন্ধু উপত্যকার আখেমেনিদ বিজয়ের পরে আকামেনীয় সাম্রাজ্যের পূর্বতম অঞ্চলগুলি গঠন করেছিল (৬ষ্ঠের শেষের দিকে) খ্রিস্টপূর্ব শতাব্দী)।

    ট্যাক্সিলা শহর সহ গন্ধারার প্রাক্তন অ্যাকামেইনিড স্যাথেরাপি নিয়ন্ত্রণের পরে আলেকজান্ডার পাঞ্জাবের দিকে অগ্রসর হন, যেখানে তিনি আঞ্চলিক রাজা পুরুসের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হন, যাকে আলেকজান্ডার হায়ডাসপ্সের যুদ্ধে খ্রিস্টপূর্ব ৩২৬ সালে পরাজিত করেছিলেন, কিন্তু তিনি তাই ছিলেন বাদশাহ নিজেকে যে আচরণের দ্বারা মুগ্ধ করেছিলেন যে তিনি পোরাসকে একজন স্যাট্রাফ হিসাবে তাঁর নিজের রাজ্য পরিচালনা করতে দিয়েছিলেন। বিজয়ী হলেও হাইডাস্পসের যুদ্ধ সম্ভবত ম্যাসেডোনিয়ানদের দ্বারা লড়াই করা সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধও ছিল।

    আলেকজান্ডারের মার্চ পূর্ব তাকে মগধের নন্দ সাম্রাজ্যের সাথে সংঘাতের মধ্যে ফেলেছিল। গ্রীক উত্স অনুসারে, নান্দা সেনাবাহিনী ম্যাসেডোনিয়ার সেনাবাহিনীর চেয়ে পাঁচগুণ বড় ছিল। তাঁর সেনাবাহিনী ক্লান্ত, গার্হস্থ্য ও উদ্বিগ্ন এবং ইন্দো-গ্যাঙ্গেটিক সমভূমি জুড়ে আরও বৃহত্তর ভারতীয় সেনাবাহিনীর মুখোমুখি হওয়ার সম্ভাবনা নিয়ে হাইফাসিসে বিদ্রোহ করেছিল। (আধুনিক বিয়াস নদী) এবং আরও পূর্ব দিকে পদযাত্রা করতে অস্বীকার করেছিল। আলেকজান্ডার তার অফিসার কইনাসের সাথে বৈঠকের পরে এবং তার সৈন্যদের বিলাপ শোনার পরে অবশেষে বিরক্তি প্রকাশ করেছিলেন এবং নিশ্চিত হন যে ফিরে আসাই ভাল এর ফলে আলেকজান্ডার দক্ষিণ দিকে পাড়ি জমান, দক্ষিণ পাঞ্জাব এবং সিন্ধু পেরিয়ে অবশেষে পশ্চিম দিকে ঘুরে যাওয়ার আগে নিম্ন সিন্ধু নদীর তীরে আরও উপজাতিদের জয় করার পথে।

    আলেকজান্ডার খ্রিস্টপূর্ব ১০ বা ১১জুন বেবিলে মারা যান। খ্রিস্টপূর্ব ৩২২ খ্রিস্টাব্দে, আলেকজান্ডারের মৃত্যুর এক বছর পরে মাগধের চন্দ্রগুপ্ত মৌর্য ভারতে মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন।

    সূত্র

    প্রচারাভিযানের কোনও ভারতীয় বিবরণ দেওয়ার বা একেবারে উল্লেখ করার মতো কোনও প্রাচীন উত্স নেই। এখানে পূর্ববর্তী এবং একই সময়কালের অনেকগুলি ভারতীয় সাহিত্যিক উত্স রয়েছে (গ্রীক ব্যবহারকারী কয়েকটি), ইতিহাস কোনও ভারতীয় ঘরানা ছিল।

    আলেকজান্ডার যারা ভারতে গিয়েছিলেন তাদের মধ্যে আরিস্টোবুলাস, ওনেসিসিটাস এবং নিচেরাস ভারতীয় অভিযান সম্পর্কে লিখেছেন। আলেকজান্ডারের ভারতীয় অভিযানের একমাত্র সমসাময়িক বিবরণ হ'ল নৌ-সেনাপতি নিচেরাসের সমুদ্রযাত্রার একটি প্রতিবেদন, যাকে মধ্যবর্তী উপকূল অনুসন্ধান করার দায়িত্ব দেওয়া হয়েছিল। সিন্ধু নদী এবং পার্সিয়ান উপসাগর এই প্রতিবেদনটি আরিয়ানের আনবাসিসে (খ্রিস্টাব্দ ১৫০) সংরক্ষিত আছে। আলেকজান্ডারের সহযোগী ও দরবারীদের লেখার উপর ভিত্তি করে আলেকজান্ডারের প্রচারণার একটি বিশদ বিবরণ সরবরাহ করে।

    tags: আলেকজান্ডারের ভারত আক্রমণের সময় মগধের রাজা কে ছিলেন