অখন্ড ভারত দিবস | অখন্ড ভারতের ইতিহাস | অখন্ড ভারত ম্যাপ ,মানচিত্র ছবি | Unified India Map

RA Tipu
0

অখন্ড ভারত দিবস. অখন্ড ভারত ছবি, অখন্ড ভারতের ইতিহাস, অখন্ড ভারত ম্যাপ, অখন্ড ভারতের মানচিত্র

    অখন্ড ভারত দিবস

    আখন্দ ভারত বা আখড়া ভারত (হিন্দি: अखंड भारत, আখড়া ভারত) হ'ল আর্জিস্টিস্ট শব্দ যার আভিধানিক অর্থে অবিভক্ত ভারত I এটি মতে আধুনিক যুগের ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মায়ানমার এবং ভুটান এক জাতি , ইন্দোচিনি দেশগুলিকে মাঝে মধ্যে অন্তর্ভুক্ত করা হয়।

    ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সময় কানাইয়ালাল মানেকলাল মুন্সি আখন্দ হিন্দুস্তানের পক্ষে মতামত করেছিলেন, যে প্রস্তাবটি মোহনদাস করমচাঁদ গান্ধী একমত পোষণ করে বলেছিলেন যে "ব্রিটেন যেমন বিভাজন ও শাসনের নীতি অনুসরণ করে তার সাম্রাজ্য বজায় রাখতে চায়, তাই হিন্দু-মুসলিম ঐক্য হতে পারে না। ব্রিটিশরা যতদিন ছিল সেখানেই অর্জন করেছিল। " এছাড়াও, মাজহার আলি খান লিখেছেন যে "খান ভাইরা আখন্দ হিন্দুস্তানের পক্ষে লড়াই করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন, এবং প্রদেশের ভোটারদের সামনে এই ইস্যুটি লড়াই করার জন্য লীগকে চ্যালেঞ্জ করেছিলেন।" আখন্দ হিন্দুস্তান নেতৃবৃন্দ সম্মেলনের সভাপতিত্ব করেন।

    অখন্ড ভারতের ইতিহাস

    ১৯৩৭সালে আহমেদাবাদে হিন্দু মহাসভার 19 তম বার্ষিক অধিবেশনে ভারতীয় কর্মী ও হিন্দু মহাসভা নেতা বিনায়ক দামোদর সাভারকর একটি কাণ্ড থেকে রমেশ্বরম, সিন্ধু থেকে আসামে "এক হতে হবে এবং অবিভাজ্য" থাকতে হবে বলে ধারণা করেছিলেন। তিনি বলেছিলেন যে "যে সমস্ত নাগরিক ভারতীয় জাতির ও ভারতীয় রাজ্যের প্রতি অবিচ্ছিন্ন আনুগত্য এবং আনুগত্যের eণী, তাদেরকে পুরোপুরি সাম্যতার সাথে বিবেচনা করা হবে এবং বর্ণ, বর্ণ বা ধর্ম নির্বিশেষে দায়িত্ব ও কর্তব্যগুলি সমানভাবে ভাগ করে নেবেন এবং প্রতিনিধিত্বও করবেন হয় এক ব্যক্তির ভিত্তিতে একটি ভোট হোক বা জনসংখ্যার অনুপাতে পৃথক ভোটার ও পাবলিক সার্ভিসের ক্ষেত্রে কেবল মেধা দিয়ে যেতে হবে।

    অখন্ড ভারত ম্যাপ

    হিন্দু মহাসভা, কাকভূসুন্দি বিপ্লবী ফোরাম (কেআরএফ), রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস), বিশ্ব হিন্দু পরিষদ, শিবসেনা, হিন্দু সেনা, প্রভৃতি হিন্দু জাতীয়তাবাদী সংগঠনগুলি কর্তৃক আখণ্ড ভারত বা আখন্দ হিন্দুস্থান গঠনের আহ্বান জানানো হয়েছে ।হিন্দু জনজাগরণ সমিতি এবং ভারতীয় জনতা পার্টি। এই লক্ষ্যটি ভাগ করে নেওয়া একটি সংগঠন, অখন্ড হিন্দুস্তান মোর্চা, তার নামে এই শব্দটি বহন করে কেন্দ্রের বামপন্থী ভারতীয় জাতীয় কংগ্রেসের মতো বড় বড় ভারতীয় রাজনৈতিক দলগুলি আখন্দ ভারতকে আহ্বানের জন্য সাবস্ক্রাইব করে না, যদিও ভারত আনুষ্ঠানিকভাবে পুরো অঞ্চলটিকে দাবি করে অফিসিয়াল মানচিত্রের মাধ্যমে কাশ্মীরের (ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে আঞ্চলিকভাবে বিভক্ত) অবিচ্ছেদ্য অংশ হিসাবে।

    অখন্ড ভারতের মানচিত্র

    ১৯৪৭-এর পূর্বের ভারতের মানচিত্রগুলি, পাকিস্তান এবং বাংলাদেশের আধুনিক রাষ্ট্রগুলি ব্রিটিশ-অধিকৃত ভারতের অংশ হিসাবে দেখায়, একটি প্রোটো-আখন্দ ভারত সীমান্ত চিত্রিত করে। আখণ্ড ভারত গঠনের সাথে আদর্শিকভাবে হিন্দুত্ববাদ (হিন্দুত্ব) ধারণা এবং সংঙ্গন (ঐক্য) এবং শুদ্ধি (শুদ্ধি) ধারণার সাথেও যুক্ত রয়েছে যা ভারতীয় উপমহাদেশের অবিচ্ছিন্ন সভ্যতা ও ঐতিহ্যের দিকে আধুনিক ভারতীয় রাজনীতিতে আলোকপাত করতে চায়। আখণ্ড ভারত বর্তমান ভারত, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান এবং ভারত মহাসাগরের সমস্ত উপকূলীয় দেশ নিয়ে গঠিত।

    অখিল ভারতীয় সংস্কৃত জ্ঞান পরিক্ষায় সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের পাঠ্যপুস্তকের প্রথম অধ্যায়ে পাকিস্তান ও বাংলাদেশের চিত্র বিভক্ত একটি মানচিত্র অন্তর্ভুক্ত ছিল, যেখানে বিভাগ বিভাজন পরবর্তীকালে ভারত, অখণ্ড ভারত এবং অন্তর্ভুক্ত ট্রেড ইউনিয়ন ম্যাগাজিনের অংশ ছিল একই সংস্থা নেপাল, ভুটান, এবং মায়ানমারও অন্তর্ভুক্ত।

    যদিও ডানপন্থী বিজেপির নেতৃত্ব ইস্যুটি নিয়ে ডুবে গেছে, আরএসএস সবসময়ই এই ধারণার প্রবল প্রবক্তা ছিল। আরএসএস নেতা এইচ ভি শেশেদ্রি-র ট্র্যাজিক স্টোরি অফ পার্টিশন বইটি আখন্দ ভারত ধারণার গুরুত্বকে জোর দিয়েছিল। আরএসএসের অনুমোদিত ম্যাগাজিন আয়োজক প্রায়শই বর্তমান সরসঙ্ঘচলক, মোহন ভাগবতের মতো নেতৃবৃন্দ সম্পাদনা সম্পাদনা করেন, এই দর্শনকে সমর্থন করে যে কেবল আখন্দ ভারত এবং সংপুর সমাজ (সংঘবদ্ধ সমাজ) ভারতের জনগণের মধ্যে "প্রকৃত" স্বাধীনতা আনতে পারে। ভারতীয় পুনর্মিলনের আহ্বান সমর্থন করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এবং বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব।

    অখন্ড ভারত ছবি

    অখন্ড ভারত দিবস. অখন্ড ভারত ছবি, অখন্ড ভারতের ইতিহাস, অখন্ড ভারত ম্যাপ, অখন্ড ভারতের মানচিত্র

    অখন্ড ভারত দিবস. অখন্ড ভারত ছবি, অখন্ড ভারতের ইতিহাস, অখন্ড ভারত ম্যাপ, অখন্ড ভারতের মানচিত্র


    tags: অখন্ড ভারত দিবস. অখন্ড ভারত ছবি, অখন্ড ভারতের ইতিহাস, অখন্ড ভারত ম্যাপ, অখন্ড ভারতের মানচিত্র

    Tags

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)