চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪ | কিভাবে চাকরির আবেদন করতে হয় | Rules for writing job application 2024

RA Tipu
0

চাকরির আবেদন লেখার নিয়ম, কিভাবে চাকরির আবেদন করতে হয়, চাকরির দরখাস্ত খাম লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২১, চাকরির আবেদন ফরম ডাউনলোড

    চাকরির আবেদন লেখার নিয়ম

    আসসালামু আলাইকুম,প্রিয় বন্ধুরা কেমন আছেন?আশা করছি আপনারা ভাল আছে।আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।চাকরির আবেদন প্রক্রিয়া চলাকালীন আপনার জীবনবৃত্তান্তের সাথে "কভার লেটার" নামে পরিচিত একটি আবেদনপত্র প্রেরণ করা হয়।একটি চিঠি আপনার পটভূমি এবং অবস্থানের বিষয়ে আগ্রহ সম্পর্কে আরও বিশদ সরবরাহ করে আপনার আবেদনে আরও ব্যক্তিত্ব যুক্ত করে, যখন একটি পুনরায়সূচি আপনার পেশাদার দক্ষতা এবং অভিজ্ঞতার আরও উল্লেখ করে। এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করি যে কীভাবে কার্যকর এবং আকর্ষক জব অ্যাপ্লিকেশন লেটারটি লিখবেন।

    কিভাবে চাকরির আবেদন করতে হয়

    একটি আবেদনপত্র হ'ল একটি স্বতন্ত্র দলিল যা আপনি কোনও সম্ভাব্য নিয়োগকর্তাকে একটি খোলা অবস্থানে আপনার আগ্রহ প্রকাশ করার জন্য জমা দেন। চাকরীর আবেদনের চিঠিটি ব্যাখ্যা করে যে আপনি একজন পেশাদার এবং স্বতন্ত্র ব্যক্তি হিসাবে কে। অ্যাপ্লিকেশন পর্যালোচনা করার জন্য নিয়োগকারী পরিচালক বা নিয়োগকারীকে দায়ী করার মনোযোগ আকর্ষণ করতে সহায়তা করে চিঠিতে আপনার কৃতিত্ব এবং দক্ষতা তুলে ধরা উচিত। যখন ভাল লেখা হয় তখন এই চিঠিটি পাঠককে ব্যাখ্যা করে যে কেন তাদের আপনাকে একটি সাক্ষাত্কারের জন্য জিজ্ঞাসা করা উচিত এবং সেই মূল যোগ্যতাগুলি হাইলাইট করে যা আপনাকে ভূমিকার জন্য উপযুক্ত করে তোলে।

    চাকরির আবেদন ফরম ডাউনলোড

    একটি চাকরির আবেদন পত্র কোনও সম্ভাব্য নিয়োগকর্তাকে মুগ্ধ করতে পারে এবং আপনাকে অন্যান্য আবেদনকারীদের থেকে পৃথক করতে পারে ।আপনার চিঠিতে আপনি যে সংস্থায় আবেদন করছেন তার সাথে আপনি নিজের পরিচয়ও দেখাতে চাইতে পারেন। আপনার পেশাদার লক্ষ্য এবং আকাঙ্ক্ষাগুলি কীভাবে কোম্পানির লক্ষ্যগুলির সাথে একত্রিত হয় সে সম্পর্কে আপনি কথা বলতে পারেন। আপনার ব্যক্তিত্বের দিকগুলি প্রদর্শনের জন্য আপনার কাজের আবেদন পত্রটি ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

    চাকরির দরখাস্ত খাম লেখার নিয়ম

    চাকরির আবেদন পত্রের টিপস

    কোনও চাকরীর আবেদনপত্র প্রস্তুত করার সময়, আপনার চিঠিতে একজন নিয়োগকারী পরিচালকের প্রয়োজনীয় তথ্য অন্তর্ভুক্ত রয়েছে তা নিশ্চিত করার জন্য এই টিপসগুলি অনুসরণ করুন:

    চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪

    1. আপনার দক্ষতা এবং ক্ষমতা জোর

    একটি আবেদনপত্র হ'ল উন্মুক্ত অবস্থানের জন্য নিজেকে সেরা প্রার্থী হিসাবে বিক্রি করার সুযোগ। সংস্থার উপকারের জন্য আপনি নিজের অভিজ্ঞতা, দক্ষতা এবং দক্ষতা প্রয়োগ করেছেন এমন পরিস্থিতিতে সুনির্দিষ্ট উদাহরণ অন্তর্ভুক্ত করুন। আপনার দাবিকে সমর্থন করে এমন ডেটা অন্তর্ভুক্ত করাও সহায়ক।

    ২. সংক্ষিপ্ত থাকুন

    যদিও নিজের সম্পর্কে প্রচুর বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত করার জন্য এটি লোভনীয় হতে পারে তবে এটি সংক্ষিপ্ত হওয়া গুরুত্বপূর্ণ। যদি কোনও নিয়োগকারী পরিচালক কোনও চিঠিটি একাধিক পৃষ্ঠাগুলি পান তবে তারা এটি পড়তে সময় নিতে পারে না। একটি সংক্ষিপ্ত চিঠি আরও পরিচালনাযোগ্য এবং আবেদনময়ী।

    ৩. চিঠিটি প্রুফ্রেড করুন

    যেহেতু এই চিঠিটি আপনার প্রথম ছাপ হিসাবে কাজ করছে, আপনি নিশ্চিত করতে চান এটি যতটা সম্ভব ইতিবাচক। সম্ভাব্য নেতিবাচক প্রথম ছাপ এড়াতে আপনার চিঠিতে কোনও ব্যাকরণ বা বানান ত্রুটি না রয়েছে তা নিশ্চিত করুন।

    ৪. কাজের তালিকার কীওয়ার্ডগুলি পর্যালোচনা করুন

    বেশিরভাগ জব পোস্টিংগুলিতে নির্দিষ্ট দক্ষতা এবং দক্ষতা অন্তর্ভুক্ত থাকে যা নিয়োগের পরিচালক এবং তত্ত্বাবধায়ক আবেদনকারীদের পেতে চায়। আপনার অ্যাপ্লিকেশন লেটারে এই কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করা ব্যক্তিকে এটি পর্যালোচনা করতে দেখাতে সহায়তা করে আপনি সেই নির্দিষ্ট ভূমিকার ক্ষেত্রে বেশ উপযুক্ত।

    ৫. আপনি যে পজিশনে আবেদন করেন তার জন্য একটি চিঠি প্রেরণ করুন

    যদি কোনও চাকরির পোস্টিং নির্দিষ্টভাবে আবেদনপত্র না প্রেরণ না করে তবে আপনি যে যে চাকরিতে আবেদন করেন তার জন্য একটি করে পাঠানো স্মার্ট। এই চিঠিটি কোনও সম্ভাব্য নিয়োগকারীকে আপনার সম্পর্কে আরও জানার সুযোগ দেয় এবং আপনাকে অন্যান্য আবেদনকারীদের থেকে আলাদা করার সুযোগ দেয়।

    কিভাবে একটি ফর্ম্যাট আবেদন পত্র করতে হয়?

    কোনও কাজের জন্য একটি আবেদনপত্র লেখার সময়, আপনি নিজের এবং আপনার পেশাদার অভিজ্ঞতার বিষয়ে তথ্য অন্তর্ভুক্ত করেছেন যা কোনও নিয়োগকারী পরিচালকের কাছে আবেদন করবে তা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    • একটি পেশাদার ফর্ম্যাট ব্যবহার করুন।
    • শিরোনাম তৈরি করুন।
    • নিয়োগের পরিচালককে চিঠিটি ঠিকানা উল্লেখ করুন।
    1. একটি পেশাদার বিন্যাস ব্যবহার করুন
    একটি চাকরির আবেদন পত্রটি আপনাকে ধন্যবাদ কার্ড বা সহকর্মী বা বন্ধুর ইমেলের চেয়ে বেশি পেশাদার হতে হবে। দস্তাবেজের প্রান্তিককরণে একক ব্যবধান, এক ইঞ্চি মার্জিন এবং বাম সারিবদ্ধ হওয়া উচিত। টাইমস নিউ রোমানের মতো একটি পেশাদার এবং ঐতিহ্যবাহী হরফ ১০থেকে ১২পয়েন্টের আকারে ব্যবহার করা ভাল। আপনার কাজের আবেদনপত্রটি একটি পৃষ্ঠায় রাখার চেষ্টা করুন। যখন একজন নিয়োগপ্রাপ্ত পরিচালক আপনার কাজের আবেদন পত্রটি পর্যালোচনা করেন, তারা সম্ভাব্য কর্মচারী হিসাবে আপনার সম্পর্কে তাদের প্রথম ধারণা পাবেন, সুতরাং এটি পেশাদারি বিন্যাসে সময় নিন এবং এটি সংক্ষিপ্ত রাখুন।
    2. শিরোনাম তৈরি করুন
    আপনার কাজের আবেদন পত্রের জন্য একটি আনুষ্ঠানিক ব্যবসায় শিরোনাম ব্যবহার করুন। শিরোনামে আপনার নাম এবং যোগাযোগের তথ্য, তারিখ এবং সংস্থার নাম এবং ঠিকানা অন্তর্ভুক্ত করা উচিত। আপনি যদি ইমেলের মাধ্যমে আপনার কাজের আবেদনপত্রটি প্রেরণ করেন তবে আপনি নিজের নাম এবং যোগাযোগের তথ্যটি হেডার থেকে মুছে ফেলতে পারেন এবং পরিবর্তে স্বাক্ষরের পরে ইমেলের নীচে রেখে দিতে পারেন।
    উদাহরণ শিরোনাম:
    তোমার নাম
    আপনার শহর এবং জিপ কোড
    আপনার ফোন নম্বর
    আপনার ইমেইল ঠিকানা
    তারিখ
    নিয়োগকারী পরিচালক বা সুপারভাইজারের নাম
    নিয়োগকারী পরিচালক বা সুপারভাইজারের শিরোনাম
    কোমপানির নাম
    সংস্থার শারীরিক ঠিকানা
    একটি পেশাদার এবং বিস্তারিত শিরোনাম অন্তর্ভুক্ত করে আপনি নিয়োগের ব্যবস্থাপকের পক্ষে অবস্থানটি সম্পর্কে আপনার সাথে ফলোআপ করা আরও সহজ করে তুলতে পারেন।

    tags: চাকরির আবেদন লেখার নিয়ম, কিভাবে চাকরির আবেদন করতে হয়, চাকরির দরখাস্ত খাম লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২৪, চাকরির আবেদন ফরম ডাউনলোড

    Tags

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)