প্রতিবেদন লেখার নিয়ম | protibedon lekhar niyom ssc

protibedon lekhar niyom ssc, protibedon writing in bengali pdf, protibedon meaning, protibedon example, protibedon english, bengali prativedan rachana, প্রতিবেদন লেখার নিয়ম


    protibedon lekhar niyom ssc

    আসসালামু আলাইকুম,প্রিয় বন্ধুরা কেমন আছেন?আশা করি আপনারা ভালো আছেন।এসএসসি শিক্ষার্থীদের জন্য বাংলা দ্বিতীয় পত্রের গুরুত্বপূর্ণ একটা বিষয় হচ্ছে প্রতিবেদন। প্রতিবেদন লেখার নিয়ম নিয়ে শিক্ষার্থীদের মধ্যে সংশয় রয়েছে। অনেক শিক্ষার্থী এখনো প্রতিবেদন লেখার নিয়ম পুঙ্খানুপুঙ্খ ভাবে জানেন না। প্রিয় শিক্ষার্থী বন্ধুদের জন্য আজ আমরা নিয়ে আসলাম প্রতিবেদন লেখার সঠিক নিয়ম। এই পোস্টে শিক্ষার্থীদের মাঝে শেয়ার করব কিভাবে সঠিক নিয়মে প্রতিবেদন লিখতে হয়।

    protibedon writing in bengali pdf 

    প্রথমত, আপনার প্রতিবেদনটি প্রস্তুত এবং পরিকল্পনা করতে আপনার কিছুটা সময় নেওয়া উচিত। আপনি লেখা শুরু করার আগে, শ্রোতাদের চিহ্নিত করুন। আপনার প্রতিবেদনটি পাঠকদের চাহিদা এবং প্রত্যাশাগুলির সাথে লেখনী এবং তৈরি করা উচিত। পরিকল্পনা করার সময়, প্রতিবেদনের লক্ষ্য বুঝতে আরও নিজেকে জিজ্ঞাসা করুন। বিবেচনার জন্য কয়েকটি প্রশ্নের রয়েছে:

    • পাঠক কারা?
    • রিপোর্টের উদ্দেশ্য কী?
    • কেন এই রিপোর্ট দরকার?
    • প্রতিবেদনে কোন তথ্য অন্তর্ভুক্ত করা উচিত?
    আপনার প্রতিবেদনের প্রাথমিক বিষয়গুলি সনাক্ত করার পরে, আপনি সমর্থনকারী তথ্য সংগ্রহ করা শুরু করতে পারেন, তারপরে সেই তথ্যটিকে বাছাই করুন এবং মূল্যায়ন করতে পারেন। পরবর্তী পদক্ষেপটি হ'ল আপনার তথ্যগুলি সংগঠিত করা এবং একে একে একটি রূপরেখায় রেখে দেওয়া শুরু করা। যথাযথ পরিকল্পনার মাধ্যমে আপনার প্রতিবেদন লিখতে এবং সংগঠিত করতে আরও সহজ হবে।

    protibedon meaning

    আপনার প্রতিবেদনটি সংগঠিত এবং সহজে বোঝার বা অনুসরণ করার জন্য একটি নির্দিষ্ট ফর্ম্যাট রয়েছে।এই প্রতিবেদন লেখার ফর্ম্যাটটি পাঠককে তিনি কী খুঁজছেন তা খুঁজে পাওয়া সহজ করবে।

    একটি স্ট্যান্ডার্ড রিপোর্টের প্রধান বিভাগগুলি নিম্নরূপ।আপনারা ভালো করে পড়ে নিন।

    protibedon example | প্রতিবেদন লেখার নিয়ম

    শিরোনাম

    প্রতিবেদনটি সংক্ষিপ্ত থাকলে, সামনের কভারটিতে আপনার প্রয়োজনীয় কোনও তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন লেখক (গুলি) এবং প্রস্তুত তারিখ। দীর্ঘ প্রতিবেদনে, আপনি সামগ্রীর একটি সারণী এবং শর্তাদির সংজ্ঞা অন্তর্ভুক্ত করতে চাইতে পারেন।

    সারসংক্ষেপ

    সংক্ষিপ্তসারটি প্রধান পয়েন্টগুলি, উপসংহার এবং সুপারিশগুলি নিয়ে গঠিত। এটি সংক্ষিপ্ত হওয়া দরকার, কারণ এটি প্রতিবেদনের একটি সাধারণ ওভারভিউ। কিছু লোক সংক্ষিপ্ত বিবরণটি পড়বে এবং কেবল রিপোর্টটি এড়িয়ে যাবে, সুতরাং আপনি প্রাসঙ্গিক সমস্ত তথ্য অন্তর্ভুক্ত করেছেন তা নিশ্চিত করুন। প্রতিবেদনটি শেষ হয়ে গেলে এটি লেখাই ভাল হবে যাতে আপনি সমস্ত কিছু অন্তর্ভুক্ত করবেন, এমনকি শেষ মুহুর্তে যুক্ত হওয়া পয়েন্টগুলিও।

    ভূমিকা

    প্রতিবেদনের প্রথম পৃষ্ঠার একটি ভূমিকা থাকা দরকার।এখানে আপনি সমস্যাটি ব্যাখ্যা করবেন এবং পাঠককে জানাতে হবে কেন প্রতিবেদন তৈরি করা হচ্ছে। যদি আপনি এগুলি শিরোনাম বিভাগে অন্তর্ভুক্ত না করেন তবে আপনাকে শর্তগুলির একটি সংজ্ঞা দিতে হবে এবং প্রতিবেদনের বিবরণ কীভাবে সাজানো হয়েছে তা ব্যাখ্যা করতে হবে।

    দেহ

    এটি প্রতিবেদনের মূল বিভাগ। পূর্ববর্তী বিভাগগুলি সরল বাংলা ভাষায় লিখিত হওয়া দরকার, তবে এই বিভাগে আপনার শিল্প থেকে প্রযুক্তিগত পদ  অন্তর্ভুক্ত থাকতে পারেন।বেশ কয়েকটি বিভাগ থাকতে হবে, যার প্রতিটি স্পষ্টভাবে লেবেলযুক্ত, পাঠকদের পক্ষে তাদের অনুসন্ধান করা তথ্যগুলি খুঁজে পাওয়া সহজ করে তোলে। একটি প্রতিবেদনে তথ্যগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যটি প্রথমে আসার সাথে গুরুত্বের সাথে সাজানো হয়। বিকল্পভাবে, আপনি জটিলতা বা সময় দ্বারা আপনার পয়েন্ট ক্রম চয়ন করতে পারেন।

    আলোচনা

    আপনি যদি চান,আপনার অনুসন্ধান এবং তার তাৎপর্যটি দেখার জন্য এই অংশটি মূল শরীরের শেষে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

    উপসংহার

    এখানেই সবকিছু একত্রিত হয়। এই বিভাগটি কলুষমুক্ত রাখুন কারণ অনেকে কেবল সারাংশ এবং উপসংহারটি পড়বেন।

    protibedon english

    Title

    If the report is brief, the front cover may include any information you need, such as the author (s) and the date of preparation. In the long report, you may want to include a table of contents and a definition of the terms.

    Summary

    The summary consists of key points, conclusions and recommendations. It needs to be concise, as it is a general overview of the report. Some people will read the summary and simply skip the report, so make sure you include all relevant information. When the report is over, it would be good to write it so that you can include everything, even the last minute points.

    Introduction

    There should be an introduction on the first page of the report. Here you will explain the problem and let the reader know why the report is being prepared. If you do not include these in the title section, you will need to provide a definition of the terms and explain how the report details are arranged.

    Body

    This is the main section of the report. Previous sections need to be written in plain Bengali, but this section may include technical terms from your industry. There should be several sections, each of which is clearly labeled, making it easier for readers to find the information they are looking for. The information in a report is sorted seriously with the most important information coming first. Alternatively, you can choose the order of your points by complexity or time.

    Discussion

    If you wish, this part can be included at the end of the original body for your search and to see its significance.

    Conclusion

    This is where everything comes together. Keep this section clean because many will only read the summary and conclusion.

    bengali prativedan rachana

    প্রতিবেদন উপস্থাপনা

    আপনি আপনার প্রতিবেদনটি একটি সহজ এবং সংক্ষিপ্ত শৈলীতে উপস্থাপন করতে চান যা পড়া এবং নেভিগেট করা সহজ। পাঠকরা একটি প্রতিবেদন সন্ধান করতে এবং তাদের যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় তথ্য পেতে সক্ষম হতে চান। রিপোর্টটি পাঠকের উপরে আরও বেশি প্রভাব ফেলে।

    আপনার প্রতিবেদন জুড়ে এমন সাধারণ ফর্ম্যাটিং শৈলীগুলি ব্যবহার করা যেতে পারে যা এটি পড়া এবং সংগঠিত এবং উপস্থাপিতভাবে দেখতে সহজ করে তোলে। উদাহরণ স্বরূপ:

    ফন্ট : আপনার প্রতিবেদনে মাত্র একটি ফন্ট ব্যবহার করুন। এরিয়াল বা টাইমস নিউ রোমানের মতো সহজেই পঠনযোগ্য ফন্ট রিপোর্টগুলির জন্য সেরা। আপনি যদি পছন্দ করেন তবে বিভাগের শিরোনামগুলি মূল পাঠ্য থেকে আলাদা ফন্ট হতে পারে।

    তালিকা: সহজেই বোঝার পয়েন্টগুলিতে তথ্য ভাঙ্গার জন্য উপযুক্ত যখনই তালিকাগুলি ব্যবহার করুন। তালিকা হয় হয় সংখ্যাযুক্ত বা বুলেটযুক্ত হতে পারে।

    শিরোনাম এবং সাবহেডিংস: আপনি বিভিন্ন বিষয় সনাক্ত করতে এবং পাঠ্যটিকে পরিচালনাযোগ্য অংশগুলিতে বিভক্ত করতে আপনার প্রতিবেদন জুড়ে শিরোনাম এবং সাব শিরোনাম ব্যবহার করতে পারেন। এগুলি প্রতিবেদনটি সংগঠিত রাখতে সহায়তা করবে এবং সামগ্রীর সারণীতে তালিকাভুক্ত হতে পারে যাতে তারা দ্রুত খুঁজে পাওয়া যায়।

    tags: protibedon lekhar niyom ssc, protibedon writing in bengali pdf, protibedon meaning, protibedon example, protibedon english, bengali prativedan rachana, প্রতিবেদন লেখার নিয়ম