জলবায়ু পরিবর্তন pdf | জলবায়ু পরিবর্তন pdf download |জলবায়ু পরিবর্তন pdf download link



    জলবায়ু পরিবর্তন pdf


    সবাইকে জানাই শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজ আমরা আমাদের মাঝে জলবায়ু পরিবর্তন pdf | জলবায়ু পরিবর্তন pdf download |জলবায়ু পরিবর্তন pdf download link


    জলবায়ু পরিবর্তন pdf download

    দেশে গত ২০ বছরে কৃষিজমি কমেছে ৫০ লাখ একর। অপরিকল্পিত বসতি স্থাপন, নগরায়ণ ও শিল্পায়নের কারণে প্রতিদিন গড়ে ২২০ একর কৃষি জমি অকৃষি খাতে চলে যাচ্ছে। বেশির ভাগ নদ-নদী নাব্যতা হারিয়েছে এবং ভূগর্ভস্থ পানিতল ক্রমেই নিচে নামছে। কৃষিজমিতে জৈব পদার্থের পরিমাণ আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে। পোলট্রি, লাইভস্টক এবং মৎস্য চাষে অ্যান্টিবায়োটিক, হরমোন ও বৃদ্ধিকারকের যথেচ্ছ ব্যবহার পরিবেশ ও মানবস্বাস্থ্যকে মারাত্মক হুমকির মুখে ফেলছে। লবণাক্ততা ও আর্সেনিক বিষাক্ততা জমির উৎপাদন ক্ষমতা কমাচ্ছে। বর্তমান প্রচলিত প্রযুক্তির প্রয়োগে দানাশস্যের ফলনও স্থিতিশীলভাবে বাড়ছে না। জনসংখ্যা বৃদ্ধির হার খাদ্য উৎপাদন বৃদ্ধির হারকে ছাড়িয়ে গেছে। ফলে আমাদের চাই নতুন প্রযুক্তি, যা পরিবেশবান্ধব এবং অনেক দক্ষ। এটি খুবই চ্যালেঞ্জিং বিষয়। এসব সমস্যা সমাধানের জন্য চাই জ্ঞাননির্ভর ও টেকসই প্রযুক্তির উদ্ভাবন। প্রয়োজন দূরদর্শী পরিকল্পনা, যেন সমস্যাভিত্তিক ধারাবাহিক গবেষণায় কৃষিতে প্রযুক্তিগত ও জ্ঞানের নিরবচ্ছিন্ন উন্নয়ন হয়। 

    জলবায়ু পরিবর্তন pdf download link

    শুধু ধানের ওপর নির্ভরশীল না হয়ে শস্যচাষে বৈচিত্র্য আনা, পরিবেশ ও জমির উর্বরতা সংরক্ষণ করতে পারলে প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকি অনেকটা এড়ানো সম্ভব হবে। একই সঙ্গে আমাদের খাদ্যাভ্যাসেও বৈচিত্র্য আনা জরুরি। নতুন জ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে চাই বিশ্বমানের মৌলিক ও ফলিত গবেষণা। আমাদের দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে দীর্ঘমেয়াদি বিশ্বমানের মৌলিক গবেষণার ধারা আজও খুব একটা প্রতিষ্ঠিত হয়নি। এর প্রধান কারণ গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ ও অবকাঠামোর অপ্রতুলতা। ক্রমহ্রাসমান কৃষি ভূমি থেকে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য জোগানের জন্য আনুভূমিক কৃষির পরিবর্তে উল্লম্ব কৃষি অ্যাপ্রোচ নিয়ে এগিয়ে যেতে হবে। বায়োটেকনোলজি ও জিন প্রকৌশলের মাধ্যমে বালাই, খরা, লবণাক্ততা, পরিবেশ ও জলবায়ুর পরিবর্তনজনিত অন্যান্য ঘাত সহনশীল, উচ্চ পুষ্টিমানসম্পন্ন ও কম উৎপাদন খরচবিশিষ্ট উচ্চ ফলনশীল জাত উন্নয়নের মাধ্যমে খাদ্যনিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। নিবিড়ভাবে একক শস্যজাত বা প্রজাতির চাষ জীববৈচিত্র্যকে বিপন্ন করছে। ফলে স্থানীয় জাতগুলো ক্রমে বিলুপ্ত হচ্ছে।





    Tag:জলবায়ু পরিবর্তন pdf | জলবায়ু পরিবর্তন pdf download |জলবায়ু পরিবর্তন pdf download link