অর্ধবৃত্ত সাদাত হোসাইন পিডিএফ ডাউনলোড | Ordhobritto Sadat Hosaain pdf download

Monjurul Hasan Manik
0

 




    সাদাত হোসাইন pdf | অর্ধবৃত্ত সাদাত হোসাইন pdf

    আসসালামুআলাইকুম। আশাকরি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সকলে সুস্থ আছেন। timeofbd.com এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন।


    অর্ধবৃত্ত সাদাত হোসেনের লেখা একটি অমর উপন্যাস। উপন্যাসটিতে দেখিয়েছেন প্রেম অন্তরঙ্গের মাঝখানে সমাজ ও পারিবারিক বাধা। আর এসব কারণে গল্পটির নাম অর্ধবৃত্ত দেওয়া হয়েছে। গল্পটি আমি নিজে পড়েছি এবং এ সম্পর্কে নিজের কিছু মতামত উপস্থাপন করলাম।

    রাস্তার এপাশে একটা ল্যাম্পপোস্ট। ওপাশে লোহার গেট আর ইঁটের দেওয়ালে আবদ্ধ তেতলা বাড়ি। সেই বাড়িতে বসবাস করে এক যৌথ পরিবার। চার দেয়ালের ভেতরে এই পরিবারের শেকড় পিতা আফজাল আহমেদ, যদিও পরিবারে তার ভূমিকা খুবই সামান্য। ডালপালা মেলেছে বটবৃক্ষ। সংসারবিমুখ বড় ছেলে, কর্মব্যস্ত মেজছেলে, খোঁজ না রাখা সেজছেলে, সদ্য বিশ্ববিদ্যালয় পেরুনো প্রেমাতাল ছোটছেলে এবং সম্প্রতি বিবাহবিচ্ছেদ ঘটা ছোটমেয়ের চাইতেও সংসারে এখন নির্ভরযোগ্য নাম মেজবৌমা, একটি স্বনামধন্য স্কুলের প্রধান শিক্ষিকা মুনিয়া।

    এই একান্নবর্তী পরিবারের বাইরের আবরণটা দেখতে যতটা সুখী-সুন্দর, ভেতরটা ততটাই পোকায় কাটা। বৈধ ও অবৈধ সম্পর্কের জটিল বেড়াজালে বন্দী কিছু মানুষ এখানে ছটফট করছে যন্ত্রণায়। কড়া নেড়ে বেড়াচ্ছে ভুল দরজায়।

    'অর্ধবৃত্ত' মূলত মুনিয়ার গল্প। জাফরের সাথে বৈবাহিক সম্পর্কে আগ্রহ হারিয়ে সে ঝুঁকে পড়েছে অসম বয়সী এক পরকিয়ায়। তার ছোট দেবরের বন্ধু রাফির খ্যাপাটে প্রেম, ল্যাম্পপোস্টের নীচে রাতের পর রাত দাঁড়িয়ে থাকা আর ফোনে কবিতা শোনানো - একসময় ভাসিয়ে নিল মুনিয়ার প্রতিরোধ। কিন্তু স্কুল পড়ুয়া কন্যা ঋদ্ধির চোখেও রাফির জন্য একই আবেগ দেখতেও ভুল হয় না তার।

    গল্পের আরেকটি দিক মুনিয়ার স্কুলকে ঘিরে। স্কুলের গভর্নিং বডির সদস্যদের মধ্যকার রাজনীতি, একজনের মৃত্যু পরিস্থিতি ঘোলাটে করে তুলেছে। আপাতদৃষ্টিতে বিচ্ছিন্ন এই ঘটনা ক্রমশই জুড়ে যেতে থাকে মুনিয়ার জীবনে। দিপু, সেলিনা, আশফাক, নাদিয়ার জীবনবৃত্ত আর সম্পর্কের সমীকরণের গল্প এগিয়ে চলেছে পাশাপাশি।

    'অর্ধবৃত্ত' প্রায় চারশো পৃষ্ঠার দীর্ঘ একটি উপন্যাস। তাতে চরিত্রের সংখ্যাও কম নয়। তবে সেই চরিত্রগুলোর চিত্রায়ণ কতোটা বাস্তব, তাই ভাবছিলাম। অসম প্রেম বা পরকীয়া, হাহাকার করা বাবা-মা, স্ত্রী-নির্যাতন - মোটাদাগে এগুলো সবই আমাদের আশেপাশের চিত্র। কিন্তু গল্পে রূপ দিতে গিয়ে লেখক দর্শনে জোর দিয়েছেন বেশি, 'ডিটেইলিং' এর দিকে নজর রাখেননি। অতিরিক্ত দার্শনিক চিন্তাধারার কারণে স্কুলপড়ুয়া মেয়ে থেকে গ্রামের শিক্ষক - সকলেই কথা বলে যাচ্ছে কাব্যিক ভাষায়। প্রতি পাতায়ই লেখকের নিজস্ব দর্শন বসিয়ে দিয়েছেন বিভিন্ন চরিত্রের মুখে। পুরো বইটি হয়ে উঠেছে চমৎকার একটা উক্তি উদ্ধৃত করার ভান্ডার, যা থেকে লাইন টুকে নিয়ে আবেগতাড়িত তরুণী ফেসবুক স্ট্যাটাস দিতে পারে বা কোনো প্রেমিক প্রেমিকাকে চিঠি লেখতে পারে, কিন্তু সেঁচে নেওয়ার মত গল্প ছিল সামান্যই। 

    গল্প মেলাতে হঠাৎ করেই দেখা যায় আফসানা, আহসান বা সাজ্জাদ-শফিক-রাফির মতো চরিত্রগুলো সব কেমন ছাড়া ছাড়া, তাদের জীবনে যাই ঘটুক পরিবারের কোনো ছায়া পাওয়া যায় না! এতো সব অসামাজিক, পরিবার-বিবর্জিত মানুষ এক বাড়িতেই এসে জুটলো, সে কি কাকতালীয় বা গল্পের ফাঁকি? যে মৃত্যুর ঘটনা গল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ, তাতেও ফাঁক ছিল। আফজাল আহমেদের পরিবারে 'স্টার জলসা স্টাইলে' বিশাল দ্বন্দ্বের অবতারণা হলো, সেটার কোনো শেষ পরিণতি না জানিয়েই হুট করে কেমন তা গৌণ হয়ে গেল।ছেলের বউ আর মেয়ে জামাইকে নিয়ে করা মায়ের মন্তব্যের মতো বহুল-চর্চিত রদ্দি রসিকতা কী করে যে লেখক মছিদা বেগমের মুখে দিব্যি বসিয়ে দিলেন! মেয়ের বিপদে বাপের মন টের পেয়ে যাওয়া, জাত-কূলের কথা বলে ধর্ষিতা মেয়ের বিয়ে ভেঙ্গে দেওয়ার মতো দারুণ ক্লিশে ঘটনাগুলো অন্যরকম হতে পারত।

    যাইহোক উপন্যাসটি পড়ে আপনাদের সকলের ভাল লাগবে বলে আশা করি।


    সাদাত হোসাইন বই pdf download


    বইয়ের বিবরণঃ

    বইয়ের নামঃ অর্ধবৃত্ত

    লেখকঃ সাদাত হোসাইন

    ক্যাটাগরিঃ উপন্যাস

    প্রকাশনীঃ অন্যধারা প্রকাশনী

    File format: Pdf

    File size: 

    আপনারা চাইলে অর্ধবৃত্ত উপন্যাসটি আমাদের এই সাইট থেকে ডাউনলোড করতে পারেন।

    Download link: Click here to download


    ট্যাগঃ সাদাত হোসাইন pdf, অর্ধবৃত্ত সাদাত হোসাইন pdf, সাদাত হোসাইন বই pdf download

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)