জানাজার নামাজের নিয়ত বাংলায় | জানাজার নামাজের দোয়া আরবিতে ২০২৪

Mijan Ahmed
1
জানাজার নামাজের নিয়ত বাংলায়, জানাজার নামাজের দোয়া আরবিতে, জানাজার নামাজের নিয়ম, জানাজার নামাজের নিয়ত, জানাজার নামাজের নিয়ম ও দোয়া, জানাজার নামাজ কিভাবে পড়তে হয়, জানাজার নামাজের আরবি নিয়ত

       
       

    জানাজার নামাজ পড়ার নিয়ম | জানাজার নামাজের দোয়া আরবিতে

    আসসালামুয়ালাইকুম, প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে বেশ ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি আলহামদুলিল্লাহ। প্রিয় বন্ধুরা আজকে আমি আপনাদের সামনে নিয়ে হাজির হলাম..... জানাজার নামাজের নিয়ম, জানাজার নামাজের নিয়ত, জানাজার নামাজ কিভাবে পড়তে হয়, জানাজার নামাজের আরবি নিয়ত, জানাজার নামাজের দোয়া আরবিতে ইত্যাদি নিয়ে। আশা করি বেশ উপকারে আওবে এই পোস্টটি। 

    জানাজার নামাজের নিয়ম এবং দোয়া

    জানাজার নামাজের নিয়ম নিয়ে আজকের আলোচনা।  তো চলুন শুরু করা যাক আজকের আলোচনা যা যা রয়েছে তা হলোঃ

    জানাজার নামাজ পড়ার নিয়ত

    জানাজার নামাজ পড়ার নিয়ত আরবি এবং বাংলায়  নিম্নে দেওয়া হল। 

    জানাজার নামাজ পড়ার সঠিক নিয়ম

    জানাজার নামাজ চার তকবিরের সঙ্গে আদায় করতে হয়। ঈদের নামাযের তাকবীর দেওয়ার সময় হাত তুলতে হয়, জানাজার নামাজের সময় হাত তুলতে হয় না।

    জানাজার নামাজের দোয়া

     জানাজার নামাজের অনেকটি দোয়া রয়েছে। যার বিবরণ নিম্নে দেওয়া হয়েছে।

    জানাজার নামাজ কিভাবে পড়তে হয়

     এটি চার তাকবীরের সঙ্গে আদায় করতে হয় নিচে বিস্তারিত বলা হয়েছে।

    জানাজার নামাজের দোয়া আরবিতে | জানাজার নামাজের আরবি নিয়ত

    প্রত্যেকটা নামাজের নিয়ত আরবিতে রয়েছে জানাজার নামাজের নিয়ত আরবি এবং বাংলা দেওয়া রয়েছে।

    জানাজার নামাজ চার তাকবীরের সঙ্গে আদায় করতে হয়। ঈদের নামাজে তাকবীর দেয়ার সময় হাত তুলতে হয়, তবে জানাজার নামাজে তাকবীর দেয়ার সময় হাত তোলার প্রয়োজন পড়ে না। আর জানাজার নামাজ দাঁড়ানো অবস্থায় পড়তে হয় এবং স্বাভাবিক নামাজের মত কোন রুকু -সিজদাহ নেই। জানাজার নামাজের নিয়ত প্রথমে করতে হবে। 

    আরবিতে নিয়ত নিন্মরূপঃ

     نويت أن أؤذى يله تعا لي أربع تكبيرات صلوة الجنازة فرض الكفاية والثنا ء يله تعا لي والصلوة على النّبي والدعاء لهذا التيت إقتديت بهذالإمام متوجها إلى جهة الكعبة الشر يفة الله اكبر

    উচ্চারণঃ নাওয়াইতুয়ান উয়াদ্দিয়া লিল্লাহি তাআ'লা আরবা'য়া তাকবীরাতি ছালাতিল জানাযাতি ফারদুল কিফায়াতি আছছানাউ লিল্লাহি তাআ'লা ওয়াছ সালাতু আলান্নাবীয়্যি ওয়াদ দুয়াউ লিহাযাল মাইয়িতি এক্তাদাইতু বিহা-যাল ইমাম মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

    °এখানে নিয়তে ‘লিহাযাল মাইয়িতি’ পুরুষ/ছেলে লাশ হলে পড়তে হবে, আর লাশ নারী/মেয়ে হলে ‘লেহাযিহিল মাইয়িতি’ বলতে হবে। 

    জানাজার নামাজের নিয়ত আরবিতে করতে না পারলে বাংলায় করলেও চলবে, 

    জানাজার নামাজের নিয়ত বাংলায় | জানাজার নামাজের বাংলা নিয়ত

    আমি চার তাকবিরের সহিত ফরজে কিফায়া জানাজার নামাজ কিবলামুখী হয়ে ইমামের পিছনে দাড়িয়ে মরহুম ব্যক্তির (পুরুষ/মহিলার) জন্য দোয়া করার উদ্দেশ্যে আদায় করছি। আল্লাহু আকবার।

    জানাজার নামাজে আল্লাহ তায়ালার প্রশংসা ও রাসূলের ওপর দরুদ পাঠ করা হয়। বাংলায় নিয়ত করলে তা বাংলায় বলে অথবা মনে মনে নিয়তে আনলেও চলবে। 

     নিয়তে তাকবীরে তাহরিমা অর্থাৎ, আল্লাহু আকবার বলার পর হাত তুলে তারপর অন্যান্য নামাজের মতো হাত বেঁধে নিতে হবে। হাত বেধে সানা পড়তে হবে। 

    •এই ভাবে নিয়তের পর ১ম তাকবীর বলবে, তারপর ছানা পড়বেঃ 

    سبحانك اللهم وبحمدك وتبارك اسمك وتعالى جدك وجل ثناءك ولا اله غيرك 

    উচ্চারণঃ সুবহা-নাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা, ওয়া তাবারা কাসমুকা ওয়া তাআলা জাদ্দুকা, ওয়া জাল্লা ছানাউকা ওয়া লা-ইলাহা গাইরুকা। 

    অর্থঃ হে আল্লাহ আমরা তোমার পবিত্রতার গুণগান করিতেছি। তোমার নাম মঙ্গলময় এবং তোমার সম্মান ও মর্যাদা অতি শ্রেষ্ঠ, তোমার জন্য প্রশংসা, তুমি ব্যতীত আর কেহই উপাস্য নাই। 

     ছানার পর ২য় তাকবীর বলবে, তারপর দরুদে ইব্রাহীম পড়বে। 

    اللهم صل على محمد وعلى آل محمد كما صليت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد - اللهم بارك على محمد وعلى آل محمد كما باركت علىحمید مجید 

    উচ্চারণঃ আল্লাহুম্মা সাল্লিআলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদ, কামা সাল্লাইতা আলা ইব্রাহীমা ওয়া আলা আলি ইব্রাহীম, ইন্নাকা হামিদুম মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদ, কামা বারাকতা আলা ইব্রাহীমা ওয়া আলা আলি ইব্রাহীম, ইন্নাকা হামিদুম মাজিদ।

     অর্থঃ যে আল্লাহ! মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং তাঁহার বংশধরগণের উপর ঐরূপ রহমত অবতীর্ণ কর যেইরূপ রহমত হযরত ইব্রাহিম (আঃ) এবং তাহার বংশধরগণের উপর অবতীর্ণ করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম। হে আল্লাহ! মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং তাহার বংশধরগণের উপর সেইরূপ অনুগ্রহ কর যে রূপ অনুগ্রহ ইব্রাহীম (আঃ) এবং তাঁহার বংশরগণের উপর করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম।

    দরুদে ইব্রাহীমের পর ৩য় তাকবীর বলবে, তারপর মৃত ব্যক্তির জন্য দু'আ পড়বেঃ

    الهم اغفر لحينا وميتنا وشاهدنا وغائبنا وصغيرنا وكبيرنا وذكرنا وأنثانا اللهم من أحييته منا فأخيه على الإسلام ومن توفيته منا فتوفه على الإيمان برحمتك يا أرحم الراحمين 

    উচ্চারণঃ আল্লাহুম্মাগফিরলি হাইয়্যিনা ওয়া মায়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া ছাগীরিনা ওয়া কাবীরিনা ওয়া যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলাম, ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফ ফাহু আলাল ঈমান, বিরাহমাতিকা ইয়া আর হামার রাহিমীন।

     অৰ্থঃ হে আল্লাহ্ আমাদের জীবিত ও মৃত উপস্থিত ও অনুপস্থিত বালক ও বৃদ্ধ পুরুষ ও স্ত্রীলোকদিগকে ক্ষমা কর। হে আল্লাহ আমাদের মধ্যে যাহাদিগকে তুমি জীবিত রাখ তাহাদিগকে ইসলামের হালতে জীবিত রাখিও। আর যাহাদিগকে মৃত্যু মুখে পতিত কর। তাহাদিগকে ঈমানের সাথে মৃত্যু বরণ করাইও। হে পরম করুণাময় ও দয়ালু!। 

    মাইয়্যিত যদি নাবালক ছেলে হয় তবে নিচের দু’আ পড়বেঃ

     اللهم اجعله لنافرقا وجعله لنا اجرا وذخرا وجعله لنا شا فعا ومشفعا

    উচ্চারণঃ আল্লাহুম্মাজ আল হুলানা ফারতাও ওয়াজ আল হুলানা আজরাও ওয়া যুখরাও ওয়াজ আল হুলানা শাফিয়াও ওয়া মুশাফফায়ান। 

    অর্থঃ হে আল্লাহ! উহাকে আমাদের জন্য অগ্রগামী কর ও উহাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর এবং উহাকে আমাদের সুপারিশকারী ও গ্রহনীয় সুপারিশকারী বানাও। 

     মাইয়্যিত যদি নাবালেগা মেয়ে হয় তবে নিচের দু’আ পড়বে।

     اللهم اجعلها لنا فرطا واجعلها لنا آجا ،ذجا الجعلها شافعة ومسقعة 

    উচ্চারণঃ আল্লাহুম্মাজ আল হা-লানা ফারতাও ওয়াজ আল হা-লানা আজরাও ওয়া যুখরাও ওয়াজ আল হা-লানা শাফিআতাউ ওয়া মুশাফফায়াহ্। 

    অর্থঃ হে আল্লাহ! ইহাকে আমাদের জন্য অগ্রগামী কর ও ইহাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর। এবং ইহাকে আমাদের সুপারিশকারী ও গ্রহনীয় সুপারিশকারী বানাও। 

    মৃত ব্যক্তির জন্য দু'আর পর ৪র্থ তাকবীর বলবে, তারপর সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে। যাদের জানাযার দোয়াটি জানা নেই, তাদের জন্য রয়েছে সহজ ও ছোট্ট একটি দোয়া। 

     اللهم اغفر المؤمناتو للمؤمنين

    উচ্চারণঃ আল্লাহুম্মাগফিরলিল মু'মিনিনা ওয়াল মু'মিনাত। 

    অর্থঃ হে আল্লাহ! আপনি মুমিন নারী-পুরুষ উভয়কে ক্ষমা করে দিন। 

    বিঃদ্রঃ যদি কেউ জানাজার নামাজের নিয়ত বা কোনো দোয়াই না জানে তবে ইমামের সঙ্গে শুধু তাকবির (আল্লাহু আকবর) বললেই জানাযা আদায় হয়ে যাবে। যেহেতু জানাযা নামাজের রুকু ও সেজদা নেই। শুধু ইমামের অনুসরণ করলে তা আদায় হয়ে যাবে। উল্লেখ্য যে, জানাযায় অংশগ্রহণ করলে রয়েছে অনেক সাওয়াব। হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত নিশ্চয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি কোনো মৃত মুসলিম ব্যক্তির জানাযায় ঈমান সহকারে ও ছাওয়াবের আশায় শরিক হয় এবং জানাযা ও সমাধি পর্যন্ত থাকে সে দুই কিরাত নেকি পাবে। প্রতি কিরাত হচ্ছে ওহুদ পাহাড়ের সমান। আর জানাযা পড়ে দাফনের পূর্বে ফিরে যাবে সে এক কিরাত নেকি নিয়ে ফিরবে। (বুখারি, মুসলিম) সুতরাং দোয়া না জানলেও জানাযা ও দাফনে শরিক হওয়া উত্তম। জানাযার এ বিশাল সাওয়াব লাভে জানাযার দোয়াগুলোও শিখে নেয়া উত্তম। জানাযা শেষে চারজনে খাটিয়া ধরে কবরস্থানে নিয়ে যাবে এবং মাইয়েত কে কবরে না দেয়া পর্যন্ত কেউ বসতে পারবে না। 

    লাশ কবরে রাখার দোয়া

    উচ্চারণঃ বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ৷ 

    অর্থঃ আল্লাহর নামের উপর ও তার প্রেরিত দূতের ধর্মের উপর রাখছি। 

    তারপর লাশ কবরে রেখে কবরের উপর বাঁশ ও চাটাই দিয়ে মাটি দেয়া আরম্ভ করবে। উপস্থিত সকলেরই তিন মুষ্ঠি করে মাটি কবরে দেয়া মুস্তাহাব। 

    প্রথম মুষ্ঠি দেয়ার সময় পড়তে হবে- (মিনহা খালাক্বানা কুম) 

    দ্বিতীয় মূষ্ঠি দেয়ার সময় পড়তে হবে (ওয়াফিহা নুইদুকুম) 

    তৃতীয় মূষ্ঠি দেয়ার সময় পড়তে হবে (ওয়ামিনহা নুখরিজুকুম তারাতান উখরা)। 

    পূর্ণ দোয়াটির অর্থঃ এ মাটি হতেই আমি তোমাদের সৃষ্টি করেছি এবং এ মাটির ভিতরই আমি পুনরায় আনবো এবং এ মাটি থেকেই আমি তোমাদের পুনরায় সৃষ্টি করব।

    বিশেষআকর্শনঃ কোনো ভুল হলে ক্ষমা করবেন এবং কমেন্টে জানাবেন শুদ্ধ করবো ইনশাআল্লাহ। 

    টাগঃ জানাজার নামাজের নিয়ত বাংলায়, জানাজার নামাজের দোয়া আরবিতে, জানাজার নামাজের নিয়ম, জানাজার নামাজের নিয়ত, জানাজার নামাজের নিয়ম ও দোয়া, জানাজার নামাজ কিভাবে পড়তে হয়, জানাজার নামাজের আরবি নিয়ত

    Post a Comment

    1Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment