সকল রকম নামাজে ইমামতির নিয়ত | ইমামতির নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ সহ ২০২৪

RA Tipu
4

ইমামতির নিয়ত, নামাজে ইমামতির নিয়ত, ইমামতির নিয়ত বাংলা,ইমামতির নিয়ত আরবিতে, ঈদের নামাজের ইমামতির নিয়ত, ফজরের নামাজের ইমামতির নিয়ত, ইমামতি করার নিয়ত বাংলা | ঘরে ইমামতি করার নিয়ম

    ইমামতির নিয়ত | নামাজে ইমামতি করার নিয়ত | ইমামতি করার নিয়ত

    আসসালামু আলাইকুম,প্রিয় বন্ধুরা কেমন আছেন? আশা করি ভালো  আছেন । আমিও ভালো আছি,আলহামদুলিল্লাহ।বন্ধুরা আজ আমরা আপনাদের মাঝে শেয়ার করব ইমামতির নিয়ত, নামাজে ইমামতি করার নিয়ত, ইমামতি করার নিয়ত সম্পর্কে ।

    ইমামতি করার নিয়ম

    ইমামতি করার নিয়ম গুলো সকলেরই জানা প্রয়োজন। এখন আমরা জানবো ইমামতি করার নিয়ম সম্পর্কে। ইমামতি করতে হলে প্রথমে পাক পবিত্র হয়ে ওজু করে সকলের অনুমতি নিয়ে মুসল্লিদের সামনে কিছুটা এগিয়ে দাড়াতে হবে। এর পরে নামাজ শুরু করতে হবে মুসল্লিদের মধ্য যে কারো আকামত দেয়ার পর। নিয়ত করতে হবে নিচে দেয়া নিয়তগুলোর মতো। 

    ইমামের নামাজের নিয়ত | ইমাম হয়ে নামাজ পড়ানোর নিয়ত

    ইমামের নামাজের নিয়ত, ইমাম হয়ে নামাজ পড়ানোর নিয়ত সম্পর্কে এখন আমরা আলোচনা করবো।  নিয়ত একটি আরবী শব্দ। এর অর্থ মনের ইচ্ছা বা সংকল্প। মুখে যেটা উচ্চারণ করা হয় সেটা নিয়ত নয়। হাদীসে নামায আদায়ের ক্ষেত্রে নিয়তের কথা এসেছে। সুতরাং ইমাম সাহেবকে নামায পড়ানোর জন্য মুখে কিছুই বলতে হবে না। শুধু মনের ভিতর এ সংকল্প থাকলেই যথেষ্ট, আমি অমুক নামাযের ইমামতি করছি। গদবাধা মুখস্ত করে মুখে উচ্চারণ করার কোনো প্রয়োজন নেই। এবং এতে বাড়তি কোনো পুণ্যও নেই। বরং তাতে বাড়তি পুণ্য প্রাপ্তির আশা কিংবা বিশ্বাস করলে তা অবিধানিক হবে। 

    ইমামতির নিয়ত বাংলায়

    ইমাম সাহেব ইমামতি করার সময় যেভাবে নিয়ত করবেন তা নিম্নে উল্লেখ্য করা হলো;

    ইমামতির নিয়ত আরবিতে

    ইমামতি করিতে পড়িতে হবে -আনা ইমামুল্লিমান হাজারা মাইয়্যাফজুরু সহ মুতাওয়াজ্জিহান বলতে হবে । আর ইমামের পিছনে নামাজ পড়িতে হলে বলতে হবে(এক্তাদাইতু বিহা-যাল ইমামি মুতা ওয়াজ্জিহান…)

    ফজরের নামাজের ইমামতির নিয়ত

    ফজরের নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ  নাইতুয়ান উছাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকায়াতাই সালাতিল ফাজরি ফারদুল্লাহি তা'আলা আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতি্ল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    যোহরের নামাজের ইমামতির নিয়ত

    যোহরের নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তায়ালা আরবায়া রাকয়াতিস সালাতি জুহরি ফারদুল্লাহি তায়ালা আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতি্ল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    আসরের নামাজের ইমামতির নিয়ত

    আসরের নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তায়ালা আরবায়া রাকয়াতিস সালাতি আসরি ফারদুল্লাহি তায়ালা আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতি্ল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    মাগরিবের নামাজের ইমামতির নিয়ত

    মাগরিবের নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তায়ালা ছালাছা রাকয়াতিস সালাতিল মাগরিব ফারদুল্লাহি তায়ালা আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতি্ল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    এশার নামাজের ইমামতির নিয়ত

    এশার নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তায়ালা আরবায়া রাকয়াতিস সালাতি এশায়ী ফারদুল্লাহি তায়ালা আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতি্ল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    জুমার নামাজের ইমামতির নিয়ত

    জুমার নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসাক্বিতা আ’ন যিম্মাতি ফারদুজ্জুহরী বিআদায়ি রাকআতাই ছালাতিল জুমুআতি ফারদুল্লাহি তাআলা  আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ্‌ শারিফাতি আল্লাহু আকবর। 

    তারাবি নামাজের ইমামতির নিয়ত

    তারাবি নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকাআতাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসূলিল্লাহি তায়ালা,  আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু  মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    ঈদুল ফিতর নামাজের ইমামতির নিয়ত

    ঈদুল ফিতর নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতাই সালাতি ঈদিল ফিতর,মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা  আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

    ঈদুল আজহা নামাজের ইমামতির নিয়ত

    ঈদুল আজহা নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতাই সালাতি ঈদিল আদ্বহা,মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা  আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

    জানাযার নামাজের ইমামতির নিয়ত

    জানাযার নামাজের ইমামতির নিয়ত বাংলা উচ্চারণঃ নাওয়াইতুয়ান উয়াদ্দিয়া লিল্লাহি তাআ'লা আরবা'য়া তাকবীরাতি ছালাতিল জানাযাতি ফারদুল কিফায়াতি আছছানাউ লিল্লাহি তাআ'লা ওয়াছ সালাতু আলান্নাবীয়্যি ওয়াদ দুয়াউ লিহাযাল মাইয়িতি  আনা ইমামুল্লিমান হাজারা ও মাইয়্যাফজুরু মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

    °এখানে নিয়তে ‘লিহাযাল মাইয়িতি’ পুরুষ/ছেলে লাশ হলে পড়তে হবে, আর লাশ নারী/মেয়ে হলে ‘লেহাযিহিল মাইয়িতি’ বলতে হবে।

     নিয়তে তাকবীরে তাহরিমা অর্থাৎ, আল্লাহু আকবার বলার পর হাত তুলে তারপর অন্যান্য নামাজের মতো হাত বেঁধে নিতে হবে। হাত বেধে সানা পড়তে হবে। 

    •এই ভাবে নিয়তের পর ১ম তাকবীর বলবে, তারপর ছানা পড়বেঃ 

    سبحانك اللهم وبحمدك وتبارك اسمك وتعالى جدك وجل ثناءك ولا اله غيرك 

    উচ্চারণঃ সুবহা-নাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা, ওয়া তাবারা কাসমুকা ওয়া তাআলা জাদ্দুকা, ওয়া জাল্লা ছানাউকা ওয়া লা-ইলাহা গাইরুকা। 

    অর্থঃ হে আল্লাহ আমরা তোমার পবিত্রতার গুণগান করিতেছি। তোমার নাম মঙ্গলময় এবং তোমার সম্মান ও মর্যাদা অতি শ্রেষ্ঠ, তোমার জন্য প্রশংসা, তুমি ব্যতীত আর কেহই উপাস্য নাই। 

     ছানার পর ২য় তাকবীর বলবে, তারপর দরুদে ইব্রাহীম পড়বে। 

    اللهم صل على محمد وعلى آل محمد كما صليت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد - اللهم بارك على محمد وعلى آل محمد كما باركت علىحمید مجید 

    উচ্চারণঃ আল্লাহুম্মা সাল্লিআলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদ, কামা সাল্লাইতা আলা ইব্রাহীমা ওয়া আলা আলি ইব্রাহীম, ইন্নাকা হামিদুম মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদ, কামা বারাকতা আলা ইব্রাহীমা ওয়া আলা আলি ইব্রাহীম, ইন্নাকা হামিদুম মাজিদ।

     অর্থঃ যে আল্লাহ! মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং তাঁহার বংশধরগণের উপর ঐরূপ রহমত অবতীর্ণ কর যেইরূপ রহমত হযরত ইব্রাহিম (আঃ) এবং তাহার বংশধরগণের উপর অবতীর্ণ করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম। হে আল্লাহ! মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং তাহার বংশধরগণের উপর সেইরূপ অনুগ্রহ কর যে রূপ অনুগ্রহ ইব্রাহীম (আঃ) এবং তাঁহার বংশরগণের উপর করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম।

    দরুদে ইব্রাহীমের পর ৩য় তাকবীর বলবে, তারপর মৃত ব্যক্তির জন্য দু'আ পড়বেঃ

    الهم اغفر لحينا وميتنا وشاهدنا وغائبنا وصغيرنا وكبيرنا وذكرنا وأنثانا اللهم من أحييته منا فأخيه على الإسلام ومن توفيته منا فتوفه على الإيمان برحمتك يا أرحم الراحمين 

    উচ্চারণঃ আল্লাহুম্মাগফিরলি হাইয়্যিনা ওয়া মায়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া ছাগীরিনা ওয়া কাবীরিনা ওয়া যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলাম, ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফ ফাহু আলাল ঈমান, বিরাহমাতিকা ইয়া আর হামার রাহিমীন।

     অৰ্থঃ হে আল্লাহ্ আমাদের জীবিত ও মৃত উপস্থিত ও অনুপস্থিত বালক ও বৃদ্ধ পুরুষ ও স্ত্রীলোকদিগকে ক্ষমা কর। হে আল্লাহ আমাদের মধ্যে যাহাদিগকে তুমি জীবিত রাখ তাহাদিগকে ইসলামের হালতে জীবিত রাখিও। আর যাহাদিগকে মৃত্যু মুখে পতিত কর। তাহাদিগকে ঈমানের সাথে মৃত্যু বরণ করাইও। হে পরম করুণাময় ও দয়ালু!। 

    মাইয়্যিত যদি নাবালক ছেলে হয় তবে নিচের দু’আ পড়বেঃ

     اللهم اجعله لنافرقا وجعله لنا اجرا وذخرا وجعله لنا شا فعا ومشفعا

    উচ্চারণঃ আল্লাহুম্মাজ আল হুলানা ফারতাও ওয়াজ আল হুলানা আজরাও ওয়া যুখরাও ওয়াজ আল হুলানা শাফিয়াও ওয়া মুশাফফায়ান। 

    অর্থঃ হে আল্লাহ! উহাকে আমাদের জন্য অগ্রগামী কর ও উহাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর এবং উহাকে আমাদের সুপারিশকারী ও গ্রহনীয় সুপারিশকারী বানাও। 

     মাইয়্যিত যদি নাবালেগা মেয়ে হয় তবে নিচের দু’আ পড়বে।

     اللهم اجعلها لنا فرطا واجعلها لنا آجا ،ذجا الجعلها شافعة ومسقعة 

    উচ্চারণঃ আল্লাহুম্মাজ আল হা-লানা ফারতাও ওয়াজ আল হা-লানা আজরাও ওয়া যুখরাও ওয়াজ আল হা-লানা শাফিআতাউ ওয়া মুশাফফায়াহ্। 

    অর্থঃ হে আল্লাহ! ইহাকে আমাদের জন্য অগ্রগামী কর ও ইহাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর। এবং ইহাকে আমাদের সুপারিশকারী ও গ্রহনীয় সুপারিশকারী বানাও। 

    মৃত ব্যক্তির জন্য দু'আর পর ৪র্থ তাকবীর বলবে, তারপর সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে। যাদের জানাযার দোয়াটি জানা নেই, তাদের জন্য রয়েছে সহজ ও ছোট্ট একটি দোয়া। 

     اللهم اغفر المؤمناتو للمؤمنين

    উচ্চারণঃ আল্লাহুম্মাগফিরলিল মু'মিনিনা ওয়াল মু'মিনাত। 

    অর্থঃ হে আল্লাহ! আপনি মুমিন নারী-পুরুষ উভয়কে ক্ষমা করে দিন।

    tags: ইমামতির নিয়ত, ইমামের নামাজের নিয়ত, ইমামতি করার নিয়ম, নামাজে ইমামতি করার নিয়ত, ইমামতি করার আরবি নিয়ত, ইমামতির দোয়া, ইমামতি করার দোয়া, ইমামতি করার নিয়ত, ইমাম হয়ে নামাজ পড়ানোর নিয়ত, নামাজের ইমামতি করার দোয়া, তারাবির নামাজের ইমামতির নিয়ত, মাগরিবের নামাজের ইমামের নিয়ত, ফজরের নামাজের ইমামতির নিয়ত, যোহরের নামাজের ইমামতির নিয়ত, ঈদের নামাজের ইমামতির নিয়ত, এশার নামাজের ইমামতির নিয়ত, 

    Post a Comment

    4Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment