ভারত বাংলাদেশ স্থল বন্দর ,সীমান্ত এলাকা | India-Bangladesh land port, border area

RA Tipu
0

বাংলাদেশ ভারত সীমান্ত

    ভারত বাংলাদেশ স্থল বন্দর

    বাংলাদেশ স্থল বন্দরের অধীনে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ (বিএলপিএ) প্রতিষ্ঠিত হয়েছিল কার্তিপক্ষ আইন, ২০০১ (২০০১ সালের ২০ অ্যাক্ট) এর মধ্যে আমদানি ও রফতানির সুবিধার্থে ও উন্নতি করতে বাংলাদেশ ও প্রতিবেশী দেশসমূহ। প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ ছিল নৌপরিবহন মন্ত্রকের অধীনে কাজ করছে। এখনও পর্যন্ত ২৩ টি ভূমি শুল্ক স্টেশন হিসাবে ঘোষণা করা হয়েছে স্থলবন্দরসমূহ ঘোষিত স্থলবন্দরগুলির মধ্যে ৫ টি বেনাপোল, ভোমরা, বুড়িমারী, আখাউড়া এবং নাকুগাঁও বিএলপিএর নিজস্ব পরিচালনা দ্বারা পরিচালিত হচ্ছে। অন্যদিকে, সোনামোসজিদ, হিলি, টেকনাফ, বিবিরবাজার এবং বাংলাবান্ধা স্থলবন্দরগুলি বিওটি (বিল্ড, পরিচালনা এবং স্থানান্তর) ভিত্তি। একটি বেসরকারী বন্দর অপারেটরও বিকাশ এবং পরিচালনা করার জন্য নিয়োগ করা হয়েছেবিরল স্থলবন্দর।

    বাকি ১২ স্থলবন্দরগুলির উন্নয়ন (তামাবিল, দর্শনা, বেলোনিয়া, গোব্রকুড়া-কোরাইতলি, রামগড়, সোনাহাট, চিলাহাটি, তেগামুখ, দৌলতগঞ্জ, শেওলা, ধনুয়া কমলপুর, বল্লা) প্রক্রিয়াধীন রয়েছে। বিএলপিএর জন্য অনুমোদিত জনবলের মোট সংখ্যা ৩১৫।

    বাংলাদেশ ভারত সীমান্ত

    বাংলাদেশ-ভারত সীমান্ত, স্থানীয়ভাবে আন্তর্জাতিক সীমান্ত (আইবি) নামে পরিচিত, বাংলাদেশ এবং ভারতের মধ্যে চলমান একটি আন্তর্জাতিক সীমানা যা বাংলাদেশ এবং ভারতীয় রাজ্যগুলির আট বিভাগকে সীমাবদ্ধ করে।

    বাংলাদেশ ও ভারত একটি ৪,০৯৬ কিলোমিটার দীর্ঘ (২,৫৪৫ মাইল) আন্তর্জাতিক সীমানা, আসামের ২৬২ কিমি (২৬৩ মাইল), ত্রিপুরার ৮৫৬ কিমি (৫৩২ মাইল) সহ, ৩১৮ কিমি (১৯৮৮) সহ বিশ্বের পঞ্চম-দীর্ঘতম স্থলসীমা। মিজোরামের ৪৪৩ কিলোমিটার (২২৭৫ মাইল) এবং পশ্চিমবঙ্গে ২,২২৭ কিমি (১,৩৮ মাইল)। ময়মনসিংহ, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট এবং চট্টগ্রামের বাংলাদেশ বিভাগগুলি সীমান্তে অবস্থিত। বেশ কয়েকটি স্তম্ভ দুটি রাজ্যের সীমানা চিহ্নিত করে। সীমান্তের ছোট সীমাবদ্ধ অংশগুলি উভয় পক্ষের বেষ্টিত।

    বাংলাদেশ ভারত সম্পর্কে আরো বেষ কিছু জানতে এখানে ক্লিক করুন ।

    tgas: ভারত বাংলাদেশ স্থল বন্দর, বাংলাদেশ ভারত সীমান্ত

    Tags

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)