নিজেই নিজের জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে যেভাবে পাবেন | How to see the new ID card

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে, নতুন আইডি কার্ড কিভাবে দেখব, অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র, অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন, মোবাইলে ভোটার আইডি


অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র

আসসালামু আলাইকুম,প্রিয় বন্ধুরা কেমন আছেন । আশা করছি আপনারা ভালো আছেন।প্রিয় বন্ধুরা যে কোন দেশের জন্য যেকোনো নাগরিকের নাগরিকত্ব প্রকাশ পায় তার এনআইডি কার্ডের মাধ্যমে ।জাতীয় পরিচয় পত্র একজন নাগরিকের জন্য অত্যন্ত তার নাগরিকত্ব প্রকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । সুতরাং আমরা আপনাদের মাঝে আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র আপনি দেখতে পারেন ।

জাতীয় পরিচয় পত্রে কে ঘিরে আজকের আলোচনায় যেসব বিষয়ে থাকবে তার একটি চার্ট নিচে দেওয়া হলঃ

  • নতুন আইডি কার্ড কিভাবে দেখব
  • নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে
  • অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন
  • মোবাইলে ভোটার আইডি

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড কিভাবে ডাউনলোড করবেন এবং চেক করবেন তার সঠিক নিয়ম জেনে নিন। আমি আমার এই পোষ্টটি দেখাবো কিভাবে খুব সহজে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন অনলাইনে থেকে । এখানে 2021সালের ভোটার আইডি কার্ড ডাউনলোডের কিংবা সংগ্রহের নতুন নিয়ম দেখাবো । আপনাদের যে নিয়ম দেখাবো সেই নিয়ম ব্যবহার করে আপনারা অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করতে পারবেন । 

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে

বন্ধুরা আপনারা যখন অনলাইনে আপনাদের নিজের আইডি কার্ড নিজে দেখতে চান।কিংবা অনলাইনে থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করতয়ে চান।তাহলে আমাদের দেওয়ার নিয়ম গুলো ফলো করে আপনি অনলাইন থেকে সহজে আপনার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করতে হলে শুরুতেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

নতুন আইডি কার্ড কিভাবে দেখব

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটে প্রবেশ করলে যেরকম দেখাবে তা নিচে দেওয়া হল; 

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে, নতুন আইডি কার্ড কিভাবে দেখব, অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র, অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন, মোবাইলে ভোটার আইডি

এরপর এই পেইজের প্রথম বক্সে আপনাকে মার্ক করতে হবে যে ফরম নম্বর অথবা এন,আই,ডি নম্বর মার্ক করার পর আপনার ভোটার নিবন্ধন ফরমের আর্ট সংখ্যার ভোটার আইডি নাম্বার দিতে হবে।তারপর বাকি সব ঠিকমতো পূরণ করে "ভোটার তথ্য দেখুন" বাটনে ক্লিক করতে হবে।

এখানে ক্লিক করার পরে আপনাকে যা দেখতে হবে তা আমরা নিচে দিচ্ছি;

আপনি যদি প্রথম বক্সে না করে দ্বিতীয় বক্সে এনআইডি নম্বর এখানে ক্লিক করে থাকেন তাহলে এনআইডি অথবা ভোটার নিবন্ধন ফরম সিলেক্ট অপশনে আপনার ১৩ডিজিটের এনআইডি নম্বর দিবেন। তারপর  জন্ম নিবন্ধন তারিখ অপশনে আপনার জন্ম তারিখ দিয়ে সঠিকভাবে দেবেন। তারপর এন্টার ক্যাপচার হেয়ার এর পাশে যে কোড গুলো রয়েছে তা সঠিকভাবে নির্দিষ্ট স্থানে বসাতে হবে।ইংরেজিতে যে অক্ষর গুলো রয়েছে সেই অক্ষরগুলো পাশের বক্সে সঠিকভাবে বসিয়ে দিবে। দেওয়ার পর ভোটার তথ্য দেখুন এই বাটনে ক্লিক করবেন।

আপনার ভোটার আইডি কার্ড নম্বরটি যদি সঠিক থাকে তাহলে আপনি নিচের চিত্রের মত আপনার ভোটার আইডির সঠিক তথ্য দেখতে পারবেন;

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে, নতুন আইডি কার্ড কিভাবে দেখব, অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র, অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন, মোবাইলে ভোটার আইডি

এখন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড জন্য উক্ত পেজ থেকে আপনি আপনার এনআইডি নম্বরটি লিখে নিন।এরপর রেজিস্ট্রেশন করতে হবে ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে। 

মোবাইলে ভোটার আইডি

প্রিয় বন্ধুরা আপনারা যদি মোবাইল এর মাধ্যমে ভোটার আইডি কার্ড পেতে চান কিংবা সংগ্রহ করতে চান তাহলে উপরোক্ত নিয়ম এর মাধ্যমে আপনি মোবাইল দিয়ে একই কাজ সঠিক ভাবে করতে পারবেন।আপনার কাজটি ভালোভাবে নিশ্চিত করার জন্য আমাদের দেওয়া পোস্টটি ভাল ভাবে পড়তে হবে এবং ভালোভাবে বূঝে করতে হবে।তাহলে আপনার সফলতার সাথে মোবাইলের মাধ্যমে আপনার এনআইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।


tags: নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে, নতুন আইডি কার্ড কিভাবে দেখব, অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র, অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন, মোবাইলে ভোটার আইডি