ভারত বিভাগের সময় | কলকাতা জেলা | During the partition of India.

RA Tipu
0

ভারত বিভাগের সময়, কলকাতা জেলা

    ভারত বিভাগের সময়

    আসসালামু আলাইক,প্রিয় পাঠক বন্ধুরা কেমন আছেন?আশাকরি আপনারা ভালো আছি।প্রিয় বন্ধুরা আজ আমরা আপনাদের সাথে শেয়ার করব ভারত বিভাগের সময় নিয়ে।যেহেতু ভারত বিরাট আয়তন নিয়ে বেষ্টিত সেহেতু ভারতে বিভিন্ন প্রদেশের সময়ে পার্থক্য রয়েছে ।আমরা তা নিচে আপনাদের সুবিধার্থে উপস্থাপন করলাম।

    ভারতীয় প্রমাণ সময় (আইএসটি) হচ্ছে সারা ভারতের জন্য ব্যবহৃত সময় স্থান। গ্রিনিচের সাথে এর সময় পার্থক্য ইউটিসি+৫:৩০। ভারত দিবালোক সংরক্ষণ সময় ব্যবহার করে না। ১৯৬২ ও ১৯৬৫ সালে যুদ্ধ চলাকালে অবশ্য কিছু সময়ের জন্য দিবালোক সংরক্ষণ সময় ব্যবহৃত হয়েছে।

    ভারতের মান সময় গ্রিনিচ থেকে ৮২.৫° পূর্ব দ্রাঘিমাংশ ধরে হিসেব করা হয়, যে রেখাটি উত্তর প্রদেশ রাজ্যের এলাহাবাদের নইনি-র উপর দিয়ে গেছে।

    কলকাতা জেলা

    কলকাতা জেলা (পূর্বে কলকাতা জেলা হিসাবে পরিচিত) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি জেলা, এর সদর দফতর কলকাতা।ব্রিটিশদের ভারতে আসার অনেক আগে, বারিশা থেকে হালিশহর পর্যন্ত সমস্ত জমির জমিদারি (ভূমি অধিপতি) বর্তমানে বেশিরভাগ কলকাতায় (পূর্বে কালী ক্ষেত্র নামে পরিচিত, দেবীর কালের ভূমি) অঞ্চলটি সাবর্ণ রায়চৌধুরী অধিগ্রহণ করেছিলেন। মুঘল সম্রাটের পরিবার।

    একসময় পুষ্পিত সপ্তগ্রাম বন্দরটির অবনতির সাথে সাথে ব্যবসায়ী এবং ব্যবসায়ী যেমন বাসাক, শেঠ এবং অন্যান্যরা দক্ষিণ দিকে অভিযান শুরু করে এবং গোবিন্দপুরের মতো উন্নত স্থানে বসতি স্থাপন করে। তারা সুতানুটিতে সুতি ও সুতার বাজার স্থাপন করে। চিতপুর ছিল একটি তাঁত কেন্দ্র এবং বরণগর ছিল আরেকটি বস্ত্র কেন্দ্র। কালীঘাট ছিল তীর্থস্থান। হুগলি জুড়ে সলকিয়া এবং বেতোরের মতো জায়গা ছিল। কালিকাতা কম পরিচিত জায়গা ছিল। সুতানুতি এবং গোবিন্দপুর উভয়ই পুরানো মানচিত্রে যেমন টমাস বোয়েরে ১৮৮৭ এবং ১ ৭৯০ সালের জর্জ হেরন-এর মতো প্রদর্শিত হয়েছিল, দুজনের মধ্যে অবস্থিত কালিকাতা চিত্রিত হয়নি। তবে আবুল ফজলের আইন-ই-আকবরী (১৫৬৯) -তে নামের একটি রূপ, ‘কালকাটা’ উল্লেখ রয়েছে সেই সময় এটি সিরকার সাতগাঁওয়ের রাজস্ব জেলা হিসাবে রেকর্ড করা হয়েছিল।

    tags: ভারত বিভাগের সময়, কলকাতা জেলা

    Tags

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)