ক্রোমােসােমকে বংশগতির বাহক বলা হয় কেন | কোষঝিল্লির কাজ কি কি | DNA এর জৈবিক গুরুত্ব লেখ | রাইবােনিউক্লিও প্রােটিন কীভাবে গঠিত হয়

Safwan Alam
0

 
ক্রোমােসােমকে বংশগতির বাহক বলা হয় কেন | কোষঝিল্লির কাজ কি কি | DNA এর জৈবিক গুরুত্ব লেখ | রাইবােনিউক্লিও প্রােটিন কীভাবে গঠিত হয়

ক্রোমােসােমকে বংশগতির বাহক বলা হয় কেন  


উত্তর : ক্রোমােসােম হলাে নিউক্লিয়াসে অবস্থিত নিউক্লিক এসিড নির্মিত কোষীয় অঙ্গাণু । সাধারণত প্রজাতির বৈশিষ্ট্য অনুযায়ী একটি কোষের নিউক্লিয়াসে নির্দিষ্ট সংখ্যক ক্রোমােসােম দেখা যায় । ক্রোমােসােমের গাঠনিক একক হলাে জিন যা পিতামাতা থেকে চারিত্রিক বৈশিষ্ট্য তাদের সন্তানসন্ততিতে বহন করে । এ কারণেই ক্রোমােসােমকে বংশগতির ধারক ও বাহক বলা হয় । 


 কোষঝিল্লির  কাজ কি কি

 

উত্তর : কোষঝিল্লির চারটি কাজ নিম্নরূপ : ১ , এটি কোষীয় সব বস্তুকে ঘিরে রাখে । ২ , বাইরের প্রতিকূল অবস্থা হতে অভ্যন্তরীণ বস্তুকে রক্ষা করে । ৩. কোষঝিল্লির মধ্যদিয়ে বস্তু স্থানান্তর এবং ব্যাপন নিয়ন্ত্রণ ও সমন্বয় হয় । ৪. ঝিল্লিটি একটি কাঠামাে হিসেবে কাজ করে যাতে বিশেষ বিশেষ এনজাইম এতে বিন্যস্ত থাকতে পারে । 

 DNA এর জৈবিক গুরুত্ব লেখ 

 

 উত্তর : DNA এর জৈবিক গুরুত্ব নিম্নরূপ : ১ , DNA বংশগতীয় বৈশিষ্ট্যের ধারক ও বাহক । ২. DNA প্রােটিন সংশ্লেষণের মাধ্যমে সকল বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে । ৩. DNA প্রতিরূপ সৃষ্টির মাধ্যমে জীবের জাতিসত্তা অটুট রাখে । ৪. DNA প্রজাতির শনাক্তকরণে ভূমিকা রাখে ।

  DNA কে বংশগতির ধারক ও বাহক বলা হয় কেন 

 উত্তর : DNA কে বংশগতির ধারক ও বাহক বলার কারণ : ১. DNA দ্বারাই কোষ বিভাজনের সময় এক নির্ভুল প্রতিলিপি সৃষ্টি হয় । ২. DNA বংশগতির সর্বপ্রকার জৈবিক সংকেত বহন করার ক্ষমতা রাখে । ৩. কোনাে জীবের সব কোষে যেকোনাে ধরনের জৈবিক সংকেতের প্রেরক হচ্ছে DNA । ৪. DNA কোষের জন্য নির্দিষ্ট ধরনের প্রােটিন সংশ্লেষ করে ।  

 

রাইবােনিউক্লিও প্রােটিন কীভাবে গঠিত হয় 

 উত্তর : কোনাে কোষের সমুদয় RNA অণুর শতকরা ৮০-৯০ ভাগ রাইবােজোমাল RNA । এরা রাইবােজোমে অবস্থান করে । রাইবােজোমাল RNA প্রােটিনের সাথে যুক্ত রাইবােজোমাল RNA প্রােটিনের সাথে যুক্ত হয়ে রাইবােনিউক্লিও প্রােটিন গঠন করে ।

টাগঃ ক্রোমােসােমকে বংশগতির বাহক বলা হয় কেন, কোষঝিল্লির কাজ কি কি, DNA এর জৈবিক গুরুত্ব লেখ, রাইবােনিউক্লিও প্রােটিন কীভাবে গঠিত হয়

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)