রাইবােজোম, ক্লোরােপ্লাস্ট, এন্ডােপ্লাজমিক রেটিকুলাম, ক্রোমােসােম, বংশগতীয় বস্তু, নিউক্লিওসাইড, DNA কী/কি

Safwan Alam
0

 
রাইবােজোম, ক্লোরােপ্লাস্ট, এন্ডােপ্লাজমিক রেটিকুলাম, ক্রোমােসােম, বংশগতীয় বস্তু, নিউক্লিওসাইড, DNA কী/কি

রাইবােজোম কী/কি

 উত্তর : রাইবােজোম হলাে কোষের সাইটোপ্লাজমে অবস্থিত ক্ষুদ্র দানাদার রাইবােনিউক্লিও প্রােটিন কণা যা প্রােটিন সংশ্লেষণের স্থান । হিসেবে কাজ করে । 


ক্লোরােপ্লাস্ট কী/কি


উত্তর : উদ্ভিদকোষের সাইটোপ্লাজমে অবস্থিত বিভিন্ন আকৃতির এবং সবুজ বর্ণের যে প্লাস্টিড সালােকসংশ্লেষণে বিশেষ ভূমিকা রাখে , তাদের ক্লোরােপ্লাস্ট বলে ।  

এন্ডােপ্লাজমিক রেটিকুলাম কী/কি


 উত্তর : কোষের সাইটোপ্লাজমীয় মাতৃকা যেসব অসংখ্য , পরস্পরের সঙ্গে যুক্ত একক ঝিল্লিবেষ্টিত নালিকার অঙ্গাণুর দ্বারা অনিয়মিত প্রকোষ্ঠে বিভক্ত থাকে । তাদের এন্ডােপ্লাজমিক রেটিকুলাম বা আন্তঃপ্লাজমীয় জালিকা বলে ।

ক্রোমােসােম  কী/কি


 উত্তর : প্রকৃত কোষের নিউক্লিয়াসের ভেতর অবস্থিত DNA ও প্রােটিন ( হিস্টোন ) দিয়ে গঠিত রঞ্জক গ্রাহী সুতার মতাে প্যাচানাে গঠনগুলাের নামে ক্রোমােসােম । এরা জিনের বাহক । একটি নির্দিষ্ট প্রজাতিতে ক্রোমােসােম সংখ্যা সর্বদাই নির্দিষ্ট । ক্রোমােসােমে অবস্থিত DNA তে বংশগতীয় উপাদান থাকে , যা বৈশিষ্ট্য স্থানান্তর করে। 


 বংশগতীয় বস্তু কী/কি 

উত্তর : যেসব বস্তু বা উপাদানের মাধ্যমে মাতা - পিতার বৈশিষ্ট্যাবলি তাদের সন্তান - সন্তুতিতে স্থানান্তরিত হয় , তাদেরকে একত্রে বংশগতীয় বস্তু বলে । DNA নামক নিউক্লিক এসিড বিদ্যমান । 


নিউক্লিওসাইড কী/কি

 উত্তর : পিউরিন ও পাইরিমিডিন বেস ডি - অক্সিরাইবােজের সাথে যে রাসায়নিক লিংকেজ গঠন করে তাকে নিউক্লিওসাইড বলে ।

DNA কী/কি

 উত্তর : DNA সজীব কোষে বিদ্যমান প্রতিলিপন ও পরিব্যক্তিতে সক্ষম বংশগতির বৈশিষ্ট্যের ধারক ও বাহক , জীবদেহের সব জৈবিক কাজের নিয়ন্ত্রক এবং ডি - অক্সিরাইবােজ শর্করা সমৃদ্ধ নিউক্লিক এসিড অপুকে ডি - অক্সিরাইবােনিউক্লিক এসিড বা DNA বলে

টাগ: রাইবােজোম, ক্লোরােপ্লাস্ট, এন্ডােপ্লাজমিক রেটিকুলাম, ক্রোমােসােম, বংশগতীয় বস্তু, নিউক্লিওসাইড, DNA কী/কি

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)