চেপে রাখা ইতিহাস পিডিএফ ডাউনলোড | Chepe rakha itihas pdf download

Monjurul Hasan Manik
0


    চেপে রাখা ইতিহাস pdf

    আসসালামুআলাইকুম। আশাকরি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সকলে সুস্থ আছেন। timeofbd.com এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন।

    চেপে রাখা ইতিহাস বইটি লিখেছেন 

    আমাদের দেশে বিকৃত ইতিহাস পবিবেশণের জন্য ইংরেদের দোষ দেয়া হলেও তাদেরঁ কূটনৈতিক জ্ঞান ও সুদূরপ্রসারী চিন্তাধারার কথঅ অস্বীকার করা যায় না। তারাঁ বুঝেছিলেন ইতিহাসে ভেজাল দিয়েই ভারতভাসীকে অন্ধকারে রাখা সম্ভব এবং এ ইতিহাসের মাধ্যমে হিন্দু-মুসলমানে বিভেদ সৃষ্টি করা যাবে। সে উদ্দেশ্যেই ইতিহাস -স্রষ্টা মুসলিম জাতির অক্লান্ত পরিশ্রনের রচনা-সম্ভার আরবী, ফার্সী, ও উর্দু ইতিহাসগুলোর প্রায় প্রত্যেকটি অধ্যয়ন, গবেষনা ও অনুবাদ করতে তারা যে অধ্যাবসয় ও পরিশ্রমশীলতার দৃষ্টান্ত রেখে গেছেন তা অনস্বীকার্য এবং উল্লেখযোগ্য।

    ইতিহাসে যে ভেজাল আছে এ শুধু আমার বক্তব্যই নয়, ভারতের বিখ্যাত নেতা স্যার আশুতোষ মুখোপাধ্যায়ও এ প্রসঙ্গে লিখেছেনঃ অনেক বৌদ্ধ গ্রন্থর দু একটি স্থল ইষৎ পরিবর্তনপূর্বক কোথাও বা প্রমাণসুত্রটিকে বদলাইয়া সমগ্র গ্রন্থখানিকে হিন্দু করিয়া তোলা হইয়াছে পরবর্তীকালে ভাষার পরিমার্জনের সাথে সাথে বাঙ্গলার আদি কবি কৃত্তিবাস ও পরিমার্জিত হইয়াছে।

    ইতিহাসকে জাতির দর্পনরূপে আখ্যায়িত করা হয়। এ দর্পণে প্রতিবিম্ভত হয় যে কোন একটি জাতির অতীত কর্মমর জীবনের সামাজিক, রাজনৈতিক ও আর্থসামাজিক কর্মকান্ডের সাফল্য ব্যর্থতা,
    মনীষী রবীন্দ্রনাথ বলেছেন, ভারতবর্ষের যে ইতিহাস আমরা পড়ি এবং মুখস্ত করিয়া পরীক্ষা দিই তাহা ভারতবর্ষের ইতিহাসের এক দুঃস্বপ্নের কাহিনী মাত্র ।

    সুতরাং প্রমানিত হলযে, আমাদের দেশের প্রচলিত ইতিহাস সর্বাংশে সঠিক বলে মনে করা সত্যের অপলাপ ছাড়া এ সাম্প্রদায়িকতার তিক্ততা অন্যান্য সম্প্রদায়ের চেয়ে হিন্দু-মুসলমানের মধ্যেই বেশি প্রকট। এটাকে নির্মূল করতে হলে, আমাদের ধারণায় সর্বাগ্রে সঠিক ইতিহাস পরিবেশন অবশ্য কর্তব্য। তাছাড়া এই দু সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক জানাজানির, আদান প্রদানের ও বিশেষ প্রয়োজন আছে।


    বইয়ের বিবরণঃ


    বইয়ের নামঃ চেপে রাখা ইতিহাস

    লেখকঃ আল্লামা গোলাম আহমাদ মোর্তজা

    ক্যাটাগরিঃ ইতিহাস

    প্রকাশনীঃ মুনশী মোহাম্মদ মেহেরুল্লাহ রিসার্চ একাডেমী

    File format: Pdf

    File size: 

    আপনারা চাইলে আমাদের এই সাইট থেকে চেপে রাখা ইতিহাস বইয়ের pdf file টি ডাউনলোড করতে পারেন।

    Download link: Click here to download


    ট্যাগঃ চেপে রাখা ইতিহাস pdf

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)