বিশ্বের মানচিত্র | পৃথিবীর মানচিত্র | পৃথিবীর মানচিত্র পরিচিতি

Anonymous
0
বিশ্বের মানচিত্র ,পৃথিবীর মানচিত্র ,পৃথিবীর মানচিত্র পরিচিতি


     বিশ্বের মানচিত্র 

    আসলে সর্বপ্রথম মানচিত্র যে কে এঁকেছিলেন, তা তো আর নিশ্চিত করে বলা যায় না। হয়ত আমরা তার কথা জানি-ই না! তবে যাদের কথা বা যেসব মানচিত্রের কথা জানা যায়, সেগুলোর মধ্যে সবচেয়ে প্রাচীন বলে অনুমান করা হয় ব্যাবিলনের একটা ম্যাপ। সেই মানচিত্রটার নাম ইন্ডিগো মুন্ডি। সেটি কবেকার আঁকা? আনুমানিক খ্রিস্টপূর্ব ছয়শত সালে, মানে যীশু খ্রিস্টের জন্মেরও প্রায় ছয়শত বছর আগে। আর সেই মানচিত্রটি ঠিক আঁকা হয়নি, সেটা ছিল একটা পোড়ামাটির ফলক। তবে সবচেয়ে প্রাচীন মানচিত্র হলেও সেটি ছিল শুধুই ব্যাবিলনের মানচিত্র।

     পৃথিবীর মানচিত্র

    যিনি প্রথম সারা পৃথিবীর মানচিত্র আঁকার চেষ্টা করেন, তার নাম অ্যানাক্সিম্যান্ডার। কিন্তু সমস্যা হল, তখনও তো সব অঞ্চলের মানুষের সঙ্গে সবার যোগাযোগই ছিল না। ফলে মানচিত্রটিতেও পৃথিবীর অল্প একটু জায়গাইে উঠে এল। ভূমধ্যসাগর আর কৃষ্ণসাগরের চারপাশের এশিয়া, ইউরোপ আর আফ্রিকার অল্প একটু অঞ্চলই তাতে দেখাতে পেরেছিলেন তিনি। তাঁর এই মানচিত্রটিকে আরেকটু উন্নত করেন হেক্টিয়াস অফ মিলেটাস। তিনি এশিয়ার একদম শেষপ্রান্তে ভারতের অবস্থানও দেখিয়েছিলেন। দেখিয়েছিলেন মিশরের অবস্থানও। সেসব অবস্থান নির্ণয় যে পুরোপুরি সঠিক ছিল, তা অবশ্য বলা যায় না।

    পৃথিবীর মানচিত্র পরিচিতি

    এরপর মহাবীর আলেকজান্ডারের আমলে তার পুরো সাম্রাজ্যের একটি মানচিত্র আঁকেন এরাতোসথিনেস। তারপর থেকে অনেকেই মানচিত্রের উন্নয়নে অবদান রাখতে থাকেন। মানচিত্রে প্রথম বিশাল চীনের অবস্থান নির্ণয় করেন মেরিনাস অফ তায়ার। আর মানচিত্র অঙ্কনের ইতিহাসের আদিযুগের সবশেষ মানচিত্র-আঁকিয়ে ছিলেন টলেমি; এই গ্রিক আবার একাধারে ছিলেন গণিতবিদ-জ্যোতির্বিদ-ভূগোলবিদ।

    Tag:বিশ্বের মানচিত্র ,পৃথিবীর মানচিত্র ,পৃথিবীর মানচিত্র পরিচিতি

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)