চিটি লেখার নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন আজ আপনাদেরকে চিটি লেখার নিয়ম জাতে সহজে বুঝতে পারেন তা বুঝাব ইনশাআল্লাহ। 



চিঠি পত্র প্রাত্যহিক জীবনে একটি গুরুতবপূর্ণ ভূমিকা পালন করে থাকে । ব্যক্তিগত, সামাজিক এবং প্রাতিষ্ঠানিক বিষয়ে  আমাদের চিঠি পত্র লিখতে হয় । চিঠি লেখার নিয়ম মেনে চিঠি পত্র লিখতে হয়। চিঠির মাধ্যমে তথ্য আদান  প্রদান করা অত্যন্ত প্রাচীন একটি প্রথা । যা এখনো পর্যন্ত চলমান রয়েছে ।

চিঠিপত্রের ব্যবহারকে  প্রাতিষ্ঠানিক সকল কাজে সর্বাধিক গুরুত্ব সহকারে দেখা হয় । এমনকি প্রাতিষ্ঠানিক আদেশ-নিষেধ পত্র বা চিঠির উপরে সম্পূর্ণ নির্ভরশীল । বর্তমান সময়ে ডিজিটাল পদ্ধতিতে যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠিত হওয়ায়  চিঠি পত্র লিখার প্রবণতা কিছুটা কমেছে । কিন্তু এখন ডিজিটাল পদ্ধতিতেই চিঠিব

চিঠি বা পত্নর ক্। তাই অস্পষ্ট এবং কাটাকাটি যেন না হয় , সেদিকে লক্ষ রাখতে হবে । সুন্দর হাতের লিখা সব স ভাষা ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা উচিত। যে কোনো প্রকার চিঠি-পত্র লিখতে হয় মার্জিত ভাষায় । যতটা সম্ভব বই এর ভাষায় চিঠি লিখা উত্তম । এতে করে পাঠক, লেখকের ভাব বুঝতে সুবিধা হয় ।