ক্লোরােপ্লাস্ট সবুজ রঙের হয়ে থাকে কেন | লিউকোপ্লাস্টকে বর্ণহীন অণু বলা হয় কেন | কোষকে কেন ক্ষুদ্র রাসায়নিক কারখানা বলা হয় | মাইক্রোটিউবিউলসকে কোষের কঙ্কাল বলা হয় কেন | ক্রোমােগ্লাস্টের কারণে পরাগায়ন সহজ হয় কেন

Safwan Alam
0

 
ক্লোরােপ্লাস্ট সবুজ রঙের হয়ে থাকে কেন | লিউকোপ্লাস্টকে বর্ণহীন অণু বলা হয় কেন | কোষকে কেন ক্ষুদ্র রাসায়নিক কারখানা বলা হয় | মাইক্রোটিউবিউলসকে কোষের কঙ্কাল বলা হয় কেন | ক্রোমােগ্লাস্টের কারণে পরাগায়ন সহজ হয় কেন

ক্লোরােপ্লাস্ট সবুজ রঙের হয়ে থাকে কেন 

উত্তর : ক্লোরােপ্লাস্ট সবসময় সবুজ রঙের হয়ে থাকে । এর কারণ ক্লোরােপ্লাস্টের ভেতর ক্লোরােফিল নামক দানাদার পদার্থ থাকে । ক্লোরােফিলের বর্ণ সবুজ । তাই ক্লোরােফিলের জন্য ক্লোরােপ্লাস্ট সবুজ রঙের হয়ে থাকে। 

লিউকোপ্লাস্টকে বর্ণহীন অণু বলা হয় কেন

 উত্তর : উদ্ভিদের মূল , ভূনিম্নস্থ কাণ্ড প্রভৃতি যেসব অঙ্গে সূর্যালােক পৌঁছায় না সেসব অঙ্গের কোষে লিউকোপ্লাস্ট থাকে । লিউকোপ্লাস্টকে বর্ণহীন অঙ্গাণু বলা হয় । কারণ এতে কোনাে রঞ্জক পদার্থ থাকে না । আর রঞ্জক পদার্থ না থাকার কারণেই লিউকোপ্লাস্টকে বর্ণহীন অঙ্গাণু বলা হয় । 

কোষকে কেন ক্ষুদ্র রাসায়নিক কারখানা বলা হয়

উত্তর : কোষ হচ্ছে জীবদেহের যাবতীয় কাজের , যেমন– শ্বসন , পুষ্টি , রেচন , বৃদ্ধি , বংশবিস্তার প্রভৃতির আধার । কারণ প্রতিটি জীবের শারীরবৃত্তীয় কাজের জন্য যে শক্তির দরকার তা তৈরি হয় কোষের ভেতর রাসায়নিক ক্রিয়ার ফলে । কাজেই এ বিবেচনায় কোষকে একটি ক্ষুদ্র রাসায়নিক কারখানা বলা যায় । 

মাইক্রোটিউবিউলসকে কোষের কঙ্কাল বলা হয় কেন 

 উত্তর : মাইক্রোটিউবিউলসকে কোষের কঙ্কাল বলার কারণ হলাে , এটি কোষের নিউক্লীয় ঝিল্লি থেকে কোষঝিল্লি পর্যন্ত বিস্তৃত এবং সাইটোপ্লাজমীয় অঙ্গাণুসমূহ মাইক্রোটিউবিউলস্ - এর সাথে যুক্ত থাকে । 

 ক্রোমােগ্লাস্টের কারণে পরাগায়ন সহজ হয় কেন

 উত্তর : সবুজ ব্যতীত অন্যান্য সকল রঙের প্লাস্টিড হলাে ক্রোমােপ্লাস্ট । এদের সাধারণত ফলের খােসা , ফলে ও ফুলের পাঁপড়িতে দেখা যায় । এদের উপস্থিতির কারণে ফুলের বর্ণ বিভিন্ন রকম হয়ে থাকে । ফলে সহজেই বিভিন্ন পশুপাখি ও কীটপতঙ্গ আকৃষ্ট হয় এবং পরাগায়ন সহজ হয় ।

টাগঃ ক্লোরােপ্লাস্ট সবুজ রঙের হয়ে থাকে কেন, লিউকোপ্লাস্টকে বর্ণহীন অণু বলা হয় কেন,কোষকে কেন ক্ষুদ্র রাসায়নিক কারখানা বলা হয়, মাইক্রোটিউবিউলসকে কোষের কঙ্কাল বলা হয় কেন, ক্রোমােগ্লাস্টের কারণে পরাগায়ন সহজ হয় কেন

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)