ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাদ যেন ঝলসানাে রুটি ভাবসম্প্রসারণ | ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় ভাবসম্প্রসারণ | ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানাে রুটি।

Safwan Alam
0

ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়  পূর্ণিমার চাদ যেন ঝলসানাে রুটি ভাবসম্প্রসারণ | ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় ভাবসম্প্রসারণ | ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়  পূর্ণিমার চাঁদ যেন ঝলসানাে রুটি।

 ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় 

পূর্ণিমার চাঁদ যেন ঝলসানাে রুটি 

 ভাব - সম্প্রসারণ : ক্ষুধার্ত ব্যক্তির কাছে পৃথিবীর সবকিছু তুচ্ছ । সৌন্দর্য , ভালােবাসা , অনুভূতি কোনাে কিছুর মূল্য নেই তার কাছে । খাদ্য ছাড়া কোনাে মানুষ বাঁচতে পারে না । প্রত্যেক মানুষের জন্য খাদ্য মৌলিক প্রয়ােজন । মানুষ জীবিকা নির্বাহের জন্য দিনরাত কাজ করে । যদি কেউ তার ক্ষুধা নিবৃত্ত করতে ব্যর্থ হয় , তাহলে যেকোনাে নিচু কাজ করতে বাধ্য হবে । যে ব্যক্তি ক্ষুধার্ত থাকে তার কাছে নৈতিক উপদেশ , দর্শনের কোনাে মূল্য নেই । এটা স্বাভাবিক যে , ক্ষুধার্ত মানুষ সবসময়ই রাগী এবং সামান্য কারণেই বিদ্রোহ করতে পারে । ভালােবাসা , সহানুভূতি অথবা তােষামােদি কোনাে কিছুই তাকে বশ করতে পারে না । কোনাে উপদেশ অথবা যুক্তিবাক্য তাকে শান্ত করতে পারে না । সে সব ধরনের প্রতিষ্ঠা খারাপ বা ভালাে অথবা রাজনৈতিক বা সামাজিক যাই হােক না কেন তার বিরােধী । সে আমাদের সমাজব্যবস্থা ধ্বংস করতে পারে । ইংরেজিতে একটি প্রবাদ আছে , " A hungry man is an angry man . " যে মানুষ ক্ষুধাতুর তার মনে প্রাকৃতিক সৌন্দর্য কোনাে অনুভূতি সৃষ্টি করতে পারে না । পেটে ক্ষুধা থাকলে বাইরের জগতের সৌন্দর্য তার কাছে অর্থহীন ও উপহাসব্যঞ্জক । যার অভাব নেই , অন্নচিন্তা নেই , ঐশ্বর্য আর সচ্ছলতায় যার জীবন নির্বিঘ্ন , তার কাছে আকাশের চাঁদ , ফুল , পাখি , নদী । নানা কল্পিতরূপে ফুটে ওঠে । সুখী মানুষের কাছে পৃথিবী তাই কাব্যময় । অন্যদিকে রূঢ় বাস্তবের আঘাতে যাদের জীবন বিপন্ন , দুমুঠো অন্ন সংস্থানের জন্য যাদের জীবন বিপর্যস্ত , তাদের কাছে পৃথিবী অত্যন্ত কর্কশ ও কঠিন । তাই আকাশের চাঁদ দেখে তাদের কখনাে মনে পড়ে না প্রিয়ার মুখচ্ছবি , অত্যন্ত স্বাভাবিকভাবেই জঠরের জ্বালায় তখন তাদের মনে পড়ে চাদের মতাে গােল একখানা রুটি । কেননা রুটি ক্ষুধা নিবৃত্তি করে । তাই তার রুটির ভাবনায় পদ্য রচনার মতাে স্পৃহা থাকে না । ক্ষুধা লাগলে মানুষ আত্মমর্যাদা ভুলে যায় । নির্দ্বিধায় একজনের কাছ থেকে ছিনতাই করে কিছু আহারের ব্যবস্থা করে । তাই বলা যায় , ' Hunger is the best sauce . ' ক্ষুধার্ত ব্যক্তি যেদিকেই তাকাবে , তার কেবল খাদ্যের কথাই মনে পড়বে । তার কাছে সবকিছুই মূল্যহীন , কেবল খাদ্য ব্যতীত । জীবনে ক্ষুধাকে যে জয় করতে পারবে তার জীবনই হয়ে উঠবে সুন্দর এবং বাস্তবতায় পরিপূর্ণ 

টাগ: ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়  পূর্ণিমার চাদ যেন ঝলসানাে রুটি ভাবসম্প্রসারণ, ক্ষুধার  রাজ্যে পৃথিবী গদ্যময় ভাবসম্প্রসারণ, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়  পূর্ণিমার চাঁদ যেন ঝলসানাে রুটি। 

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)