ঈদের নাস্তা রেসিপি | ঈদের ঝাল নাস্তার রেসিপি | ঈদের সকালের নাস্তা

Sadia
0

 

ঈদের নাস্তার রেসিপি, ঈদের নাস্তা রেসিপি , ঈদের ঝাল নাস্তার রেসিপি, ঈদের সকালের নাস্তা, ঈদের স্পেশাল নাস্তা

    ঈদের নাস্তার রেসিপি 

    প্রিয় পাঠকবৃন্দ টাইম অফ বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভালো আছেন আমিও রহমতে ভালো আছি। আপনারা হয়তো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ঈদের নাস্তার রেসিপি সম্বন্ধে জানতে চাচ্ছেন। আর তাই আজকে আমরা আমাদের পোষ্ট টি তৈরি করেছি। আমাদের আজকের এই পোস্টে ঈদের নাস্তার রেসিপি সম্পর্কে যা যা থাকছেঃ সেগুলো হলোঈদের নাস্তার রেসিপি, ঈদের নাস্তা রেসিপি , ঈদের ঝাল নাস্তার রেসিপি, ঈদের সকালের নাস্তা, ঈদের স্পেশাল নাস্তা ।
    আশা করছি আপনারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং সঠিক তথ্যটি পাবেন।

    ঈদের নাস্তা রেসিপি

    ঈদ স্পেশাল বিকেলের নাস্তার রেসিপি:

    Chicken sunflower bread

    সূর্যমুখী রুটি-

    উপকরণ:

    ময়দা 2 কাপ 

    কুসুম গরম তরল দুধ 1/2 কাপ

    ডিম 1 টি(স্বাভাবিক তাপমাত্রার,ফ্রিজে থাকলে 1ঘন্টা আগে বের করে রাখতে হবে)

    ইস্ট 1&1/2 চা চামচ

    চিনি 1 টেবিল চামচ

    লবন 1 চা চামচ

    তেল 2 টেবিল চামচ

    পুরের জন্য রান্না করা মুরগির কিমা(মুরগির কিমা রান্না করার সময় অন্যান্য মশলার সাথে পরিমাণ মতো তন্দুরি মশলা দিলে ফ্লেভারটা আরো বেশি ভালো আসে)

    প্রনালী:

    1/2 কাপ কুসুম গরম দুধে ইস্ট ও চিনি মিশিয়ে 5 মিনিট রেখে দিতে হবে।একটি ডিম ফেটে নিয়ে এর থেকে 2 চা চামচ ডিম অন্য একটি বাটিতে উঠিয়ে রাখতে হবে পরবর্তীতে রুটির উপর ব্রাশ করার জন্য।একটি পাত্রে ফেটে নেওয়া ডিম,লবন,তেল এবং ইস্ট মিশ্রিত দুধ একসঙ্গে মিশিয়ে নিতে হবে।এরপর এতে ময়দা মিশিয়ে একটা সফ্ট খামির বানিয়ে নিতে হবে এবং খামিরটির উপর 1চা চামচ তেল মাখিয়ে এটিকে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে 1-2 ঘন্টার জন্য।তারপর 1-2 ঘন্টা পর খামিরটি ফুলে উঠলে এতে প্রয়োজনমত ময়দা ছিটিয়ে 4-5মিনিট মথে নিয়ে সফ্ট খামির বানিয়ে নিতে হবে।এরপর খামিরটিকে সমান দুই ভাগ করে দুইটি রুটি বানিয়ে নিতে হবে।রুটিগুলো একেবারে পাতলাও হবেনা আবার একেবারে মোটাও হবেনা,পরোটার মতো মোটা করে বানাতে হবে।একটি বেকিং ট্রে তে তেল ব্রাশ করে এর উপর একটি রুটি রেখে তার মাঝখানে ও কিনারে রাউন্ড করে রান্না করা মুরগির কিমা ও চিজ বিছিয়ে দিতে হবে।তারপর এর উপর আরেকটি রুটি বসিয়ে ছবিতে যেভাবে দেখানো হয়েছে সেভাবে রুটির চারপাশে কেটে নিয়ে প্রতিটি কাটা অংশ হাত দিয়ে উল্টিয়ে টুইস্ট করে বসিয়ে দিতে হবে এতে করে সবশেষে রুটিটি যখন সূর্যমুখী ফুলের আকার ধারন করবে তখন এটিকে একটি ভেজা কাপর/টিসু দিয়ে আবারো 30 মিনিটের জন্য ঢেকে রাখতে হবে।30 মিনিট পর রুটির উপর ডিম ব্রাশ করে তার উপর সাদা তিল ছিটিয়ে দিতে হবে।তারপর ইলেকট্রিক ওভেন এ 180°এ 10 মিনিট প্রিহিট করে 25 মিনিটের জন্য বেক করলে তৈরি হয়ে যাবে সানফ্লাওয়ার/সূর্যমূখী ব্রেড।চুলায় বেক করতে চাইলে একটি পাতিলে স্টেন্ড বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে 10 মিনিট মিডিয়ামের থেকে একটু কম আঁচে গরম করে তারপর রুটির বেকিং ট্রে টি স্টেন্ড এর উপর বসিয়ে দিতে হবে এবং পাতিলটিকে আবারো ঢাকনা দিয়ে ঢেকে কম আঁচে 25-30 বেক করলে তৈরি হয়ে যাবে সানফ্লাওয়ার ব্রেড।আমি চুলায় বেক করেছি।

     

    ঈদের ঝাল নাস্তার রেসিপি 

    ঈদের সকালের নাস্তা



    ঈদের স্পেশাল নাস্তা 

     কাস্টার্ড ফ্লেভারে বাদাম কিছমিছ এর বান 

    রেসিপি "

    ডো এর জন্য "

    ময়দা ২কাপ "

    ইস্ট ১চা: চামচ,

    বাটার ৩টে: চা: 

    চিনি ২টে: চা:

    ডিম ১টি,

    লিকুইড দুধ হাফ কাপ 

    লবন সামান্য।

    পুরের জন্য "ঘনো দুধ ১কাপ,

    চিনা বাদাম ভাজা আধা ভাংগা ১কাপ,

    কাস্টার্ড পাউডার ২ টে: চা: 

    চিনি হাফ কাপ,

    কিছমিছ হাফ কাপ।

    প্রনালি "

    ময়দায় সব দিয়ে ডো মাখিয়ে নিবে দুধ হালকা গরম করে। ১ ঘন্টা ঢেকে রেখে দিবে ফুলে যাবার জন্য।এদিকে সব দিয়ে চুলায় বসিয়ে অনবরত নাড়তে হবে পুরের ব্যাপার টা।ঘনো থকথকে হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিবে।

    ময়দা গোল রুটি বেলে মাঝে লম্বা করে পুর দিয়ে ছবির মতো বানিয়ে আবার ৪০ মিনিট ঢেকে রেখে দিবে, আবার ফুলে যাবার পর, একটি ভারি ফ্রাইংপ্যান চুলায় বসিয়ে, বাটার ব্রাশ করে অল্প আঁচে ঢেকে দিয়ে ৭,৮ minutes  পর উল্টিয়ে দিবে, ২ পিঠ সুন্দর একটা লুক আসবে।

    Tag:ঈদের নাস্তার রেসিপি, ঈদের নাস্তা রেসিপি , ঈদের ঝাল নাস্তার রেসিপি, ঈদের সকালের নাস্তা, ঈদের স্পেশাল নাস্তা 

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)