বঙ্গবন্ধুকে নিয়ে প্রবন্ধ | বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রবন্ধ | বঙ্গবন্ধুকে নিয়ে প্রবন্ধ রচনা



    বঙ্গবন্ধুকে নিয়ে প্রবন্ধ

    পাঠক বৃন্দ আপনাদের সবাইকে জানাই আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহে বারাকাতুহু । কেমন আছেন আপনারা সবাই ? আশা করি অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমরা অনেক ভালো আছি । আজকে আমরা আপনাদের মাঝে বঙ্গবন্ধুকে নিয়ে প্রবন্ধ | বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রবন্ধ |বঙ্গ বন্ধুকে নিয়ে প্রবন্ধ রচনা  বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রবন্ধ রচনা উপস্থাপন করব। আপনার অবশ্যই ভালোো লাগবে।


    বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রবন্ধ

    বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রবন্ধ এটি লিখেছেন সুমনা গুপ্তা


    আমি হিমালয় দেখিনি, শেখ মুজিবকে দেখেছি”

     কথাগুলো আমার নয়। বলেছিলেন কিউবার অবিসংবাদিত বিপ্লবী নেতা ফিদেল কাস্ট্রো।

    বঙ্গবন্ধু শেখ মুজিব শারীরিকভাবেও ছিলেন বিশালাকায়। গড়পড়তা বাঙালীদের চেয়ে ছিলেন বেশী উচ্চতার। আর তাঁর প্রবল ব্যক্তিত্ব ছিলো হিমালয়ের চেয়েও বিশাল। যে ব্যক্তিত্বের সামনে মাথানত করতে হয়েছিলো প্রবল প্রতাপশালী পাক জেনারেলদেরও।

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একটি নাম নয়, একটি ইতিহাস। যে ইতিহাস রচনা করেছে হাজার বছরের শৃঙ্খল মোচনের এক অমর মহাকাব্য। তিনি প্রজ্বলিত এক নক্ষত্র,অগনিত মানুষের শ্রদ্ধা ও ভালোবাসার এক প্রস্ফুটিত গোলাপ।বাঙ্গালি বিশ্বের যেখানেই থাকুক না কেন-তার আত্মপরিচয়ের ঠিকানা, অহঙ্কারের সাতকাহন, আত্ম মর্যাদার প্রতীক-জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব।বঙ্গবন্ধু বাঙ্গালির চেতনার রাজ্যে মুকুটহীন রাজা, অপ্রতিদ্বন্দ্বী, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি।

    বঙ্গবন্ধুকে নিয়ে প্রবন্ধ রচনা

    এদেশের স্বাধীনতা,মুক্তিযুদ্ধ,স্বাধিকার আন্দোলনের সাথে জ্বলজ্বলমান যে নামটি, তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব। ২৩ বছরের গোলামীর জিঞ্জির ভেঙে তার ডাকেই ঘরে ঘরে গড়ে উঠেছিল দূর্গ। হাজার হাজার মাইল দূরের পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দী থেকেও তিনি ছিলেন মুক্তিসেনাদের ট্রেনিং ক্যাম্প আর শরণার্থীদের রিফিউজি ক্যাম্পের মানুষগুলোর হৃদয় মাঝে ভাস্বর হয়ে। তাঁর নামেই উজ্জীবিত হয়ে জীবন বাজি রেখে এক মুহুর্তের জন্যও কুন্ঠিত হয়নি বাঙালী। সেই উজ্জীবনাকে জাগিয়ে রাখতেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে বার বার শব্দসৈনিকদের কন্ঠে ঘোষণা ভেসে আসতো ,

    “বঙ্গবন্ধু আমাদের সাথেই আছেন”

    যুদ্ধ চলাকালীন সময়ে এই গানটি হাজার হাজার মুক্তিযোদ্ধার প্রাণে শক্তির সঞ্চার করেছিল-

    ‘শোনো, একটি মুজিবরের থেকে/

    লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি/

    আকাশে-বাতাসে ওঠে রণি/

    বাংলাদেশ আমার বাংলাদেশ’।

    এই গানটি প্রেরণা যোগাত, আশার সঞ্চার করত মুক্তিকামী বাঙালীর হৃদয়ে।

    প্রশিক্ষণ শিবিরে গেরিলারা হাতিয়ার তুলে বজ্রনিনাদে শ্লোগান তুলতেন ,

    “তোমার নেতা আমার নেতা শেখ মুজিব শেখ মুজিব ,

    মহান জাতির মহান নেতা শেখ মুজিব শেখ মুজিব”



    Tag:বঙ্গবন্ধুকে নিয়ে প্রবন্ধ | বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রবন্ধ | বন্ধুকে নিয়ে প্রবন্ধ রচনা